Home » ইভেন্ট » জাদুঘরে দুর্লভ বৌদ্ধ ভাস্কর্যের বিশেষ প্রদর্শনী
stathu

জাদুঘরে দুর্লভ বৌদ্ধ ভাস্কর্যের বিশেষ প্রদর্শনী

Share Button

মিডিয়া খবর:-

বাংলার বিভিন্ন অঞ্চল থেকে প্রাপ্ত  ভাস্কর্যের মধ্য থেকে প্রস্তর, ব্রোঞ্জ ও পোড়ামাটির ৮৫টি বিরল ও দৃষ্টিনন্দন ভাস্কর্যের সমন্বয়ে সাজানো হয়েছে বৌদ্ধ ভাস্কর্যের একটি বিশেষ প্রদর্শনী। ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ডেভেলপমেন্ট অব সাসটেইনেবল অ্যান্ড বুড্ডিস্ট হেরিটেজ অ্যান্ড পিলগ্রিমস ইন সাউথ এশিয়াস বুড্ডিস্ট হার্টলেন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন উপলক্ষে এ প্রদর্শনীর আয়োজন করেছে জাতীয় জাদুঘর। 

প্রাচীন বাংলায় বৌদ্ধ ধর্মের একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে। ষষ্ঠ শতকে হর্ষবর্ধনের পতনের পর ভারতে বৌদ্ধ ধর্ম যখন ম্রিয়মাণ, তখন অষ্টম থেকে একাদশ শতক পর্যন্ত পাল-চন্দ্র শাসনামলে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বাংলায় তান্ত্রিক বৌদ্ধ ধর্মের ব্যাপক বিকাশ ঘটে। এ সময় অবলোকিতেশ্বর, ধ্যানী বুদ্ধ, বজ্রসত্ত্বের বহু ভাস্কর্য তৈরি হয়। একই সঙ্গে ব্রাহ্মণ্য ধর্মের প্রভাব ও স্থানীয় জনগোষ্ঠীর বৌদ্ধ ধর্মে দীক্ষিত হওয়ার কারণে চুণ্ডা, হেরুক, তারা, হারিতি, মারীচ, পর্ণশবরী প্রমুখ বৌদ্ধ দেব-দেবীর ভাস্কর্য তৈরি করা হয়। বাংলার বিভিন্ন অঞ্চল থেকে প্রাপ্ত উলি্লখিত ভাস্কর্য বর্তমানে বাংলাদেশে জাতীয় জাদুঘরে সংরক্ষিত রয়েছে। পৃথিবীর অন্য কোনো জাদুঘরে এ ধরনের বিরল ও বিচিত্র বুদ্ধমূর্তি নেই। এদিক থেকে প্রদর্শনীটি অনন্য।

গতকাল বুধবার ১০ দিনের এ প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ব পর্যটন সংস্থার মহাসচিব এইচই তালেব রিফল। বিশেষ অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। সভাপতিত্ব করেন জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি এম. আজিজুর রহমান।

বিশ্ব পর্যটন সংস্থার মহাসচিব এইচই তালেব রিফল বলেন, ‘বাংলাদেশের সংস্কৃতি অনেক সমৃদ্ধ। এই সমৃদ্ধ সংস্কৃতির একটি ঐতিহাসিক অংশ হলো বৌদ্ধ ভাস্কর্য।’ সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ‘সংস্কৃতি ও পর্যটন একে অপরের পরিপূরক। সমৃদ্ধ সংস্কৃতিই পারে পর্যটনকে এগিয়ে নিতে। বাংলাদেশের সমৃদ্ধ সংস্কৃতির কারণে পর্যটন শিল্প এগিয়ে যাবে। আমরা পরস্পর কাঁধ মিলিয়ে সংস্কৃতি ও পর্যটনকে এগিয়ে নিয়ে যাব।’ প্রদর্শনীটি ৬ নভেম্বর পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

 

Check Also

khilkhil kazia

খিলখিল কাজীর আবৃত্তি ও সঙ্গীতসন্ধ্যা আজ

মিডিয়া খবর :- ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র (আইজিসিসি) আজ শুক্রবার কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মজয়ন্তী …

ganmela

সংগীতশিল্পী সোসাইটির সংগীতমেলা ২০১৬

মিডিয়া খবর:- আজ ২৩ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি মাঠে সম্মিলিত সংগীতশিল্পী সোসাইটির উদ্যোগে শুরু হচ্ছে ‘সংগীতমেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares