Home » মঞ্চ » শিল্পকলায় ঊর্ণাজাল ও খনা আজ
khona

শিল্পকলায় ঊর্ণাজাল ও খনা আজ

Share Button

মিডিয়া খবর:-

জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হল:   

শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় আজ উপস্থাপিত হবে বাতিঘরের নাটক ঊর্ণাজাল। এটি বাতিঘর নাট্যদলের ৩য় প্রযোজনা। নাটকটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন- বাকার বকুল।

নাটকের গল্পে দেখা যায়- বিদেশ থেকে শিক্ষাজীবন শেষে নিজ গ্রামে ফেরেন খালেদ। স্কুলের জন্য রেখে যাওয়া পিতার স্বপ্নের একখন্ড জমিতে মাদ্রাসা গড়ে তোলে সে। অন্যদিকে সাঁইজির আখড়ায় বেড়ে ওঠা গায়েন সয়ফুল খালেদের বাল্যবন্ধু।
ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হতে শিল্পের মনসংযোগ থেকে বিচ্ছিন্ন হয় শিল্পী। চক্ষুদান করে যাওয়া জয়নাল ঘাতকের জানাজা পড়ানোর দায়ে ইমামের জিহবা কেটে নেয় কে বা কারা। এ সুযোগে ধর্মীয় মতবাদের আশ্রয়ে ঢুকে পড়ে অপকৌশল-কূটনীতি। কাফের মুরতাদ হত্যার প্রশিক্ষণ চলতে থাকে দূরের জঙ্গলে, জঙ্গী ক্যাম্পে। এভাবেই এগিয়ে যায় এ নাটকের কাহিনী।

এর বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন- মুক্ত নীল, সজীব তানভীর, রবিউল ইসলাম শশী, সৈয়দ মাসুম রেজা, সাদিয়া ইউসুফ বৃতা, ইন্দ্রানী ঘটক, ফিরোজ মুনীর প্রমুখ।

এক্সপেরিমেন্টাল থিয়েটার হল: 

আজ শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে  সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে  বটতলার নাটক খনা।

নাটকটি রচনা করেছেন সামিনা লুৎফা নিত্রা ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার।

‘খনা’ নাটকে খনা এক বিদুষী যার অন্য নাম লীলাবতী। তার গল্পটা অনেক পুরনো, কিংবদন্তীর ঘেরাটোপে বন্দী। তবু যেটুকুর তল খুঁজে পাওয়া যায় তাতে বোধ হয় যে তিনি এক বিদুষী জ্যোতিষী, স্বামী মিহিরও একই বৃত্তিধারী। শ্বশুর যশস্বী জ্যোতিষী বরাহ মিহির। পুত্রজায়ার যশ, খ্যাতি ও বিদ্যার প্রভাব দর্শনে বরাহের হীনমন্যতা ও ঈর্ষা। শ্বশুরের নির্দেশে লীলাবতীর জিহ্বা কর্তন ও তার ‘খনা’ হয়ে ওঠার গল্প পেরিয়েছে প্রজন্মের সীমানা।

খনার বচনের মাঝে টিকে থাকা শত বছরের আগের জল, মাটি, ফসল আর মানুষের গন্ধ মাখা জ্ঞান আর সত্যটুকু কি সত্যি লীলাবতীর? নাকি এ সত্য-তথ্য সবই এ ভূ-খন্ডের বৃষ্টি, পলি, আর জল হাওয়ার সাথে মিশে থাকা যুগান্তরের সামষ্ঠিক জ্ঞানের সংকলন? লীলাবতী শুধুই কি একজন নারী বলে তার পরিণতি নির্মম, নাকি তিনি নারী হয়ে মিশেছিলেন চাষাভুষোর সনে; সেই তার কাল? পুরুষতন্ত্র না শ্রেণী কাঠামো; নাকি উভয় দাঁড়ায় লীলাবতীর বিপ্রতীপে? মিহির বা প্রাকৃত লোকালয় কারোর পরোয়া না করা জীবন ত্যাগী নেশার ঘোর তাকে নিয়ে যায় দিগন্তের ওপার। খনার সত্য শুধু থেকে যায় কৃষকের মুখে। তবু প্রশ্ন থাকে, খনার সত্যই কি একক সত্য? নাকি আজকে নির্ভুল যা কাল তা হতে পারে অসত্য? শুধু সত্যের পক্ষে দাঁড়ানোর যে মৃত্যুনেশা তাঁর সে নেশা কি এক রোখা জেদ? খনা নিজেই নিজেকে করেন সম্মুখীন প্রশ্নের।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন  মোঃ আলী হায়দার, মিজানুর রহমান, সামিনা লুৎফা নিত্রা, তৌফিক হাসান, ইমরান খান মুন্না, শারমিন ইতি, খালিদ হাসান, আব্দুস সালাম, আব্দুল কাদের, তাহমিনা সুলতানা মৌ, ব্রাত্য আমীন, জিয়াউল আবেদীন রাখাল, বাকিরুল ইসলাম, ইভান রিয়াজ, সেউতি শাহগুফতা, পঙ্কজ মজুমদার, লায়েকা,  কনা, দোলা, তাহিম, অনিন্দিতা, জগ ও কাজী রোকসানা রুমা।

নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন  আবু আউদ আশরাফী, সুর ও সংঙ্গীত  পরিকল্পনা করেছেন ব্রাত্য আমিন, শারমিন ইতি ও জিয়াউল আবেদীন রাখাল। পোষাক পরিকল্পনায় তাহমিনা সুলতানা মৌ ও তৌফিক হাসান ভূঁইয়া। কোরিওগ্রাফি করেছেন মোহামদ রাফি ও নাসির উদ্দিন নাদিম।

 

Check Also

paicho

হাসির নাটক পাইচো চোরের কিচ্ছার ৫০তম প্রদর্শনী

মিডিয়া খবর :- আগামী ১৭ ডিসেম্বর শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল …

Abdul-Hadi

আব্দুল হাদির দেশের গান ‘সেই দেশেতে জন্ম আমার’

মিডিয়া খবর :- দেশের গান গাইলেন বাংলাদেশের সংগীতের কিংবদন্তী অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী আব্দুল হাদি। গানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares