Home » নিউজ » ছয়টি পণ্য মোড়কীকরণে পাটের ব্যাগ

ছয়টি পণ্য মোড়কীকরণে পাটের ব্যাগ

Share Button

মিডিয়া খবর:-

ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি এই ছয়টি পণ্য মোড়কীকরণে পাটের ব্যাগ ব্যবহার না করলে উৎপাদনকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠানকে ব্যাংক ঋণ দেওয়া হবে না। 

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইনের আওতায় এনে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আইনে উল্লিখিত ছয়টি পণ্যের juteমোড়কে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, ছয়টি পণ্য তথা ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি উৎপাদনকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে ঋণ বিতরণকালে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করে ব্যাংকগুলোকে শর্ত দেওয়া হবে। বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে তফসিলি ব্যাংকগুলোকে নির্দেশনা জারি করবে। বাংলাদেশ ব্যাংকের গভর্নরের উপস্থিতিতে মন্ত্রণালয়ে গত সেপ্টেম্বর মাসের শেষ দিকে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র বলেছে, বাণিজ্য মন্ত্রণালয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে আমদানি নিবন্ধন সনদপত্র ও রপ্তানি নিবন্ধন সনদপত্র দেওয়ার সময় নির্ধারিত ছয়টি পণ্য মোড়কীকরণের জন্য পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করে শর্ত দেবে। শর্ত ভাঙলে আমদানি নিবন্ধন সনদ এবং রপ্তানি নিবন্ধন সনদ বাতিল করা হবে।

পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, ২৫ অক্টোবর থেকে ছয়টি পণ্য মোড়কীকরণে বাধ্যতামূলক পাটের ব্যাগ ব্যবহার বিষয়ে সপ্তাহব্যাপী প্রচারণা চালানো হবে। এ ছাড়া সরকারের এ সিদ্ধান্ত বাস্তবায়নে সারা দেশে সড়ক-মহাসড়কে, চাল উৎপাদনকারী এলাকাসহ ঢাকার প্রবেশমুখে স্বরাষ্ট্র, বন ও পরিবেশ এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়, পাট অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও র‌্যাবের সহায়তায় অভিযান চালানো হবে।

গতকাল মঙ্গলবার সচিবালয়ে পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম সাংবাদিকদের বলেন, অভিযান পরিচালনার সময় আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে তাৎক্ষণিক আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

 

Check Also

mayurponkhi

ময়ূরপঙ্খী ফিল্ম সোসাইটির মেম্বারশীপ সার্টিফিকেট প্রদান

মিডিয়া খবর:- সম্প্রতি ময়ূরপঙ্খী ফিল্ম সোসাইটির সদস্যদের মাঝে মেম্বারশীপ সার্টিফিকেট প্রদান করা হল। গ্রীন ইউনিভার্সিটির ফিল্ম …

ডিপজলের মেয়ে দেশবাসীর কাছে দোয়া চাইলেন

মিডিয়া খবর:- গত বুধবার (২০ সেপ্টেম্বর) বিকেলে চলচ্চিত্র অভিনেতা ও প্রযোজক মনোয়ার হোসেন ডিপজলের মেয়ে ওলিজা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares