Home » ইভেন্ট » নৌকাবাইচের আনন্দে মেতেছে খুলনা
nouka-baich

নৌকাবাইচের আনন্দে মেতেছে খুলনা

Share Button

মিডিয়া খবর:-

গত শনিবার ছিল খুলনাবাসীর জন্য অন্য রকম একটা দিন। রূপসা নদীর দুই পাড়ে নেমেছিল মানুষের ঢল। আর নদীর মধ্যে নৌকা বাইচের শত শত ইঞ্জিন চালিত ট্রলার। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে এই ভিড় বাড়তে থাকে। জায়গা সংকুলান না হওয়ায় ও হাজারো দর্শনার্থী কয়েক শ ইঞ্জিনচালিত ট্রলার ও বড় কার্গোতে, নদীর পাড়ের বড় বড় সরকারি বেসরকারি ভবনে চড়ে এমনকি নদীর পাশে বড় বিলবোর্ডের ওপরও অবস্থান নেন।

বাইচ উপলক্ষে সকাল ১১টায় নগরের ময়লাপোতা মোড় থেকে এক শোভাযাত্রা বের করা হয়। বেলা দুটোর দিকে রূপসা নদীর এক নম্বর কাস্টম ঘাট থেকে প্রতিযোগিতা শুরু হয়। কাস্টম ঘাটে প্রধান অতিথি হিসেবে বাইচের উদ্বোধন করেন খুলনা জেলা পরিষদ প্রশাসক হারুনুর রশিদ। দলনেতার বাঁশি-কাঁসা-করতালের তালে তালে  ‘হেইও! হেইও!’ বলে মাল্লারা বইঠা ফেলা শুরু করলো। রূপসা নদীর ঢেউ চিরে ছুটে চলেছে বাইচের নৌকাগুলো। সকল শব্দ ছাপিয়ে ভেসে আসছে জনতার হর্ষধ্বনি।

খান জাহান আলী সেতু এলাকায় গিয়ে শেষ হয় নৌকা বাইচ। তিনবার করে বাইboat-raceচালরা তাঁদের প্রদর্শনী দেখান। এবারের প্রতিযোগিতায় বড় নৌকা গ্রুপে অংশ নিয়েছে ১৮টি বড় নৌকা এবং ছোট নৌকা গ্রুপে অংশ নিয়েছে আটটি নৌকা।

বড় নৌকা গ্রুপের নৌকাবাইচে প্রথম হয়েছে খুলনার ডুমুরিয়া উপজেলার মা গঙ্গা, দ্বিতীয় হয়েছে তেরখাদা উপজেলার ময়ূরপঙ্খী ও তৃতীয় হয়েছে একই উপজেলার ভাই ভাই জলপরি। প্রথম দলকে এক লাখ টাকা, দ্বিতীয় দলকে ৬০ হাজার ও তৃতীয় দলকে ৩০ হাজার টাকা পুরস্কার দেওয়া হয়।

ছোট নৌকা গ্রুপে প্রথম হয়েছে খুলনার কয়রা উপজেলার সোনার তরী, দ্বিতীয় হয়েছে একই উপজেলার ভাই ভাই টাইগার ও তৃতীয় হয়েছে সাতক্ষীরার জয় মা কালি। এই গ্রুপের প্রথম দলকে ৫০ হাজার, দ্বিতীয় দলকে ৩০ হাজার টাকাও তৃতীয় দলকে ২০ হাজার টাকা দেওয়া হয়।

গ্রামীণফোনের আর্থিক সহায়তায় এবং খুলনা নগর সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্র এই বাইচের আয়োজন করে।

Check Also

khilkhil kazia

খিলখিল কাজীর আবৃত্তি ও সঙ্গীতসন্ধ্যা আজ

মিডিয়া খবর :- ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র (আইজিসিসি) আজ শুক্রবার কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মজয়ন্তী …

ganmela

সংগীতশিল্পী সোসাইটির সংগীতমেলা ২০১৬

মিডিয়া খবর:- আজ ২৩ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি মাঠে সম্মিলিত সংগীতশিল্পী সোসাইটির উদ্যোগে শুরু হচ্ছে ‘সংগীতমেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares