Home » চলচ্চিত্র » হীরালাল সেন স্মারক বক্তৃতা
hra-lal-sen

হীরালাল সেন স্মারক বক্তৃতা

Share Button

মিডিয়া খবর:-

গত শনিবার (১০ অক্টোবর) জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে (৭ম তলা) উপমহাদেশের সর্বপ্রথম চলচ্চিত্রকার হীরালাল সেনের সম্মানে আয়োজন করা হয়েছিল ‘হীরালাল সেন স্মারক বক্তৃতা ২০১৫’। ‘ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ’ এ স্মারক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করেছিলেন। এবারের বক্তৃতার বিষয় ছিল ‘চলচ্চিত্রে প্রতিবাদ এবং নির্মাণ শৈলীর নতুনত্ব : বাংলাদেশের রাজনৈতিক চলচ্চিত্র’। এতে হীরালাল সেন স্মারক বক্তব্য উপস্থাপন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাদির জুনাইদ।

বিকাল ৫টায় অনুষ্ঠিত এই আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চলচ্চিত্র সংসদকর্মী মাহবুব জামিল এবং চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দিন জাকী।

অনুষ্ঠান সঞ্চালনা করেছেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুন এবং সভাপতি ছিলেন সংগঠনের সহ-সভাপতি মুনিরা মোরশেদ মুন্নি।

হীরালাল সেন ছিলেন একজন বাঙালি চিত্রগ্রাহক, যাকে ভারতের প্রথম চলচ্চিত্র নির্মাতাদের একজন বলে গণ্য করা হয়। এছাড়া তাকে ভারতের সর্বপ্রথম বিজ্ঞাপনবিষয়ক চলচ্চিত্রের নির্মাতা বলেও গণ্য করা হয়। ভারতের প্রথম রাজনীতিক ছবিও তিনিই বানিয়েছিলেন। ১৯১৭ সালে এক অগ্নিকাণ্ডে তার তৈরি সকল চলচ্চিত্র নষ্ট হয়ে যায়।

হীরালাল সেনের জন্ম ১৮৬৬ সালে মানিকগঞ্জ জেলার বগজুরি গ্রামে। মৃত্যু ১৯১৭ সালের ২৯ অক্টোবর, কলকাতায়।

Check Also

nuru miah o tar beauty driver

নুরু মিয়া ও তার বিউটি ড্রাইভার

মিডিয়া খবর :- গত ২৪ জানুয়ারি কোনও কর্তন ছাড়াই বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র পায় …

tanha, shuva

ভাল থেকো চলচিত্রের পোস্টার প্রকাশ

মিডিয়া খবর:- প্রকাশ হল জাকির হোসেন রাজুর নির্মিতব্য চলচিত্রের পোস্টার। জাকির হোসেন রাজুর নির্মাণে আসছে নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares