Home » মঞ্চ » আজ সাইকেল অলা ঘর জামাই শিকারী

আজ সাইকেল অলা ঘর জামাই শিকারী

Share Button

মিডিয়া খবর:-

আজ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে ঢাকা থিয়েটার মঞ্চের নাটক ঘর জামাই। ফরাসী ভাষায় রচিত মলিয়েরের এ নাটকটির রূপান্তর ও নির্দেশনায় ছিলেন গোলাম সারোয়ার।

নাটকের কাহিনীতে দেখা যায়- মোহাম্মদ আলী একজন উঠতি বড়লোক। অর্থ, প্রতিপত্তি ও নানা কৌশলে শহুরে সমাজে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। তিনি সোলায়মান আলী মণ্ডল নামে গ্রামের শিক্ষিত সহজ সরল এক যুবকের কাছে নিজের একমাত্র মেয়ে রেহানাকে বিয়ে দিয়ে তাকে ঘরজামাই করেন। যৌতুক হিসেবে একটি বাড়িও দেয়া হয় জামাইকে। রেহানা তার বাবার ঐশ্বর্যে এক ধরনের তথাকথিত হাই-ফাই পরিবেশে নিজেকে আধুনিকা হিসেবে গড়ে তুলেছেন। সেজন্য স্বামী হিসেবে সোলায়মাল আলী মণ্ডলকে তার পছন্দ নয়। বিয়ের পরও রেহানা তার বন্ধু-বান্ধব নিয়ে আড্ডা দেয়। সোলায়মান বউয়ের এসব কাণ্ড জানতে পারলেও শাসন করার ক্ষমতা কিংবা নৈতিক শক্তি তার নেই। বুদ্ধিমতী রেহানা বিভিন্ন কৌশলে স্বামীকে ধোঁকা দিয়ে চালিয়ে যায় পরকীয়া প্রেম। তাই সোলায়মান বারবার শ্বশুর-শাশুড়ির কাছে তাদের মেয়ের নামে নালিশ জানায়। কিন্তু শ্বশুর-শাশুড়ি তাদের জামাই ও মেয়ের আভ্যন্তরীণ কোন্দলের বিষয়গুলিকে কোনো গুরুত্ব না দিয়ে বরং মেয়ের পক্ষ নেন। তাদের ধারনা হাই সোসাইটির মেয়েরা তো বন্ধু নিয়ে আড্ডা দিবেই। তারা তাদের মেয়েকে সন্দেহ করার জন্য উল্টো সোলায়মানকেই শাসিয়ে দেয়। অসহায় সোলায়মান তার ঘরজামাই হওয়ার নির্বুদ্ধিতার জন্য আক্ষেপ করে আর বৈবাহিক জীবনের করুন স্বাদ গ্রহণ করতে থাকে।

নাটকটিতে অভিনয় করেছেন রিপন, লিজা, তোড়া, মাহতাব, কাওসার, টিপু, প্রীতি, ইসহাক প্রমুখ।

শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আজ সন্ধ্যা ৭টায় পরিবেশিত হবে গতি থিয়েটারের নাটক শিকারী। এটি গতি থিয়েটারের দশম প্রযোজনা। নাটকটি রচনা ও নির্দেশনায় রয়েছেন আশিক সুমন। অভিনয়ে আছেন মনি পাহাড়ী, উপল সরকার, আশিক সুমন ও আব্দুল্লাহ আল মামুন।   

পিছু হটতে হটতে দেয়ালে যখন পিঠ ঠেকে যায়, পিছনে যাবার আর কোন পথ নেই- জেগে উঠ, নয়তো বিলীন হয়ে যাও! এমনি এক প্রেক্ষাপট নিয়ে ‘শিকারী’ নাটকের শুরু। ‘শিকারী’ একদিকে বন্দিদশা অন্যদিকে বাঁধার সব দেয়াল দলিত করে মুক্ত প্রাণের নিজেকে খুঁজে পাবার গল্প। আর এমন গল্পের শুরুটা অনেক কাল আগের। সভ্যতাকে যদি তিনভাগে বিভক্ত করা যায় তাহলে আদিযুগ, মধ্যযুগ আর আধুনিক বা বর্তমানকে পাওয়া যায়। এ নাটক বলা হয় বর্বরতার শুরু ছিল মধ্যযুগে।

নাট্যম রেপার্টরীর সাইকেল অলা নাটকটি শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে আজ সন্ধ্যা ৭টায় পরিবেশিত হবে। 

Check Also

নননপুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে

মিডিয়া খবরঃ          – সাজেদুর রহমানঃ- হাত ঘড়ির কাটা বলছে ২৮ এপ্রিল …

নাটক পাইচো চোরের কিচ্ছা আজ শিল্পকলার মূল হলে

মিডিয়া খবর :- আজ  সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ঢাকা পদাতিকের ‘পাইচো চোরের কিচ্ছা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares