Home » প্রোফাইল » দিলীপ চক্রবর্তীর মৃত্যুবার্ষিকী
dilip

দিলীপ চক্রবর্তীর মৃত্যুবার্ষিকী

Share Button

মিডিয়া খবর :-

মঞ্চকর্মী ও টিভি অভিনেতা দিলীপ চক্রবর্তীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। ফার্মগেটের নিজ বাসায় ২০১২ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন। দিলীপ চক্রবর্তীর জন্ম ১৯৬৭ সালের ২২শে মে টাঙ্গাইল জেলার দীঘলিয়ায় তার মামাবাড়িতে। একই জেলার মির্জাপুর থানার নগরভাদ গ্রামেই তার ছোটবেলা কেটেছে। পিতা সুধীর চক্রবর্তী একজন উদার ও শিল্পমনা ব্রাহ্মণ পুরোহিত ছিলেন এবং মা বেলা চক্রবর্তী। তিনি পিতামাতার প্রথম সন্তান। দিলীপ চক্রবর্তী কৈশোরেই তার মাকে হারান। মাত্র ৪০ বছর বয়সে মা বেলা চক্রবর্তী জরায়ু ক্যানসারে আক্রান্ত হয়ে স্বামী, ১৬ বছরের ছেলে দিলীপ এবং ৬ বছরের মেয়ে শিবানীকে রেখে মারা যান। এখান থেকেই শুরু হয় দিলীপ চক্রবর্তীর কঠিন জীবন সংগ্রাম। সাংস্কৃতিক আবহে জন্ম নেয়া দিলীপ চক্রবর্তী শৈশব থেকেই যুক্ত ছিলেন লোকনাটক আর যাত্রাপালার সঙ্গে। এরপর ১৯৮৯ সালে বিরসাকাব্য নাটকে অভিনয়ের মাধ্যমে মঞ্চকর্মী হিসেবে দেশনাটকে যুক্ত হন দিলীপ চক্রবর্তী। তার অভিনীত উল্লেখযোগ্য মঞ্চনাটকগুলো হলো নিত্যপুরাণ, দর্পণে শরৎশশী, বিরসাকাব্য ও অরক্ষিতা। এরপর টানা চার বছর মঞ্চে কাজ করার পর টিভি নাটকে অভিনয় করেন দিলীপ। টেলিভিশন মাধ্যমেও ছিল তার সাবলীল পদচারণা। আফসানা মিমির পৌষ ফাগুনের পালা, মেজবাউর রহমান সুমনের দখিনের জানালার খোলা আলো আসে ফিরে যায়, দীপংকর দীপনের আশা টকিজ ও টেম্পু, মাসুদ হাসান মাসুদের ধুলোর মানুষ, মানুষের ঘ্রাণ, শিহাব শাহিনের মামুলি একটি মানুষসহ বহু নাটকে তিনি তার অভিনয় প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন।

এবারে পালন করা হচ্ছে দিলীপ চক্রবর্তীর তৃতীয় প্রয়াণ দিবস। তার স্মরণে মুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং দেশ নাটক যৌথভাবে স্মরণ আলোচনা এবং দিলীপ অভিনীত চলচ্চিত্রের প্রদর্শনীর আয়োজন করেছে।

তার স্মরণে আজ সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ৬ তলার সেমিনার কক্ষে স্মৃতিতর্পণ করা হবে। এতে অংশ নেবেন দিলীপ চক্রবর্তীর বন্ধু, সহকর্মী স্বজনরা। তাদের মধ্যে থাকছেন নাট্য নির্দেশক ইশরাত নিশাত, নাট্যকার মাসুম রেজা, অভিনয়শিল্পী রোজী সিদ্দিকী, অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরী, চলচ্চিত্র নির্মাতা নোমান রবিন এবং চলচ্চিত্র সংগঠক বেলায়েত হোসেন মামুন। অনুষ্ঠান শুরু হবে বিকাল ৪টায় দিলীপ চক্রবর্তী অভিনীত ও প্রয়াত চলচ্চিত্র নির্মাতা বেলাল আহমেদ নির্মিত ‘অনিশ্চিত যাত্রা’ ছবির প্রদর্শনী দিয়ে। এরপর সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে দিলীপ চক্রবর্তী অভিনীত ও নোমান রবিন পরিচালিত ‘কমন জেন্ডার-দ্য ফিল্ম’ চলচ্চিত্রটি প্রদর্শিত হবে।

Check Also

jafor iqbal hero

নায়ক জাফর ইকবাল শুভ জন্মদিন

মিডিয়া খবর :- শুভ জন্মদিন আমাদের নায়ক (জাফর ইকবাল). আশির দশকের রূপালি পর্দার জনপ্রিয় অভিনেতা …

s-m-solaiman-1

থিয়েটারের স্বজন এস এম সোলায়মান

মিডিয়া খবর:-        -: কাজী শিলা :- এস এম সোলায়মান থিয়েটারের আকাশের এক উজ্জ্বল নক্ষত্র, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares