Home » মঞ্চ » শিল্পীর আত্মকথন – নিথর মাহবুব
nithor mahboob

শিল্পীর আত্মকথন – নিথর মাহবুব

Share Button

মিডিয়া খবর:-

মাইম বা মুকাভিনয়ের প্রধান অনুষঙ্গ শিল্পীর শরীর ও শারীরিক অভিব্যক্তি। বাচিক অভিনয় এখানে একেবারেই গৌণ। তাই মুখমন্ডলে কোন নির্দিষ্ট চরিত্রের মেকাপ নেয়া হয় না, একটা নিরপেক্ষতার ছাপ রাখা হয়। সাধারনত: মাইম পরিবেশনের সময় গাঢ় সাদা মেকাপের আবরণে চেহারাটা ঢাকা থাকে। তাই মাইম পরিবেশন শেষে শিল্পীকে অনেকেই চেনে না। যে কোন শিল্প সৃষ্টির পর দর্শকের অভিনন্দন পাওয়াটা শিল্পীর জন্য প্রেরণাদায়ক। সেটা না পাওয়াটা শিল্পীর জন্য দুঃখজনক। এরকমই অভিমানী সুরে মাইম শিল্পী নিথর মাহবুব তার ফেসবুকে একটা স্ট্যাটাস দিয়েছেন।

তিনি তার স্ট্যটাসে লিখেছেন, “সেইদিন সময় স্বল্পতার জন্যে মেকাপ নেয়ার সুয়োগ পেলাম না।nithor mahboob “বাতিঘর নাট্যমেলা’র আয়োজকদের অনু্রোধে ২৪ অক্টোবর মেকাপ ছাড়াই দুইটি খন্ড মাইম পরিবেশন করলাম উন্মুক্ত মঞ্চে। 

প্রদর্শণী শেষে যখন গ্রিনরুমের উদ্দেশ্যে রওনা হলাম দর্শকদের বেশ কয়েকজন ছুটে এল কথা বলতে, জানালেন তাদের অনুভুতির কথা। অনেকেই বলল, ‘ভাইয়া আপনি মেকাপ ছাড়াই মাইম করবেন, আপনি এত কষ্ট করে কাজ করেন অথচ আপনার চেহারাটা দর্শকদের অচেনাই থেকে যায়। আপনার নাম অনেক শুনি, কিন্তু আপনিই সেই লোক তা আজই এই শো দেখে জানলাম।’ ঘটনা সত্য নামটা যত মানুষ জানে তার ৮০ ভাগের ১ভাগ মানুষও চেহারাটা চেনে না। তার প্রধান একটি কারণ এই দেশের পত্রপত্রিকাগুলো সংবাদ প্রচার করে অনেক সহযোগিতা করলেও তথা কথিত স্টার, সুপার স্টারদের মতো বড় বড় ছবি সহ ফিচার ছাপে না বললেই চলে। আর কয়েকটি পত্রিকা আছে সাংবাদিকতা করি বলে; নোবেল প্রাইজ পেলে বা এই দেশের প্রধান মন্ত্রী হলেও এই অধমের সংবাদ ছাপবে না।

ফেইসবুকের https://www.facebook.com/media/set/…… এই লিংকে ঢুকলেই তা স্পষ্ট হবে। অবশ্য কেউ চেহারা চিনল বা না চিনল তাতে কোন আফসোস নাই। কাজ দিয়েই মানুষকে মুগ্ধ করতে চাই। ভাল কাজ করলে মানুষই চেহারাটা খুঁজে বের করবেই। সস্তা জনপ্রিয়তা নিয়ে ভাবি না। এমন প্রায়ই ঘটে- অনেকক্ষণ আড্ডা দিচ্ছি; এক পর্যায়ে হঠাৎ কারোনা কারো মূখে নামটা উঠে এলো, অনেকেই অবাক হয়ে তাকিয়ে বলে, আপনিই নিথর মাহবুব! আপনি তো …………….. তখন ভিতরে ভিতরে এক ধরনের অনুভুতি খেলা করে। এইটুকুর জন্যেই এত পরিশ্রম, এত ত্যাগ।

মানুষের এই ভালবাসার মধ্যেই বসবাস করতে চাই সারাটা জীবন।”

Check Also

paicho chorer kischa

শুক্রবার পাইচো চোরের কিচ্ছা শিল্পকলায়

মিডিয়া খবর :- ঢাকা পদাতিকের আলোচিত প্রযোজনা পাইচো চোরের কিচ্ছার ৫৫ তম মঞ্চায়ন হবে শুক্রবার। …

boubosonti

শিল্পকলায় উদীচীর নাটক বৌবসন্তি

মিডিয়া খবর :- আজ ৩১ জুলাই সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অনুষ্ঠিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares