Home » নিউজ » ফজলুল হক স্মৃতি পদক প্রদান
fazlul-haque-award

ফজলুল হক স্মৃতি পদক প্রদান

Share Button

মিডিয়া খবর:-

২৬ অক্টোবর সোমবার অনুষ্ঠিত হল ‌‘ফজলুল হক স্মৃতি পদক ২০১৫’ প্রদান অনুষ্ঠান। ফজলুল হকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকার ওয়েস্টিন হোটেলে ‘ফজলুল হক স্মৃতি কমিটি’ আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে প্দক প্রাপ্তদের হাতে তুলে দেয়া হল ফজলুল হক স্মৃতি পদক। এবারে এই পুরস্কারটি পেয়েছেন চলচ্চিত্র পরিচালক হিসেবে মাসুদ পারভেজ (সোহেল রানা) এবং চলচ্চিত্র সাংবাদিকতার জন্য শহীদুল হক খান।

তাদের হাতে পদক ও সম্মাননা তুলে দেন ‘ফজলুল হক স্মৃতি পদক’ প্রর্বতক কথাসাহিত্যিক রাবেয়া খাতুন এবং অনুষ্ঠানের প্রধান অতিথি সব্যসাচি লেখক সৈয়দ শামসুল হক। প্রতিটি পুরস্কারের অর্থমূল্য ছিলো ২৫ হাজার টাকা করে। এ সময় ফুল দিয়ে তাদের বরণ করে নেন ফজলুল হক স্মৃতি কমিটির আহবায়ক মুহাম্মদ জাহাঙ্গীর।
পদক হাতে নিয়ে মাসুদ পারভেজ বলেন, এ দেশের চলচ্চিত্রের পুথিকৃৎ ফজলুল হকের জন্মদিন উপলক্ষে পুরস্কারটি প্রদানের ব্যবস্থা করলে পুরস্কটির গ্রহণ করে আরো আনন্দময় লাগতো।

অনুষ্ঠানে ফজলুল হক সম্পর্কে স্মৃতি চারণ করেন শিশুসাহিত্যিক ও টিভি ব্যক্তিত্ব আলী ইমাম, সৈয়দ সালাহউদ্দিন জাকী, আফজাল হোসেন, চিন্ময় মুৎসুদ্দী, সাংবাদিক আবদুর রহমান, চলচ্চিত্র পরিচালক মোরশেদুল ইসলাম, মানবজমিন প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, আনন্দ আলো সম্পাদক রেজানুর রহমান এবং রন্ধশিল্পী কেকা ফেরদৌসী।

‘ফজলুল হক স্মৃতি পদক’ সম্পর্কে বিভিন্ন দিক তুলে ধরেন ফারজানা ব্রাউনিয়া। শহিদুল হক খান প্রাপ্ত পুরস্কারটি উৎসর্গ করেছেন বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতিকে (বাচসাস)। অনুষ্ঠানের শুরুতে শহিদুল আলম সাচ্চু নির্মিত ফজলুল হককে নিয়ে নির্মিত তথ্যচিত্র সম্মুখপথের যাত্রী (দ্যা ফ্রন্টিয়ারম্যান ফজলুল হক) প্রদর্শিত হয়।

এর আগে এ পদক পেয়েছেন- কবি ফজল শাহাবৃুদ্দিন, চিত্রপরিচালক আমজাদ হোসেন, সাইদুল আনাম টুটুল, চাষী নজরুল ইসলাম, আহমদ জামান চৌধুরী, হুমায়ুন আহমেদ, রফিকুজ্জামান, সুভাষ দত্ত, হীরেন দে, গোলাম রব্বানী বিপ্লব, আবদুর রহমান, সৈয়দ শামসুল হক, মোরশেদুল ইসলাম, চিন্ময় মুৎসুদ্দী, ই আর খান, অনুপম হায়াৎ, গোলাম সারওয়ার ও নাসির উদ্দিন ইউসূফ।

বাংলাদেশের চলচ্চিত্র সাংবাদিকতার পথিকৃৎ ও প্রথম চলচ্চিত্র বিষয়ক পত্রিকা ‘সিনেমা’র সম্পাদক এবং বাংলাদেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘প্রেসিডেন্ট’র পরিচালক প্রয়াত ফজলুল হক স্মরণে ২০০৪ সাল থেকে এ ‘পদক’ প্রদান করা হচ্ছে। ফজলুল হকের স্ত্রী প্রখ্যাত কথাসহিত্যিক রাবেয়া খাতুন এই পদক প্রবর্তন করেছেন। ফজলুল হক স্মৃতি কমিটি প্রতি বছরই দু’জন ব্যক্তিত্বকে এ পুরস্কার প্রদান করে আসছে।

কিংবদন্তি চলচ্চিত্র সাংবাদিক ফজলুল হক ১৯৩০ সালে ২৬ মে বগুড়ার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। বিশিষ্ট কথাসাহিত্যিক রাবেয়া খাতুন তার সহধর্মিণী। জ্যেষ্ঠপুত্র ফরিদুর রেজা সাগর বিশিষ্ট শিশু সাহিত্যিক ও টিভি ব্যক্তিত্ব এবং চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালক, ছোট ছেলে ফরহাদুর রেজা প্রবাল বাংলাদেশ টেলিভিশনের এক সময়ের জনপ্রিয় উপস্থাপক ও বর্তমানে অস্ট্রেলিয়া প্রবাসী স্থপতি, বড় মেয়ে কেকা ফেরদৌসী বিশিষ্ট রন্ধনবিদ ও ছোট মেয়ে ফারহানা মাহমুদ কাকলী একজন সুগৃহিনী। স্বপ্নদ্রস্টা গুণী ব্যক্তিত্ব ফজলুল হক ১৯৯০ সালের ২৬ অক্টোবর মৃত্যুবরণ করেন।

Check Also

tazrin gouhor

আব্বার লেখা গানের ডায়রিটা এখন আমার কাছে: তাজরিন গহর

মিডিয়া খবরঃ- ছোটবেলা থেকেই গানের সাথে ওঠাবসা। বাংলাদেশ টেলিভিশনের উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় চার নেতার সামনে …

bou-boka-day

মারুফ রেহমানের নাটক বৌ বকা দেয়

মিডিয়া খবর :- মারুফ রেহমানের রচনা ও মারুফ মিঠুর পরিচালনায় একুশে টেলিভিশনে প্রচারিত হতে যাচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares