Home » মঞ্চ » গঙ্গা-যমুনা উৎসবে ম্যাকবেথ

গঙ্গা-যমুনা উৎসবে ম্যাকবেথ

Share Button

মিডিয়া খবর :-

আজ সন্ধ্যা ১০ সেপ্টেম্বর ৭টা  জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হতে যাচ্ছে শেকসপিয়রের কালজয়ী নাটক ম্যাকবেথ। প্রখ্যাত কথা সাহিত্যিক সৈয়দ শামসুল হকের অনুবাদে নাটকটি মঞ্চায়ন করবে পদাতিক নাট্যসংসদ (টিএসসি)। এটি পদাতিক নাট্য সংসদ এর ৩৬তম প্রযোজনা। নির্দেশনায় থাকবেন সুদীপ চক্রবর্তী।

সিংহাসনের লোভে রাজা ডানকান-কে হত্যা করে সেনাপতি ম্যাকবেথ। তাকে এই হত্যাকাণ্ড ঘটাতে প্ররোচিত করে তার স্ত্রী লেডি ম্যাকবেথ। এরপর ম্যাকবেথ স্কটল্যান্ড-এর সিংহাসনে বসে এবং নিজের অবস্থান সুদৃঢ় করতে আরও হত্যাকান্ড ঘটয়। কিন্তু পাপের মধ্য দিয়ে ক্ষমতায় বসে সে শান্তি পায় না। রাজা ডানকানের ভূতই যেন তাকে তাড়া করে ফিরে। ম্যাকবেথ ও তার স্ত্রী প্রচন্ড মানসিক যন্ত্রণার মধ্যে দিন কাটতে থাকে এবং এক পর্যায়ে লেডি ম্যাকবেথ আত্মহত্যা করে।

এদিকে ক্ষমতা পাকাপোক্ত করতে ম্যাকবেথ সেনাপতি ম্যাকডাফের পরিবারের সদস্যদের হত্যা করে। কিন্তু ম্যাকডাফ পালিয়ে যায়। নাটকের শেষে ম্যাকডাফ-এর হাতে ম্যাকবেথেরও মৃত্যু হয়। এমনই এক গল্প নিয়ে নাটক ‘ম্যাকবেথ’।

নাটকে অভিনয় করছেন মশিউর রহমান, শামছি আরা সায়েকা, হামিদুর রহমান পাপ্পু, মহিউদ্দিন জুয়েল, শাখাওয়াত হোসেন শিমুল, ওয়ালিদ, জয়, ইকরাম, শুভ, জনি, রাসেল, তন্ময় ও লিমন। এ ছাড়া পোশাক পরিকল্পনায় ওয়াহিদা মল্লিক জলি, সঙ্গীতে শিশির রহমান, আলোক নিয়ন্ত্রণে অতিকুল ইসলাম জয় ও মঞ্চ পরিকল্পনায় থাকছেন সূদীপ চক্রবর্তী।

Check Also

শিল্পকলায় মর্তের অরসিক

মিডিয়া খবর:- আজ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৭ টায় মঞ্চায়িত হবে বঙ্গলোকের দ্বিতীয় …

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares