Home » লাইফ স্টাইল » একাত্তরেই সমাপ্তি মহেড়া জমিদার বাড়ি

একাত্তরেই সমাপ্তি মহেড়া জমিদার বাড়ি

Share Button

মিডিয়া খবর:-

একাত্তরের মে মাসের এক বিকেলে আক্রমণ হয় এই বাড়িতে। মহেড়া গ্রামের এক স্কুল শিক্ষক সহ পাঁচজনকে এই বাড়ির কালীচরণ লজের পেছনেদিকে নিয়ে গিয়ে হাত পা বাঁধা অবস্থায় গুলি করে হত্যা করে লাশগুলো ফেলে রাখে হানাদার বাহিনীরা। ঐ পাঁচজনের মধ্যে ছিলেন জমিদারবাড়ির কুলবধু যোগমায়া চৌধুরী। পাক বাহিনীর হাতে এ বাড়িরই বধুর মৃত্যুর পরপরই মূলত শত বছরেরও বেশী সময়ের পুরানো জমিদারী উত্তরাধিকারীর সমাপ্তি। এত বছর সময়ের যে প্রাপ্তি-অর্জন, যে প্রাচুর্য, বিত্ত বৈভব mohera আর জমিদারীর রঙিন ইতিহাস ; এই একটি ঘটনায় তা যেন নিমেষেই জমিদার বাড়িরই ধুলায় মিশিয়ে যায়।

সেই হত্যাযজ্ঞে চরমভাবে অপমানিত হয়ে, রাগে দু:খে, ভয়ে আতঙ্কিত হয়ে সব সাজানো প্রাসাদ ফেলে পাশ দিয়ে বয়ে চলা লৌহজং নদী দিয়ে অন্যান্য সব সদস্যরা নৌকা ভাসান দেশত্যাগের উদ্দেশ্যে। পেছনে পড়ে থাকে এই মহেড়া জমিদার বাড়ির বিশাল বিশাল সব অট্রালিকা।

মূল জমিদারীর পত্তন দুই ভাইয়ের হাত ধরে। কালীচরণ সাহা এবং আনন্দ সাহা। পেশায় ব্যবসায়ী এই দুই ভাই এবং তাদের উত্তরাধিকারীদের নানান উত্থান পতনের স্বাক্ষী আজকের বিশাল বিশাল স্থাপনার মহেড়া জমিদার বাড়ি। মূল ভবন চারটি। মহারাজা লজ, আনন্দ লজ, চৌধুরী লজ আর কালীচরণ লজ। এছাড়াও আছে মন্দির, কাচারী ভবন, নায়েব ভবন, দরবার হল ইত্যাদি।

ঢাকা টাঙ্গাইল মহাসড়কের নাটিয়াপাড়া বাসস্ট্যান্ড থেকে ৩/৪ কিলোমিটার পূর্বদিকে এই জমিদার বাড়ি। নাটিয়াপাড়া থেকে সিএনজি অথবা ব্যাটারি চালিত অটো নিয়ে সহজেই যাওয়া যায়। mohera-a

 

Check Also

sa world

ফ্যাশন হাউজ এসএ ওয়ার্ল্ডের নতুন শাখা উদ্বোধন

মিডিয়া খবর:- ২৪ জুন শুক্রবার ঢাকার মিরপুরে ‘এসএ ওয়ার্ল্ড’এর দ্বিতীয় এক্সক্লুসিভ শাখার উদ্বোধন হল। বিশ্বখ্যাত …

sa world

লাইফ স্টাইল শপ এসএ ওয়ার্ল্ডের নতুন শাখা মিরপুরে

মিডিয়া খবর :- বিশ্বখ্যাত ব্রান্ডেড পণ্যসমুহের বিশাল সমাহার নিয়ে ফ্যাশন হাউজ ‘এসএ ওয়ার্ল্ড’এর দ্বিতীয় এক্সক্লুসিভ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares