Home » চিত্রকলা » নভেরা আহমেদের শিল্পকর্মের প্রদর্শনী
novera-art-pre

নভেরা আহমেদের শিল্পকর্মের প্রদর্শনী

Share Button

মিডিয়া খবর:-

৭ অক্টোবর বুধবার জাতীয় জাদুঘরে শুরু হয়েছে বাংলাদেশের শিল্পকলার ইতিহাসে আধুনিক ভাস্কর্য শিল্পের পথিকৃৎ নভেরা আহমেদের শিল্পকর্মের প্রদর্শনী। গত ৬ মে চিরবিদায় নেন এই কিংবদন্তি শিল্পী। বুধবার সন্ধ্যা ৭টায় নভেরার ৩৪টি শিল্পকর্ম নিয়ে সাজানো এ প্রদর্শনীটি উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

ভাস্কর্যগুলোর মধ্যে রয়েছে দুই শিশুসন্তানকে পরম আশ্রয়ে রাখা এক মায়ের ভাস্কর্য, দণ্ডায়মান এক নারীর ভাস্কর্য। সিমেন্টে তৈরি এ নারীদেহে লাল শাড়ি, কালো চুল আর গলায় হলুদ রঙের আভা। এতদিন লোকচক্ষুর অন্তরালেই ছিল। সেগুলো এতদিন পর দর্শনার্থীদের সামনে এলো।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবি কামাল চৌধুরী। জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সভাপতি এম আজিজুর রহমানের সভাপতিত্বে এতে আরও উপস্থিত ছিলেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ভাস্কর্য বিভাগের অধ্যাপক লালারুখ সেলিম প্রমুখ। অনুষ্ঠানে নভেরা আহমেদের শিল্পকর্ম ও জীবন নিয়ে প্রবন্ধ পাঠ করেন অধ্যাপক লালারুখ সেলিম।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, নভেরা আহমেদের কাজ দেখেছি কিন্তু তাকে দেখার সুযোগ হয়নি। শহীদ মিনারের ইতিহাস জানতে গিয়ে তাকে জেনেছি। তিনি শুধু বাংলাদেশ তথা উপমহাদেশের নন, সারা বিশ্বের অন্যতম ভাস্কর্যশিল্পী। প্রদর্শনী চলবে ১৯ অক্টোবর পর্যন্ত। সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

Check Also

dhaka art summit

ঢাকা আর্ট সামিট গৌরবময় শিল্পযজ্ঞ

মিডিয়া খবর:- ৫ই ফেব্রুয়ারি শুক্রবার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় তৃতীয়বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা …

porimoni

গিয়াসউদ্দিন সেলিমের সিনেমায় পরীমনি

মিডিয়া খবর :- নির্মাতা গিয়াসউদ্দিন সেলিম অবশেষে নতুন সিনেমা ‘স্বপ্নজাল’র জন্য নায়িকা খুঁজে পেলেন। নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares