Home » চলচ্চিত্র » শোভনের স্বাধীনতা কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে
shovoner-swadhinota

শোভনের স্বাধীনতা কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে

Share Button

মিডিয়া খবর:- 

৫ম কলকাতা আন্তজার্তিক শিশু চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য মনোনিত হয়েছে সরকারি অনুদানে নির্মিত পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র  ‘শোভনের স্বাধীনতা’। পরিচালক মানিক মানবিক জানালেন চলচ্চিত্রটি আগামী  ডিসেম্বরে  সারাদেশে মুক্তি পাবে। ছবিটি গত ৮ফেব্রুয়ারি ‘আনকাট’ সেন্সর ছাড়পত্র  পায়। রশীদ হায়দারের উপন্যাস থেকে ছবিটির সংলাপ, চিত্রনাট্য লিখেছেন মানিক মানবিক। পরিচালনাও করেছেন তিনি।

চলচ্চিত্রটিতে দেখা যাবে, একাত্তরের ঝঞ্ঝা বিক্ষুব্ধ সময়ে এক উঠতি বয়সী অকুতোভয় কিশোরের আত্মত্যাগের আখ্যান। কিশোর শোভনের বোধে আর মননের জগতে দেশমাতৃকার মতো শ্রেষ্ঠ আর কিছু নেই। সেই অনুভূতিকে সে ধারণ করে রাখে আমৃত্যু।

শোভনের স্বাধীনতার গল্প শুরু হয়েছে ২৫ মার্চের কালরাত্রির দুর্যোগ থেকে। মৃতের নগরী ঢাকা। প্রাণ নিয়ে যে যেদিকে পারছে পালিয়ে যাচ্ছে। শোভনের বড় ভাই সুমন মুক্তিযুদ্ধের প্রশিক্ষণ নিতে ভারত চলে যায়। নিরাপত্তাহীনতায় ভুগে মা-বাবা শোভনকে গ্রামে ওর মেজ মামার বাড়িতে পাঠিয়ে দেয়।

মামার বাড়িতে  শোভন আবিষ্কার করে তার মামা একজন স্বাধীনতাবিরোধী। পাকিস্তানি বাহিনীর সাথে হাত মিলিয়ে গ্রামের নিরীহ মুক্তিকামী মানুষের ওপর অকথ্য নির্যাতন চালাচ্ছে সে। বিদ্রোহ করে শোভন। মামার সাথে ঝগড়া করে গ্রাম ছাড়ে। শোভন শামিল হতে চায় এ যুদ্ধে তবে বাধা হয়ে দাঁড়ায় বয়স। সুযোগ খুঁজতে থাকে সে। এভাবেই চূড়ান্ত একটি পরিণতির দিকে এগোতে থাকে চলচ্চিত্রটি।

২০১২ সালে ছবিটির শুটিং শুরু হয়। এরপর ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে দৃশ্যধারণহয় ছবিটির। পরিচালক জানান, ছবিতে ঢাকার নটর ডেম কলেজের ১৩ জন শিক্ষার্থী অভিনয় করেছেন, যারা এরই মধ্যে কলেজের পাট শেষ করেছেন। আর এদেরমধ্যে রুদ্র রাইয়ান অভিনয় করেছেন শোভন চরিত্রে। এ ছাড়া ফেরদৌস, নিপুণ, ওয়াহিদা মল্লিক জলি, চিত্রলেখা গুহ, খায়রুল আলম সবুজ ও স্বাধীনখসরুসহ আরও অনেকে অভিনয় করেছেন।

Check Also

রীনা ব্রাউন

মুক্তি পাচ্ছে রীনা ব্রাউন

মিডিয়া খবর:- আগামী ১৩ জানুয়ারি শুক্রবার স্টার সিনেপ্লেক্স প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে চলচ্চিত্র …

Nusrat-Faria

শুভ ও নুসরাত ফারিয়ার ধ্যাৎতেরিকি

মিডিয়া খবর :-  সব প্রতিক্ষার অবসান শেষে এবার শুটিং শুরু হল আরেফিন শুভ ও নুসরাত ফারিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares