Home » চলচ্চিত্র » আলোর মুখ দেখবে ফিল্মসিটি
Bangladesh film city

আলোর মুখ দেখবে ফিল্মসিটি

Share Button

মিডিয়া খবর :-

অবশেষে আলোর মুখ দেখবে বাংলাদেশ ফিল্মসিটি। শিগগিরই মন্ত্রণালয় থেকে প্রকল্প প্রস্তাব পাস এবং কাজ শুরু হবে। এ তথ্য জানান এফডিসির ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষ। ভূমিপ্রাপ্তির পর ৩৫ বছর ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে ফিল্মসিটির ১৫০.১১৭ একর জায়গা। জায়গাটি এখন অসামাজিক কার্যকলাপের চারণভূমিতে পরিণত হয়েছে।  ক্ষোভ পৃকাশ করেছেন স্থানীয়রা।film-city-1

চলচ্চিত্রের আউটডোর-ইনডোর শুটিংয়ের সুবিধার্থে চলচ্চিত্রকারদের দাবির পরিপ্রেক্ষিতে ১৯৭৯ সালে গাজীপুরের কালিয়াকৈরের আন্দারমানিক গ্রামের কবিরপুরে ফিল্মসিটি নির্মাণে সরকার ভূমি বরাদ্দ দেয় এবং তা এফডিসির অন্তর্ভুক্ত করে। তখন তথ্য মন্ত্রণালয়কে ফিল্মসিটি গড়ার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের নির্দেশ দেওয়া হয়। মন্ত্রণালয় একটি পরিকল্পনা জমা দিলেও তা কখনো আলোর মুখ দেখেনি।

এফডিসির আগের ব্যবস্থাপনা পরিচালক হারুন-অর-রশীদ, তার দায়িত্ব পালনকালে ফিল্মসিটির উন্নয়নে উদ্যোগ নেন। ২০১৪-১৫ অর্থবছরের সরকারি প্রকল্প তালিকায় প্রস্তাবটি অন্তর্ভুক্ত করান। তার আন্তরিক চেষ্টায় সরকারের কাছে জমা দেওয়া হয় ৩০ কোটি টাকার প্রকল্প প্রস্তাব। শুধু ফিল্মসিটি নয়, এফডিসির আধুনিকায়নেও ইতিবাচক ভূমিকা রাখেন হারুন-অর-রশীদ।

চলতি বছরের মে মাসে নতুন ব্যবস্থাপনা পরিচালক হিসেবে তপন কুমার ঘোষ দায়িত্ব গ্রহণের পর পূর্বতন এমডি হারুন-অর-রশীদের শুরু করা কাজের হাল ধরেন তিনি। তার প্রচেষ্টায় গত মাসে পিইসির মিটিং অনুষ্ঠিত হয়। এতে হারুন-অর-রশীদের জমা দেওয়া প্রকল্প প্রস্তাব যাচাই-বাছাই করে এতে নতুন কিছু বিষয় অন্তর্ভুক্ত করে তথ্য মন্ত্রণালয়ে তা জমা দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এমডি তপন কুমার ঘোষ জানান, চলতি সপ্তাহে সংশোধিত প্রকল্প প্রস্তাবটি তথ্য মন্ত্রণালয়ে জমা দেওয়া হবে। তথ্য মন্ত্রণালয় সেটি যাচাই বাছাই করে পরিকল্পনা মন্ত্রণালয়ে তা প্রেরণ করবে। এরপরই পরিকল্পনামন্ত্রী তাতে অনুমোদন দেবেন এবং ফিল্মসিটি নির্মাণের কাজ শুরু হবে।

ফিল্মসিটির উন্নয়ন প্রকল্পে রয়েছে পুকুরঘাট বাঁধাইসহ নানা এলিমেন্ট তৈরি। শুটিং লোকেশনের জন্য তিনটি পাকা ও তিনটি আধাপাকা দৃষ্টিনন্দন বাড়ি নির্মাণ। গ্রামীণ আবহ তৈরি, রেললাইন, রানওয়ে স্থাপন, ব্রিজ, বাগান, পাহাড় তৈরি। শুটিং ইউনিটের জন্য রেস্ট হাউস, শুটিং ফ্লোর নির্মাণ, আউটডোর-ইনডোর শুটিংয়ের পূর্ণাঙ্গ ব্যবস্থা করা, বাউন্ডারি ওয়াল নির্মাণ প্রভৃতি। এ ছাড়া ইকুইপমেন্টের ব্যবস্থাও থাকছে প্রকল্পে।

Check Also

Nusrat-Faria

শুভ ও নুসরাত ফারিয়ার ধ্যাৎতেরিকি

মিডিয়া খবর :-  সব প্রতিক্ষার অবসান শেষে এবার শুটিং শুরু হল আরেফিন শুভ ও নুসরাত ফারিয়ার …

rawnak-hasan

রওনক হাসানের খারাপ মেয়ে ভালো মেয়ে

মিডিয়া খবর :- মঙ্গলবার থেকে নিজের প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের কাজ শুরু করেছেন অভিনেতা ও নির্মাতা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares