Home » প্রোফাইল » এক প্রকৃতি প্রেমিকের কথা

এক প্রকৃতি প্রেমিকের কথা

Share Button

মিডিয়া খবর:-

ইমপ্রেস গ্রুপের অন্যতম সফল পরিচালক মুকিত মজুমদার বাবু। ব্যবসায়িক পরিচয় ছাপিয়ে দেশ-বিদেশে আজ তিনি প্রকৃতিপ্রেমী হিসেবেই সমধিক পরিচিত। শৈশব-কৈশোরের দুরন্ত সময় কেটেছে সোঁদামাটির গন্ধ আর গাঢ় সবুজের নিবিড় সান্নিধ্যে। পরাধীনতার শৃঙ্খল ছিঁড়তে ১৯৭১ সালে অংশগ্রহণ করেন মুক্তিযুদ্ধে। আবার শুরু হয় শিক্ষাজীবনের পথে হাঁটা। কলেজের পাঠ চুকিয়ে ১৯৭৮ সালে পাড়ি জমান বিদেশে। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে পড়াশোনা শেষে দেশে ফিরে আসেন ১৯৮৪ সালে। শুরু হয় ব্যবসায়ী জীবন।

প্রকৃতির প্রতি অগাধ ভালোবাসার তাগিদ থেকেই ২০০৯ সালে পরম মমতায় গড়ে তোলেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন। উদ্দেশ্য ‘প্রকৃতি ও জীবন’ নামে বাংলাদেশের ইলেকট্রনিক্স মিডিয়ায় জীববৈচিত্র্য নিয়ে গবেষণা, তথ্যবহুল, সচেতনতা সৃষ্টি ও শিক্ষামূলক ধারাবাহিক প্রথম প্রামাণ্য অনুষ্ঠান করা। অনেক বাধা-বিঘ্ন অতিক্রম করে শেষে ২০১০ সালের ১ আগস্ট শুরু হয় ‘প্রকৃতি ও জীবন’-এর পথচলা। চ্যানেল আইয়ের জনপ্রিয়তার শীর্ষের এই অনুষ্ঠানটি ইতিমধ্যে ২০০ পর্বের দ্বারপ্রান্তে।

প্রকৃতি সংরক্ষণের মহান ব্রত বুকে ধারণ করে তিনি একটি জাতীয় দৈনিকে সম্পাদনা করছেন ‘প্রকৃতি ও জীবন’ নামে পূর্ণাঙ্গ পাক্ষিক রঙিন পাতা। ত্রৈমাসিক ‘প্রকৃতিবার্তা’রও তিনি সম্পাদক। তৃণমূল পর্যায়ে সচেতনতা বাড়াতে প্রকৃতিবিষয়ক বিভিন্ন লেখা নিয়মিত প্রকাশিত হচ্ছে বিভিন্ন জাতীয় দৈনিকে।

একুশের বইমেলায় প্রকাশিত হচ্ছে তার প্রকৃতিবিষয়ক বই। এ ছাড়া সচেতনতা বাড়াতে ফাউন্ডেশন থেকে প্রতিবছর প্রকাশিত হচ্ছে বই, ডিভিডি, লিফলেট ক্যালেন্ডার ও প্রকৃতিবিষয়ক টেলিফিল্ম। অনুষ্ঠিত হচ্ছে প্রকৃতিমেলা। সচেতনতার জন্য আয়োজন করা হচ্ছে স্কুল প্রোগ্রাম। প্রকৃতি সংরক্ষণে বিশেষ অবদানের জন্য প্রদান করা হচ্ছে ‘প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন-চ্যানেল আই প্রকৃতি সংরক্ষণ’ পদক।

পরিবেশবিষয়ক বহুমাত্রিক কাজের স্বীকৃতি হিসেবে জাতীয় পরিবেশ পদক-২০১২, এইচএসবিসি-দি ডেইলি স্টার ক্লাইমেট অ্যাওয়ার্ড-২০১২, বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন-২০১৩, জাতীয় পরিবেশ পদক-২০১৫ সহ অনেক পদক ও সম্মাননা অর্জন করেছে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন এবং চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু। স্ত্রী রন্ধন বিশেষজ্ঞ কেকা ফেরদৌসি, মেয়ে সোনালী, ছেলে আকাশ ও আদরের নাতি কায়সানকে নিয়ে এই প্রকৃতিপ্রেমীর সুখের সংসার। প্রকৃতি অন্তঃপ্রাণ সবুজ মনের এই মানুষটি ২৫ অক্টোবর ঢাকায় জন্মগ্রহণ করেন।

Check Also

jafor iqbal hero

নায়ক জাফর ইকবাল শুভ জন্মদিন

মিডিয়া খবর :- শুভ জন্মদিন আমাদের নায়ক (জাফর ইকবাল). আশির দশকের রূপালি পর্দার জনপ্রিয় অভিনেতা …

থিয়েটারের স্বজন এস এম সোলায়মান

মিডিয়া খবর:-        -: কাজী শিলা :- এস এম সোলায়মান থিয়েটারের আকাশের এক উজ্জ্বল নক্ষত্র, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares