Home » নিউজ » শাহজাহান মাহমুদ বিটিআরসির নতুন চেয়ারম্যান

শাহজাহান মাহমুদ বিটিআরসির নতুন চেয়ারম্যান

Share Button

মিডিয়া খবর:-

সাবেক জ্যেষ্ঠ সচিব ইকবাল মাহমুদের নিয়োগ আদেশ বাতিল করে প্রকৌশলী ড. শাহজাহান মাহমুদকে  নিয়োগ দেয়া হয়েছে।গত ২৫ আগস্ট বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছিল। বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত দুটি আলাদা আদেশ জারি করে।
 
টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার বর্তমান চেয়ারম্যান সুনীল কান্তি বোসের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২২ অক্টোবর। পরদিন নতুন চেয়ারম্যানের দায়িত্ব নেবেন প্রকৌশলী শাহজাহান।
 
ড. শাহজাহানকে নিয়োগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, অন্য সব প্রতিষ্ঠানের সঙ্গে কর্ম-সম্পর্ক ত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে ১১ মে, ২০১৮ সাল পর্যন্ত তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।
 
এর আগে গত ২৫ আগস্ট এক আদেশে সুনীল কান্তির উত্তরসূরি হিসেবে সাবেক জ্যেষ্ঠ সচিব ইকবাল মাহমুদের নাম ঘোষণা করে জনপ্রশাসন মন্ত্রণালয়।
 
এক মাসের মধ্যেই বুধবার মন্ত্রণালয় ইকবাল মাহমুদকে নিয়োগের আদেশ বাতিল করে। তার নিয়োগ আদেশ বাতিল করে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, সাবেক জ্যেষ্ঠ সচিব ইকবাল মাহমুদকে বিটিআরসি-এর নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। তিনি দায়িত্ব নেওয়ার আগেই তার নিয়োগ বাতিল করে নতুন নিয়োগ দেওয়া হলো।
 
সংশ্লিষ্টরা জানায়, ইকবাল মাহমুদ এর আগে জ্যেষ্ঠ সচিব হিসেবে অবসরে গিয়েছিলেন। কিন্তু বিটিআরসি-এর চেয়ারম্যানের পদটি সচিব পদমর্যাদার।
 
ড. শাহজাহান মাহমুদের নিয়োগের মাধ্যমে প্রথমবারের মত একজন বিশেষজ্ঞ প্রকৌশলী বিটিআরসি-এর চেয়ারম্যানের দায়িত্ব পেলেন। এর আগ পর্যন্ত সরকারের সাবেক সচিব ও অবসরপ্রাপ্ত সেনা কমর্কতারাই এ দায়িত্বে ছিলেন। ২০০১ সালে বিটিআরসি গঠনের পর প্রথম চেয়ারম্যান হন সাবেক সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ। পরে তার স্থলাভিষিক্ত হন আরও একজন সাবেক সচিব ওমর ফারুক।
 
এরপর ২০০৭ সালে ১/১১ পরবর্তী তত্ত্বাবধায়ক সরকারের আমলে বিটিআরসি-এর চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান মেজর জেনারেল (অব.) মনজুরুল আলম। ২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর মেজর জেনারেল (অব.) জিয়া আহমেদকে সংস্থার চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়। ২০১২ সালের সেপ্টেম্বরে তার আকস্মিক মৃত্যুতে পদটি শূন্য হলে সাবেক সচিব সুনীল কান্তি বোসকে ওই পদে নিয়োগ দেওয়া হয়।
 
জানা গেছে, বিটিআরসি-এর ষষ্ঠ চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়া ড. শাহজাহান মাহমুদ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে সাফল্যের সঙ্গে শিক্ষা জীবন শেষ করে সরকারি চাকরিতে যোগ দেন। তিনি কিছুদিন পরিল্পনা কমিশনে ছিলেন। পরে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে যান তিনি। সেখান থেকে তিনি তথ্যপ্রযুক্তি বিষয়ে উচ্চতর ডিগ্রি লাভ করেন।
 
ড. শাহজাহান যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ও ওয়াশিংটন ডিসির সভাপতি। বর্তমানে তিনি ঢাকায় রয়েছেন বলে সংশ্লিষ্টরা জানান।

Check Also

mayurponkhi

ময়ূরপঙ্খী ফিল্ম সোসাইটির মেম্বারশীপ সার্টিফিকেট প্রদান

মিডিয়া খবর:- সম্প্রতি ময়ূরপঙ্খী ফিল্ম সোসাইটির সদস্যদের মাঝে মেম্বারশীপ সার্টিফিকেট প্রদান করা হল। গ্রীন ইউনিভার্সিটির ফিল্ম …

ডিপজলের মেয়ে দেশবাসীর কাছে দোয়া চাইলেন

মিডিয়া খবর:- গত বুধবার (২০ সেপ্টেম্বর) বিকেলে চলচ্চিত্র অভিনেতা ও প্রযোজক মনোয়ার হোসেন ডিপজলের মেয়ে ওলিজা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares