Home » প্রোফাইল » ৭১ পেরিয়ে ৭২ এ আবুল হায়াত
abul hayat

৭১ পেরিয়ে ৭২ এ আবুল হায়াত

Share Button

মিডিয়া খবর:-

৭১ বছর পেরিয়ে ৭২ বছরে পা রাখলেন আজ খ্যাতিমান নাট্যাভিনেতা আবুল হায়াত। সকাল থেকে দুপুর পর্যন্ত তিনটি স্যাটেলাইট চ্যানেলের লাইভ শোতে অংশগ্রহণ করছেন আর বাকি সময় কাটাবেন স্ত্রী-সন্তান, নাতি-নাতনিদের সঙ্গে।

আবুল হায়াত বহুবছর ধরে মঞ্চ, টিভি নাটক, সিনেমা আর বিজ্ঞাপনে সফলতার সাথে কাজ করে চলেছেন।  তার উল্লেখযোগ্য চলচ্চিত্র হল- আগুনের পরশমণি, দারুচিনি দ্বীপ, জয়যাত্রা, থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার। অভিনয়ের পাশাপাশি তিনি মাঝে মাঝে বিভিন্ন পত্র-পত্রিকায় কলাম লেখেন। তার প্রথম উপন্যাস আপ্লুত মরু বের হয় ১৯৯১ সালের বই মেলায়। এরপর প্রকাশিত হয় নির্ঝর সন্নিকট, এসো নীপো বনে (তিন খন্ড)অচেনা তারা, জীবন খাতার ফুট নোট (দুই খন্ড) ও জিম্মি।

Abul-Hayat-n-Wife

১৯৪৪ সালের ৭ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে জন্মগ্রহন করেন তিনি। আবুল হায়াতের বাবা আব্দুস সালাম ছিলেন চট্টগ্রাম রেলওয়ে ওয়াজিউল্লাহ ইন্সটিটিউটের সাধারন সম্পাদক। স্কুল জীবন কাটে চট্টগ্রাম কলেজিয়েট ও রেলওয়ে উচ্চ বিদ্যালয়ে। সেখান থেকে মেট্রিকুলেশন (বর্তমান এসএসসি) পাস করে চট্টগ্রাম কলেজে ভর্তি হন। চট্টগ্রাম কলেজ থেকে আইএসসি পাস করে ১৯৬২ সালে বুয়েটে ভর্তি হন। বুয়েটে পড়ার সময়ই শেরেবাংলা হলে থাকতেন। এরপর বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট থেকে ১৯৬৭ সালে পাস করে ১৯৬৮ সালেই ঢাকা ওয়াসার প্রকৌশলী পদে যোগ দেন।

এবার ১২ বছর পর মঞ্চে ফিরছেন বিশিষ্ট অভিনেতা আবুল হায়াত। ১১ সেপ্টেম্বর শিল্পকলা একাডেমির মূল মিলনায়তনে আসাদুজ্জামান নূরের নির্দেশনায় ‘দেওয়ান গাজীর কিস্সা নাটকটি মঞ্চস্থ হবে। জার্মানির বের্টোল্ড ব্রেখটের গল্প অবলম্বনে ‘দেওয়ান গাজীর কিস্সা’ রূপান্তর করেছেন আসাদুজ্জামান নূর। এই নাটকের মাধ্যমেই পুনরায় মঞ্চে ফিরছেন আবুল হায়াত।
Abul-Hayat-familyআজ থেকে এক যুগ আগে নাগরিক নাট্য সম্প্রদায় প্রযোজিত দেওয়ান গাজীর কিস্সা নাটকে ‘মাখন’ চরিত্রে অভিনয় করেছিলেন আবুল হায়াত। রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে ওই সময় নাটকটি মঞ্চস্থ হয়েছিল। এক যুগ পর আবারো একই নাটকে একই চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন তিনি।

Check Also

misha sawdagor

মিশা সওদাগর লড়বেন সভাপতি পদে

মিডিয়া খবর:- ২০১৭ সালের ফেব্রুয়ারিতে শেষ হয়ে যাবে বাংলাদেশ শিল্পী সমিতির নির্বাচিত বর্তমান কমিটির দায়িত্ব। …

কলিম শরাফী

কলিম শরাফী রবীন্দ্রসংগীতের এক অনন্য জাদুকর

মিডিয়া খবর :- কলিম শরাফী। রবীন্দ্রসংগীতের এক অনন্য জাদুকর। ছিলেন ব্যতিক্রমী বৈশিষ্ট্যসমৃদ্ধ কণ্ঠের অধিকারী। আর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares