Home » নিউজ » ছয়টি পণ্য মোড়কীকরণে পাটের ব্যাগ
jute-bag

ছয়টি পণ্য মোড়কীকরণে পাটের ব্যাগ

Share Button

মিডিয়া খবর:-

ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি এই ছয়টি পণ্য মোড়কীকরণে পাটের ব্যাগ ব্যবহার না করলে উৎপাদনকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠানকে ব্যাংক ঋণ দেওয়া হবে না। 

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইনের আওতায় এনে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আইনে উল্লিখিত ছয়টি পণ্যের juteমোড়কে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, ছয়টি পণ্য তথা ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি উৎপাদনকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে ঋণ বিতরণকালে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করে ব্যাংকগুলোকে শর্ত দেওয়া হবে। বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে তফসিলি ব্যাংকগুলোকে নির্দেশনা জারি করবে। বাংলাদেশ ব্যাংকের গভর্নরের উপস্থিতিতে মন্ত্রণালয়ে গত সেপ্টেম্বর মাসের শেষ দিকে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র বলেছে, বাণিজ্য মন্ত্রণালয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে আমদানি নিবন্ধন সনদপত্র ও রপ্তানি নিবন্ধন সনদপত্র দেওয়ার সময় নির্ধারিত ছয়টি পণ্য মোড়কীকরণের জন্য পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করে শর্ত দেবে। শর্ত ভাঙলে আমদানি নিবন্ধন সনদ এবং রপ্তানি নিবন্ধন সনদ বাতিল করা হবে।

পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, ২৫ অক্টোবর থেকে ছয়টি পণ্য মোড়কীকরণে বাধ্যতামূলক পাটের ব্যাগ ব্যবহার বিষয়ে সপ্তাহব্যাপী প্রচারণা চালানো হবে। এ ছাড়া সরকারের এ সিদ্ধান্ত বাস্তবায়নে সারা দেশে সড়ক-মহাসড়কে, চাল উৎপাদনকারী এলাকাসহ ঢাকার প্রবেশমুখে স্বরাষ্ট্র, বন ও পরিবেশ এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়, পাট অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও র‌্যাবের সহায়তায় অভিযান চালানো হবে।

গতকাল মঙ্গলবার সচিবালয়ে পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম সাংবাদিকদের বলেন, অভিযান পরিচালনার সময় আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে তাৎক্ষণিক আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

 

Check Also

naveed mahbub

আসছে নতুন কমেডিশো মিস্টার টুইস্ট নাভীদ মাহবুব শো

মিডিয়া খবর:- আগামী ১৭ই জানুয়ারি থেকে প্রচার শুরু হবে নতুন কমেডি শো ‘মিস্টার টুইস্ট নাভীদ …

tamim, khaled

সিজেএফবি‘র সভাপতি তামিম হাসান, সাধারণ সম্পাদক খালেদ আহমেদ

মিডিয়া খবর :- দেশের  জাতীয় দৈনিক, পাক্ষিক, ইলেক্ট্রনিক মিডিয়া এবং অনলাইন নিউজ পোর্টালের বিনোদন সম্পাদকদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares