Home » নিউজ » বিশ্ব প্রবীন দিবস

বিশ্ব প্রবীন দিবস

Share Button

মিডিয়া খবর:-

বার্ধক্য মানবজীবনের শেষ অধ্যায়। জীবনের এ পর্যায়ে একজন প্রবীণ নানামাত্রিক সমস্যায় পড়েন; যদিও খাতা-কলমে সমাজ-সংসারে তাদের অধিকার সুরক্ষিত। তবে অধিকারের প্রশ্নে নয় বরং তাদের জীবনের শেষভাগ সফল, সার্থক ও স্বাচ্ছন্দময় করা আমাদের নৈতিক দ্বায়িত্ব।

আজ পহেলা অক্টোবর- বিশ্ব প্রবীন দিবস । ‘নগর পরিবেশে প্রবীণদের অন্তর্ভূক্তি সুনিশ্চিত করুন’ স্লোগানে পালিত হচ্ছে এবারের প্রবীণ দিবস।

১৯৯০ সালে জাতিসংঘ প্রতিবছর ১ অক্টোবরে আন্তর্জাতিক দিবস পালনের সিদ্ধান্ত নেয়। প্রবীণদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে দিold-womenবসটি পালন শুরু হয়।

দিবসটি উপলক্ষে সমাজ কল্যাণ মন্ত্রণালয় ও বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ, জরাবিজ্ঞান প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।কর্মসূচির অংশ হিসেবে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা অধিদপ্তর মিলনায়তনে আজ সকাল ১১টায় ‘আন্তর্জাতিক প্রবীণ দিবস ২০১৫’ উদযাপিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক। এছাড়া সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নূরুল কবির, সমাজকল্যাণ সচিব তারিক-উল-ইসলাম এবং জাতীয় অধ্যাপক ও বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ ডা. এম. আর খান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

এছাড়া সকাল ১০টায় আগারগাঁওয়ের প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান থেকে সমাজসেবা অধিদপ্তর পর্যন্ত এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হবে।

বিশেষজ্ঞদের মতে, প্রবীণরা কাজের মধ্য দিয়ে নিঃসঙ্গ আর বার্ধক্যের একাকীত্বকে জয় করতে পারেন। পাশাপাশি প্রবীণদের কল্যাণে ‘পিতা-মাতার ভরণপোষণ আইন’ এবং ‘জাতীয় প্রবীণ নীতি’ দ্রুত বাস্তবায়নের তাগিদ দিয়েছেন তারা। প্রবীণদের অভিজ্ঞতা কাজে লাগানোর পাশাপাশি তাদের বার্ধক্যকে আনন্দময়, স্বস্তিদায়ক এবং নিরাপদ করতে পরিবার-সমাজ-বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও কাজ করার আহ্বান জানান সংশ্লিষ্টরা।

শুধুমাত্র বার্ধক্য কখনো কোন ব্যথা বা যন্ত্রনার কারন হতে পারেনা । এর পিছনে নিরাময়যোগ্য(curable) না হলেও সেবাযোগ্য(care-able) কোনো না কোনো কারন থেকেই যায় । সর্বোচ্চ সেবা পাবার অধিকার বয়স বাড়ার সাথে সাথে কোনভাবেই হ্রাস পেতে পারেনা । আজ থেকেই বন্ধ হোক বয়ো:বৃদ্ধদের প্রতি আমাদের যে কোন নেতি প্রবনতা ।

Check Also

e kids

তৃতীয় মাই ই- কিডস্ ক্যাম্প-২০১৭

মিডিয়া খবর:- আগামী ২১-২২ জুলাই দেশে শিশু কিশোরদের জন্য ‘মাই ই কিডস’ আয়োজন করেতে যাচ্ছে …

ডিরেক্টরস গিল্ডের গুণীজনদের সম্মাননা

মিডয়া খবর :- ডিরেক্টরস গিল্ডের যে সকল সদস্য (জীবিত ও মৃত) এযাবত স্বাধীনতা পদক, একুশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares