Home » নিউজ » বিশ্ব আত্মহত্যা দিবসে ইন্দ্রিয়ের অনন্য কর্মসূচী
world-sucied-prevention-day

বিশ্ব আত্মহত্যা দিবসে ইন্দ্রিয়ের অনন্য কর্মসূচী

Share Button

মিডিয়া খবর:-

আত্মহত্যা একটি অপরাধ, কিন্ত এটি এমন একটি অপরাধ যে অপরাধ করার পরে অপরাধীকে আর কোন শাস্তি প্রয়োগ করার সম্ভব না। আত্মহত্যা কথাটি শুনলে অনেকের মনেই ঘৃনা তৈরী হয়। আবার অনেকে মনে করে এটাই হচ্ছে আমার জন্য সঠিক পথ। আসলেই কি আত্মহত্যা সঠিক পথ। আত্মহত্যা মানে কি? সেচ্ছায় কোন জীবনকে শেষ করে দিয়ে পৃথিবী থেকে চিরতরে বিদায় নেওয়া, এককথায় নিজ ইচ্ছায় অাত্মাকে হত্যা করার নামই হচ্ছে আত্মহত্যা।indriyoo

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংজ্ঞাঅনুসারে আত্মহত্যা হলো “স্বজ্ঞানে এমন একটি ভয়ানক কাজ করা যা কোন ব্যাক্তির মৃত্যু ঘটায় এবং ঐ ব্যাক্তি কাজের প্রত্যাশিত ফলাফল সম্পর্কে পূর্ব থেকেই অবগত থাকে” আত্মহত্যা বা চিরতরে বিদায় মানে কি সব সমস্যার সমাধান? কখনওই না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী প্রতি তিন সেকেন্ডে একজন আত্মহত্যা করার চেষ্টা করে এবং প্রতি মিনিটে একজন ব্যাক্তি আত্মহত্যা করে। ছোট ছোট ঘটনাকে কেন্দ্র করে প্রতি মিনিটে আমাদের পৃথিবী থেকে একজন লোক চিরতরে বিদায় নিচ্ছে যা অকল্পনীয়। বর্তমানে প্রতি বছর প্রায় ৮৭৩০০০ লোক আত্মহত্যা জনিত কারনে মারা যায় আর আত্মহত্যা করার চেষ্টা চালায় প্রায় এক থেকে দেড় কোটি লোক। বিশ্বজুড়ে প্রতিদিন গড়ে আত্মহত্যা করে প্রায় ৩০০০ জন। আমাদের দেশেও প্রতিদিন আত্মহত্যাকারীর সংখ্যা অনেক।

সামাজিক সচেতনতা ও আত্মহত্যা প্রতিরোধের জন্য বিভিন্ন পরিকল্পনা নিয়ে সামাজিক দায়বদ্ধতা থেকে “ইন্দ্রিয়” বিশেষ উদ্যোগ গ্রহন করছে। তাই দিবসটি পালন উপলক্ষে আজ ৬ ই সেপ্টেম্বর ২০১৫, রবিবার বিকাল ৩ টায় ঢাকা রিপোটার্স ইউনিটের সম্প্রসারিত মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। উক্ত সংবাদ সম্মেলনে শুভেচ্ছাদৃত হিসেবে উপস্থিত থাকবেন সঙ্গীতশিল্পী আসিফ আকবর, অধ্যাপক ডঃ এম এ মোহিত কামাল, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট। কাউন্সিলিং সাইকোলজিস্ট ডঃ ফরিদা আক্তার। মনোচিকিৎসক ফারজানা রহমান, সহকারী অধ্যাপক জাতীয় মানসিক ইনস্টিটিউট। একুশে টেলিভিশনের সিনিয়র প্রযোজক মাকসুদুল হাসান রনি এবং  সিনিয়র প্রযোজক এস এ টেলিভিশনের কামরুজ্জামান রঞ্জুসহ আরো অনেকে।

সংবাদ সম্মেলনে ১০ই সেপ্টেম্বর ২০১৫ বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস জাকজমকভাবে পালন করার জন্য সংবাদ সম্মেলনে বিভিন্ন কর্মসূচী ঘোষনা করা হবে।

Check Also

Shesh chal

সজল ও তাইয়্যাবা তাহসীন জুটির শেষ চাল

মিডিয়া খবরঃ-    -: সাজেদুর রহমানঃ- মায়ের হাত ধরে নতুন বাবার সংসারে এসেছে আদনান। কয়েকমাস পরে …

tazrin gouhor

আব্বার লেখা গানের ডায়রিটা এখন আমার কাছে: তাজরিন গহর

মিডিয়া খবরঃ- ছোটবেলা থেকেই গানের সাথে ওঠাবসা। বাংলাদেশ টেলিভিশনের উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় চার নেতার সামনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares