Home » অনুষ্ঠান » শিলাইদহ কুঠিবাড়িতে ইত্যাদি
Ittadi

শিলাইদহ কুঠিবাড়িতে ইত্যাদি

Share Button

মিডিয়া খবর:-

ইত্যাদি’র এবারের পর্ব ধারণ করা হয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত শিলাইদহ কুঠিবাড়িতে। সব শ্রেণী-পেশার মানুষের প্রিয় অনুষ্ঠান ইত্যাদি সবসময়ই শেকড় সন্ধানী। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচারবিমুখ, জনকল্যাণে নিয়োজিত মানুষদের খুঁজে এনে তাদের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরে সেকারনেই এবারের স্থান হিসেবে বেছে নেয়া হয়েছে সাহিত্য, সংগীত, সংস্কৃতির পীঠস্থান হিসেবে পরিচিত কুষ্টিয়ার কুমারখালী উপজেলার শিলাইদহর কুঠিবাড়ি।

এবারের পর্বেও রয়েছে পূর্বের মত কয়েকটি হৃদয়ছোঁয়া প্রতিবেদন। রয়েছে কুষ্টিয়ার অনুষ্ঠানস্থল কুঠিবাড়ি এবং বাউলকুল শিরোমণি ফকির লালন সাঁইজির জীবন ও দর্শনের ওপর দুটি তথ্যবহুল প্রতিবেদন। রয়েছে বগুড়ার একটি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক এস এম ইকবালের পাখী প্রেমের ওপর একটি সচেতনতামূলক প্রতিবেদন। এ ছাড়া আরও রয়েছে ফেসবুকের মাধ্যমে নাগরিক সেবা প্রদানের ক্ষেত্রে অনন্য দৃষ্টান্ত স্থাপনকারী কুষ্টিয়া জেলা প্রশাসনের ফেসবুক পেজের ওপর আরেকটি সচেতনতামূলক প্রতিবেদন।

দেশের মতো বিদেশেরও নানা উল্লেখযোগ্য বিশ্বখ্যাত ও দৃষ্টিনন্দন স্থানে গিয়ে তথ্যবহুল প্রতিবেদন ইত্যাদিতেই প্রথম প্রচার শুরু হয়। দীর্ঘদিন পর দর্শকদের অনুরোধে আবারও ইত্যাদিতে বিদেশী প্রতিবেদন দেখা যাবে। এবারের বিদেশী প্রতিবেদন করা হয়েছে পর্যটকদের জন্য পৃথিবীর সবচাইতে আকর্ষণীয় স্থান সুইজারল্যান্ডে। দেখা যাবে সুইজারল্যান্ডের কিছু দৃষ্টিনন্দন স্থানের দৃশ্য।

রয়েছে মানুষের প্রতি মানুষের মানবিক আচরণের এক অসাধারণ ঘটনার দৃষ্টান্ত স্থাপনকারী শামীম আহমেদ ও তার সহকর্মীদের ওপর একটি মানবিক প্রতিবেদন। এবারের ইত্যাদিতে মূল গান রয়েছে একটি। ফকির লালন সাঁইজির তিনটি গানের অংশবিশেষ নিয়ে এটি তৈরি করা হয়েছে।

যেহেতু ‘ইত্যাদি’ এখন দেশের বিভিন্ন অঞ্চলে গিয়ে ধারণ করা হয় এবং সেই অঞ্চলের শিল্পীদের দিয়েই গান করানো হয়, সেই ধারাবাহিকতায় এবারের আয়োজনে গান গেয়েছেন কুষ্টিয়ারই শিল্পী লালন ভক্ত, সাধক শফি মণ্ডল এবং জনপ্রিয় কণ্ঠশিল্পী এসআই টুটুল। গানটিতে তাদের সঙ্গে অংশ নিয়েছেন স্থানীয় একদল বাউল শিল্পী। রয়েছে কবিগুরুর তিনটি গানের সমন্বয়ে সৃষ্ট একটি সংগীতের সঙ্গে স্থানীয় শতাধিক নৃত্যশিল্পীর অংশগ্রহণে একটি নাচ।

দর্শক পর্বের নিয়ম অনুযায়ী যেই স্থানে ‘ইত্যাদি’ ধারণ করা হয় সেই স্থানকে ঘিরে দর্শকদের বিভিন্ন প্রশ্ন করা হয় এবং সঠিক উত্তর দাতাদের দিয়ে করা হয় ২য় পর্ব। এবারও তার ব্যতিক্রম হয়নি। কুষ্টিয়া ও শিলাইদহ কুঠিবাড়িকে ঘিরে প্রশ্নোত্তরের মাধ্যমে হাজার হাজার দর্শকের মধ্য থেকে ৩ জনকে নির্বাচন করা হয়। নির্বাচিত দর্শকদের সঙ্গে ২য় পর্বে অংশ নিয়েছেন বিশিষ্ট নাট্যকার মাসুম রেজা, জনপ্রিয় অভিনেতা ও পরিচালক সালাউদ্দিন লাভলু এবং এ সময়ের জনপ্রিয় অভিনেত্রী আলভী। যাদের সবার বাড়িই কুষ্টিয়ায়।

নিয়মিত পর্ব হিসেবে এবারও রয়েছে যথারীতি মামা-ভাগ্নে, নানি-নাতি ও চিঠিপত্র বিভাগ। রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ন নাট্যাংশ। অভিনব উপায়ে টিভি দর্শন, উপহার নিয়ে বিড়ম্বনা, যানজটের ভিন্ন ব্যবহার, ফেসবুক জটিলতা, বিক্রেতার কথায় ক্রেতার ভয়, হাতুড়ে ডাক্তার ও বিড়ম্বনা, বিদেশী সিরিয়ালের ছোবলসহ বিভিন্ন বিষয়ের ওপর রয়েছে বেশ কয়েকটি নাট্যাংশ। এবারের ইত্যাদিতে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- সোলায়মান খোকা, কে এস ফিরোজ, জিয়াউল হাসান কিসলু, আবদুল আজিজ, মহিউদ্দিন বাহার, আবদুল কাদের, নাজমুল হুদা বাচ্চু, শবনম পারভীন, আফজাল শরীফ, জিল্লুর রহমান, কাজী আসাদ, সুভাশিষ ভৌমিক, নিপু, তারিখ স্বপন, নিসা, রতন খান, জামিল, শিউলী শিলা, বিনয় ভদ্র, কামাল বায়েজিদ, মামুনুল হক টুটু, বিলু বড়ুয়া, প্রমা আজিজ, নজরুল ইসলাম, জাহিদ চৌধুরী, মতিউর রহমান, মঞ্জুরুল আলম, ফরিদসহ আরও অনেকে।

বরাবরের মতো এবারও ইত্যাদির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন অনুষ্ঠানের নিয়মিত শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম। পরিচালকের সহকারী হিসেবে ছিলেন যথারীতি রানা ও মামুন। ইত্যাদি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে ১১ই সেপ্টেম্বর রাত ৮টার বাংলা সংবাদের পর এবং পুনঃপ্রচার হবে আগামী ১৩ই সেপ্টেম্বর রাত ১০টার ইংরেজি সংবাদের পর। ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে যথারীতি কেয়া কস্‌মেটিকস্‌ লিমিটেড।

Check Also

nausaba

বিডিং শো স্বপ্ন সদাইয়ে কাজী নওশাবা

মিডিয়া খবর:- আজ বৃহস্পতিবার রাত ১১ টায় বৈশাখী টেলিভিশনে প্রচারিত হবে বিডিং শো ‘স্বপ্ন সদাই’। দর্শক …

khude-ganraj

ক্ষুদে গানরাজের অডিশন

মিডিয়া খবর:- আগামী ২৩ ডিসেম্বর ‘ক্ষুদে গানরাজ’ ১৬ এর ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অডিশন চ্যানেল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares