Home » তথ্য প্রযুক্তি » মোবাইল নম্বর এক রেখে অপারেটর বদল
sim

মোবাইল নম্বর এক রেখে অপারেটর বদল

Share Button

মিডিয়া খবর :-

নম্বর অপরিবর্তিত রেখে যেকোনো মোবাইল অপারেটরে যেতে পারবেন গ্রাহকেরা। এমএনপি সুবিধা নিতে গ্রাহকদের সর্বোচ্চ খরচ হবে ৩০ টাকা। আগামী বছরের ফেব্রুয়ারি থেকে চালু হতে যাচ্ছে এ মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সুবিধা।

গত বুধবার আয়োজিত সংবাদ সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম সচিবালয়ে এ তথ্য জানান। তিনি বলেন, মোবাইল সেবায় প্রতিযোগিতা ও সেবার মান বৃদ্ধির জন্য সরকার এমএনপি সুবিধা চালু করতে যাচ্ছে। এটি বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিয়েছেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, এমএনপি বাস্তবায়নে নিলামের মাধ্যমে ১৫ বছরের জন্য একটি কোম্পানিকে লাইসেন্স দেওয়া হবে। ওই কোম্পানির বছরে নিবন্ধন ফি হবে ২০ লাখ টাকা। আর নিবন্ধন পাওয়ার দ্বিতীয় বছর থেকে ওই কোম্পানিকে সাড়ে ৫ শতাংশ হারে সরকারকে রাজস্ব দিতে হবে। বাংলাদেশি বা প্রবাসী বাংলাদেশি মালিকানাধীন কোম্পানি এই নিলামে অংশ নিতে পারবে। বিদেশি প্রতিষ্ঠানের ক্ষেত্রে অবশ্যই বাংলাদেশি অংশীদার লাগবে। এ ক্ষেত্রে বিদেশি প্রতিষ্ঠানের সর্বোচ্চ মালিকানা ৫১ শতাংশ হতে পারবে। কোনো মোবাইল অপারেটর এমএনপি নিবন্ধন নিতে নিলামে অংশ নিতে পারবে না।
আবেদনের তিন দিনের মধ্যে গ্রাহককে এমএনপি সেবা দিতে হবে এবং কোনো গ্রাহক যদি একবার অপারেটর বদলের পর আবারও অপারেটর বদল করতে চান, তাহলে তাঁকে ৪৫ দিন অপেক্ষা করতে হবে। অর্থাৎ কমপক্ষে ৪৫ দিন অপারেটরের সেবা নিতে হবে। প্রিপেইড ও পোস্ট পেইড উভয় ধরনের গ্রাহকই এমএনপি সুবিধা পাবেন। গত ২০ সেপ্টেম্বর মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) নীতিমালার চূড়ান্ত অনুমোদন দেয় প্রধানমন্ত্রীর কার্যালয়।

Check Also

ittadi

এবার সুন্দরবনে ইত্যাদি

মিডিয়া খবর :- জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র মূল অংশ এবার ধারণ করা হচ্ছে সাতক্ষীরা জেলার সুন্দরবনে। …

facebook

রাজি হল না ফেসবুক

মিডিয়া খবর :- বাংলাদেশ পুলিশের দেয়া সমঝোতা স্মারক সইয়ের এক প্রস্তাবে ফেসবুক কর্তৃপক্ষ রাজি হয়নি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares