Home » নিউজ » গণমাধ্যম কর্মীদের উদ্দেশ্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু
hasanul haque inu

গণমাধ্যম কর্মীদের উদ্দেশ্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু

Share Button

মিডিয় খবর:-

মঙ্গলবার বেলা ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সিনেট ভবনে আয়োজিত ‘জাতীয় উন্নয়নে আঞ্চলিক সাংবাদিকতা: সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, গণমাধ্যম কর্মীদের ভুল করার কোনো অধিকার নেই। রাষ্ট্রনায়করা, রাজনীতিবিদরা ভুল করতে পারেন, গণমাধ্যমের ভুল করার কোনো অবকাশ নেই। বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগিতায় বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট এ সেমিনারের আয়োজন করেছে। 

মন্ত্রী বলেন, আমরা ভুল করলে সমাজ ও গণমাধ্যম ঐকবদ্ধভাবে তা শুধরে দেয়। কিন্তু যারা অভিভাবকদের পাহারা দেন, সেই পাহারাদাররা যদি ভুল করেন, তাহলে গণমাধ্যম ও গণতন্ত্র ধ্বংসপ্রাপ্ত হয়।

প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী আরো বলেন, বাংলাদেশের গণমাধ্যম কখনো খলনায়ক হয় না। গণমাধ্যম সব সময় গণতন্ত্র-উন্নয়নশীল-অর্থনীতির স্নেহময়ী মাতা হিসেবে গণতন্ত্র ও আমাদেরকে শাসন করবেন, আদর করবেন ও প্রসংশাও করবেন।গণমাধ্যমের একটা দায়বদ্ধতা আছে। সেই দায়বদ্ধতা সমাজের প্রতি, নারীর সম্ভ্রমের প্রতি, শিশুর নিরাপত্তা, ভূখণ্ড ও ইতিহাসের প্রতি, মানবমুক্তির আদর্শের প্রতি, বাংলাদেশের জন্য মুক্তিযুদ্ধের প্রতি। এই দায়বদ্ধতা অস্বীকার করলে গণমাধ্যম সমাজের দর্পণ হিসেবে ক্ষতিগ্রস্ত হবে। আমরা আইন দ্বারা এদেরকে নিয়ন্ত্রণ করতে চাই না, করা সম্ভবও না। কিন্তু আপনার বিবেক ও চেতনা দ্বারা এই দায়বদ্ধতাকে স্বীকার করে সাংবাদিকদের পেশায় কর্মরত থাকতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি প্রফেসর সারওয়ার জাহান। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক শাতিল সিরাজ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পাণ্ডে। প্রবন্ধে তিনি জাতীয় উন্নয়নে গণমাধ্যম, আঞ্চলিক সাংবাদিকতার কৌশল, বাংলাদেশে আঞ্চলিক সাংবাদিকতার ঐতিহাসিক পরিপ্রেক্ষিত, বর্তমান অবস্থা, বেতন বৈষম্যসহ নানা সমস্যা ও কিছু সুবিধা নিয়ে আলোচনা করেন।

মূল প্রবন্ধের উপর আলোচনা করেন পিআইবির সাবেক মহাপরিচালক ও রাবির সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস। এছাড়া আলোচক ছিলেন সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মশিহুর রহমান, স্থানীয় দৈনিক সোনালী সংবাদের সম্পাদক লিয়াকত আলী, স্থানীয় দৈনিক সোনার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত ও রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাজী শাহেদ। পরে উন্মুক্ত আলোচনা শেষে তথ্যমন্ত্রী অনুষ্ঠানের সমাপনী বক্তব্য দেন।

এ সেমিনারে রাজশাহী বিভাগীয় ও জেলা পর্যায়ের গণমাধ্যমকর্মী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রায় আড়াই শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

Check Also

bangobondhu

স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো

মিডিয়া খবর :- স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো – নির্মলেন্দু গুণ একটি কবিতা লেখা …

joybangla-consert

৭ মার্চ জয়বাংলা কনসার্টে ৭ ব্যান্ডদল গাইবে

মিডিয়া খবর :- জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের দিনে এবারও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares