Home » Uncategorized » শিল্পকলা একাডেমীতে ম্যাকাব্রে, রাঢ়াঙ, কিনু কাহারের থেটার

শিল্পকলা একাডেমীতে ম্যাকাব্রে, রাঢ়াঙ, কিনু কাহারের থেটার

Share Button

মিডিয়া খবর:-

জাতীয় নাট্যশালা:kamaluddin-nilu

জাতীয় নাট্যশালায় আজ বুধবার সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে সেন্টার ফর এশিয়ান থিয়েটারের (সিএটি) ২১তম প্রযোজনা ‘ম্যাকাব্রে’।  কামাল উদ্দিন নীলুর নির্দেশনায় নাটকটির পাণ্ডুলিপি তৈরি করেছেন আনিকা মাহিন। 

ঢাকার মঞ্চে কামালউদ্দিন নীলু নির্দেশিত পীর চাঁন, অ্যাম্পিউটেশন, দ্য কমিউনিকেটরসহ বেশ কিছু নাটক প্রশংসিত হয়। কিন্তু বিশ্ব নাট্যমঞ্চে দাপটের সঙ্গে কাজ করা এ নির্দেশককে অনেক দিন দেশে নির্দেশনা দিতে দেখা যায়নি। এবার দীর্ঘ বিরতি ভেঙ্গে ‘ম্যাকাব্রে’ নিয়ে নির্দেশনায় ফিরছেন নীলু।

নাটক প্রসঙ্গে সিএটি জানায়, ‘ম্যাকাব্রে’ একটি প্রথাবিরুদ্ধ থিয়েটার পারফরম্যান্স, যেখানে ব্যবহৃত হয়েছে বিভিন্ন ধরনের প্রযুক্তি, বিশেষ করে ভিডিওগ্রাফি, মাল্টিস্ক্রিন প্রোজেকশন টেকনলজি, অ্যানিমেশন, ত্রিমাত্রিক প্রোজেকশন ম্যাপিং, স্থাপনা শিল্প এবং সেই সঙ্গে পূর্ব-পশ্চিমের লিভিং আর্ট।

পরীক্ষণ থিয়েটার হল:

জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে আজ আরণ্যক নাট্যদলের রাঢ়াঙ। সাঁওতালদের জীবনের নানা ঘাত-প্রতিঘাত এবং সংগ্রামের চিত্র নিয়ে নাটকটি লিখেছেন এবং নির্দেশনা দিয়েছেন Rarang1মামুনুর রশীদ।

’নাটক শুধু বিনোদন নয়, শ্রেণীসংগ্রামের সুতীক্ষ হাতিয়ার।’  ‘রাঢ়াঙ’  এ উচ্চারিত হয়েছে শোষকবিরোধী বিপ্লবী শ্লোগান। গাওয়া হয়েছে খেটে খাওয়া মানুষের জয়গান। 

অভিনয় করেছেন—মামুনুর রশীদ, তমালিকা কর্মকার, চঞ্চল চৌধুরী, আখম হাসান, শামীম জামান, জয়রাজ, শামীমা শওকত লাভলী, আমানুল হক হেলাল, হাসিম মাসুদ, আরিফ হোসেন আপেল, সাজ্জাদ সাজু রুহুল আমিনসহ আরণ্যকের অন্যান্য অভিনেতা-অভিনেত্রীগণ।

স্টুডিও থিয়েটার:

আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে প্রাচ্যনাটের ১৫তম প্রযোজনা মনোজ মিত্র রচিত নাটক ‘কিনু কাহারের থেটার’ পরিবেশিত হবে। নাটকটির পরিচালনায় আছেন কাজী তৌকিরুল ইসলাম ইমন।

নাটকে দেখা যায় পুতনা রাজ্যের উজিরের বিরুদ্ধে শ্লীলতাহানীর অভিযোগ উঠেছে। এতে বড়লাট ক্ষুদ্ধ হয়। তিনি রাজাকে জানিয়ে দেন এই উজিরের শাস্তি হতে হবে না হলে রাজা রাজ্য হারাবে। এদিকে উজির রাজার খুব কাছের লোক। রাজা কি করে উজিরের পৃষ্ঠদেশে ১৪ ঘা চাবুক কষার নির্দেশ দিবেন! এ সমস্যাকে কেন্দ্র করেই নাটকের কাহিনী আবর্তিত হয়।Kinu-kaharer-thetar

Check Also

na jagotik na puran

ঈদের দিন দুপুরে না জাগতিক না পুরাণ

মিডিয়া খবর:- ঈদের দিন দুপুর ১২.৩০ মিনিটে টেলি মুভি “না জাগতিক না পুরাণ” প্রচারিত হবে …

এই বৃষ্টিভেজা রাতে গান নিয়ে জোভান-স্পর্শিয়া

মিডিয়া খবর :- এই বৃষ্টি ভেজা রাতে তুমি নেই বলে, সময় আমার কাটে না’ আর্টসেল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares