Home » ইভেন্ট » আবারও নির্দেশনায় সৈয়দ জামিল আহমেদ
Jamil-Ahmed

আবারও নির্দেশনায় সৈয়দ জামিল আহমেদ

Share Button

ঢাকা:-

কলকাতার নাট্যদল রঙ্গকর্মীর তৃতীয় রবীন্দ্র প্রযোজনা ‘শ্যামার উড়াল’ নির্দেশনা দিলেন বাংলাদেশের নাট্যব্যক্তিত্ব সৈয়দ জামিল আহমেদ। তার পরিচালনায় গত বছরের নভেম্বরে কর্মশালার মাধ্যমে শুরু হয় এর নির্মাণ। সেখান থেকে এক ঝাঁক তরুণ-তরুণীকে নিয়ে তিনি তৈরি করেছেন এই প্রযোজনা। সৈয়দ জামিল আহমেদ জানান, “শুধু রবীন্দ্রনাথের ‘শ্যামা’তেই আবদ্ধ নয় রঙ্গকর্মীর এই নাট্য উপস্থাপনা। গীতিনাট্যের আঙ্গিকে মূল বিষয়কে অক্ষুণ্ন রেখে যুক্ত হয়েছে রবীন্দ্র-কবিতার অংশ ও আরও কিছু রবীন্দ্রগান। রবীন্দ্রনাথের ‘শ্যামা’, পরিশোধ নৃত্যনাট্য ও পরিশোধ কাব্যের সম্মিলনেই তৈরি হয়েছে ‘শ্যামার উড়াল’। এ প্রযোজনার উপযোগী মঞ্চ ভেবেছি আমি নিজেই। ”
গত ৩০ মার্চ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গান্ধী ভবনে এর উদ্বোধনী প্রদর্শনী হয়। সর্বসাধারণের জন্য ১ এপ্রিল সন্ধ্যায় ‘শ্যামার উড়াল’ মঞ্চস্থ হয় মধুসূদন মঞ্চে। ‘শ্যামার উড়াল’-এ সংযোজনার দায়িত্বে আছেন রঙ্গকর্মীর পরিচালক, নাট্য সংগঠক ও অভিনেত্রী ঊষা গাঙ্গুলি। তিনি বলেছেন, “সৈয়দ জামিল আহমেদকে পেয়ে আমরা খুশি। তার মতো একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরিচালক রঙ্গকর্মীর সঙ্গে যুক্ত হওয়ায় গর্বিত আমরা। রঙ্গকর্মীর দুই যুগের পথচলায় এর আগে রবীন্দ্রনাথের ‘চণ্ডালিকা’ ও ‘মানসী’ মঞ্চে এনেছি।”
শ্যামার একাকিত্ব ও যন্ত্রণাই নাটকের মূল উপজীব্য। নাট্যরূপ দিয়েছেন দেবাশিস মজুমদার। এই চরিত্রে তিন অভিনেত্রী মধুমিতা, সঞ্জিতা ও অর্পিতা।

Check Also

rajar chithi

ভারতের উৎসবে রাজার চিঠি

মিডিয়া খবর:- জাগরণী থিয়েটারের ১৫তম প্রযোজনা ‘রাজার চিঠি’ ভারতের নাট্যোৎসবে ৪টি প্রদর্শনী হবে। এ উদ্দেশ্যে …

paicho

হাসির নাটক পাইচো চোরের কিচ্ছার ৫০তম প্রদর্শনী

মিডিয়া খবর :- আগামী ১৭ ডিসেম্বর শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares