Home » চলচ্চিত্র » অং রাখাইনের ভয়েস অব ত্রিপুরা
Aung-Rakhain

অং রাখাইনের ভয়েস অব ত্রিপুরা

Share Button

মিডিয়া খবর:-

বাংলাদেশের মুক্তিযুদ্ধে আদিবাসীদের অবদান থাকলেও চলচ্চিত্রে সেই ভূমিকা বরাবরই উপেক্ষিত থেকে গেছে। তবে এবার সেই আক্ষেপ ঘোচানোর পদক্ষেপ হাতে নিয়েছেন পরিচালক অং রাখাইন।

মুক্তিযুদ্ধে আদিবাসীদের অংশগ্রহণ নিয়ে তিনি নির্মাণ করতে চলেছেন ‘ভয়েস অব ত্রিপুরা’। আদিবাসী মুক্তিযোদ্ধাদের গল্প নিয়ে ত্রিপুরা ভাষায় তৈরি হবে ছবিটি। আগামী বছরের জানুয়ারিতে প্রি-প্রোডাকশনের কাজ শুরু হবে বলে জানা গেছে। রাঙামাটির প্রত্যন্ত পাহাড়ি এলাকায় দৃশ্যধারণ শুরু হবে জুলাই থেকে। ছবিটির মূল ভাষা ত্রিপুরা হলেও পাশাপাশি চাকমা, মারমা আর চাটগা ভাষাও থাকবে। ছবিটিতে অভিনয় করবেন আদিবাসীরা।

ছবিটি সম্পর্কে অং জানান- বাংলাদেশের মুক্তিযুদ্ধে আদিবাসীদের মধ্যে ত্রিপুরাদের অংশগ্রহণ ছিল সবচেয়ে বেশি থাকলেও মুক্তিযুদ্ধের ছবিতে ত্রিপুরাদের ভূমিকা উপেক্ষিত। মুক্তিযুদ্ধে আদিবাসীরাও যে অংশগ্রহণ করেছিলো, দেশের জন্য অস্ত্র হাতে তুলে নিয়েছিলো।”

মুক্তিযুদ্ধে ত্রিপুরাদের ভূমিকা তুলে ধরার প্রয়াস নিয়েছেন পরিচালক। অং রাখাইনের প্রথম ছবি ‘মাই সাইকেল’ এরই মধ্যে প্রশংসিত হয়েছে নানা মহলে। যদিও ছবিটি এখনও আলোর মুখ দেখেনি। আটকে আছে সেন্সর বোর্ডে। মুক্তির আগেই বিভিন্ন জায়গায় প্রদর্শন করার অপরাধে এবং ভাষাগত কারণ দেখিয়ে এখনও সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র মেলেনি ছবিটির।

Check Also

rawnak-hasan

রওনক হাসানের খারাপ মেয়ে ভালো মেয়ে

মিডিয়া খবর :- মঙ্গলবার থেকে নিজের প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের কাজ শুরু করেছেন অভিনেতা ও নির্মাতা …

dhaka international film festival

পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

মিডিয়া খবর :- ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান নিয়ে বৃহস্পতিবার থেকে রাজধানীতে শুরু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares