Home » Uncategorized » গঙ্গা-যমুনা উৎসব শুরু আজ
ganga-jamuna

গঙ্গা-যমুনা উৎসব শুরু আজ

Share Button

মিডিয়া খবর :-

গঙ্গা-যমুনা উৎসব শুরু ৪ সেপ্টেম্বর
উদ্বোধনী দিনে অভিনয় করবেন সৌমিত্র চট্টোপাধ্যায়

চতুর্থবারের মতো ৪ সেপ্টেম্বর শিল্পকলা একাডেমীতে শুরু হতে যাচ্ছে ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব’। ওই সন্ধ্যা ৬টায় ৯ দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন বাংলাদেশের খ্যাতিমান নাট্যশিল্পী ফেরদৌসি মজুমদার ও ভারতের সৌমিত্র চট্টোপাধ্যায়।

প্রধান অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার পঙ্কজ শরন। সম্মানীত অতিথি হিসেবে থাকবেন নাট্যজন মামুনুর রশীদ, বাংলাদেশের গ্রুপ থিয়ৈটার ফেডারেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ঝুনা চৌধুরী ও হাসান আরিফ। উৎসবের আহ্বায়ক গোলাম কুদ্দুছের সভাপতিত্বে স্বাগত বক্তব্য প্রদান করবেন সদস্য সচিব আক্তারুজ্জমান।

সেগুনবাগিচায় মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে বুধবার দুপুরে সংবাদ সম্মেলনের মাধ্যমে সাংবাদিকদের এ সব তথ্য জানানো হয়। এ সময়

গোলাম কুদ্দুছ বলেন, ‘গঙ্গা-যমুনার মতোই বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সাংস্কৃতিক রূপবৈচিত্র বিদ্যমান। এ দুটি অঞ্চলের মানুষের ভাষা ও যাপিত জীবনের রূপরেখাও ভিন্ন নয়। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধেও অভিন্ন চেতনায় একে অন্যের সঙ্গে কাজ করেছে। শত বছরের সম্পর্কের বন্ধনকে আরও দৃঢ় করাই এ উৎসবের মূল লক্ষ্য।’

অর্থমন্ত্রণালয় ও সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতি বিশেষ গুরুত্বরোপ করে তিনি আরও বলেন, ‘বিগত দিনে বিদেশ থেকে সংস্কৃতিকর্মীদের আনার ক্ষেত্রে এনবিআর তথা অর্থমন্ত্রণালয়ের অযাচিত হস্তক্ষেপ ছিল। দেশের সাংস্কৃতিক অগ্রযাত্রার পথকে প্রসারিত করবার অভিপ্রায়ে এবার থেকে শুধুমাত্র অলাভজনক সাংস্কৃতিক সংগঠনের কাজের সুবিধার্থে বিদেশ থেকে কোন সংস্কৃতিকর্মী আসলে মন্ত্রণালয়ে কোন জবাবদিহি করতে হবে না। একইসঙ্গে সংস্কৃতিমন্ত্রণালয়ে সদয়দৃষ্টি এমন উৎসবে নতুন মাত্র যোগ করেছে।’

উৎসবের বিস্তারিত তুলে ধরেন ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব’র সদস্য সচিব আক্তারুজ্জামান। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকামউল্লাহ, সত্যেন সেন শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক মানজার চৌধুরী, মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্রের কর্ণধার রফিকুল ইসলাম, উৎসবের উপকমিটির আহবায়ক মীর জাহিদ হাসানসহ নাট্য ও সংস্কৃতি অঙ্গনের নেতৃবৃন্দ।

পশ্চিমবঙ্গ, ঢাকা ও ঢাকার বাইরের ১৮টি নাট্য সংগঠন ও পথনাটক, নৃত্য, আবৃত্তিসহ বিভিন্ন সাংস্কৃতিক অঙ্গনের ৩৫টি সংগঠন বিভিন্ন পরিবেশনা নিয়ে এ উৎসবে অংশ নেবে। প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাট্যশালার মূল হল ও একই সময়ে পরীক্ষণ হলে পৃথক পৃথক সংগঠনের দুটি নাটক মঞ্চায়ন হবে। নাটক মঞ্চায়নের পূর্বে প্রতিদিন বিকেল ৫টা থেকে উৎসব প্রাঙ্গণে অন্যান্য সাংস্কৃতিক সংগঠনগুলো তাদের নিজস্ব পরিবেশনা উপস্থাপন করবে।

উদ্বোধনী দিন জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চায়ন হবে পশ্চিমবঙ্গের নাট্যসংগঠন ‘সংস্তব’র নাটক ‘ছাড়িগঙ্গা’। এতে অভিনয় করবেন সৌমিত্র চট্টোপাধ্যায়। একই সময়ে পরীক্ষণ হলে মঞ্চায়ন হবে প্রাচ্যনাটের ‘ট্রাজেডি পলাশ বাড়ি’।

গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব’ শেষ হবে ১২ সেপ্টেম্বর। এতে আর্থিক সহায়তা করেছে সংস্কৃতিমন্ত্রণালয়, বাংলাদেশ-ভারত ফাউন্ডেশন ও শিল্পকলা একাডেমী।

সম্পাদনা : পাভেল রহমান

ই-মেইল : theatrekotha@gmail.com

Check Also

abak-jolpan

সুকুমার রায়ের অবাক জলপান টিভিতে

মিডিয়া খবর :- এবার টিভিতে দেখা যাবে সুকুমার রায়ের লেখা  ‘অবাক জলপান’ নাটকটি। নাটকটির চিত্রনাট্য …

rohinga

রোহিঙ্গাদের জন্য গান

মিডিয়া খবর :- সেনাবাহিনীর অভিযানে রাখাইনে বসবাসরত রোহিঙ্গা মুসলমানদের নির্বিচারে খুন, নারী ও কিশোরীদের ধর্ষণ, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares