Home » তথ্য প্রযুক্তি » ফেক অ্যাকাউন্ট কিভাবে চিহ্নিত করবেন?
facebook

ফেক অ্যাকাউন্ট কিভাবে চিহ্নিত করবেন?

Share Button

মিডিয়া খবর:-

নিজের পরিচয় লুকিয়ে অনেকেই ফেক (ভুয়া) অ্যাকাউন্ট খুলে অন্যদের প্রতারিত কিংবা বিভ্রান্ত করেন। বিশেষ করে সামাজিকগণমাধ্যম ফেসবুকে ফেক বা ভুয়া অ্যাকাউন্ট বেশি পাওয়া যায়। একটু কৌশলী হলে ফেসবুকের ফেক অ্যাকাউন্ট চিহ্নিত করা যায়। আসুন জেনে নেই কিভাবে চিহ্নিত ফেক অ্যাকাউন্ট।
১. অ্যাকাউন্টধারীর প্রোফাইলে ছবি আছে কিনা লক্ষ্য করুণ। বেশির ভাগ ফেক অ্যাকাউন্টে ব্যক্তির ছবি থাকে না। কিংবা নিজের ছবি না দিয়ে কোনো সেলিব্রেটির ছবি আপলোড করা থাকে। ফেক অ্যাকাউন্ট না হলে ব্যবহারকারীর কোনো না কোনো ছবি থাকবেই।
২. অ্যাকাউন্টের স্ট্যাটাস আপডেট দেখুন, ওয়ালে পোস্ট করা স্ট্যাটাস কিংবা ছবির কমেন্টস দেখুন। যদি দেখেন অনেক দিন ধরে ওয়ালে কোনো আপডেট নেই তবে বুঝবেন সে ফেসবুকে খুব একটা সময় দেয় না। কিংবা তার অন্য অ্যাকাউন্ট আছে। ফেক অ্যাকাউন্ট শুধু অন্যদের বোকা বানানোর জন্য ব্যবহার করে।
৩. রিসেন্ট অ্যাকটিভিটিস লক্ষ্য করুন। দেখুন তার বন্ধুর তালিকায় সম্প্রতি  কে কে যুক্ত হয়েছে। কোন কোন পেজে সে লাইক দিয়েছে তা খেয়াল করে দেখুন। তার গ্রুপের সংখ্যা দেখুন। যদি দেখেন সম্প্রতি সময়ে সে কারো সঙ্গে যুক্ত হয়নি কিংবা তার পেজে লাইক দেয়া নেই তবে বুঝে নেবেন আসলে ফেক অ্যাকাউন্টধারীর পাল্লায় পড়েছেন আপনি।
৪. বন্ধুদের সংখ্যা দেখুন। যদি দেখতে পান ঐ অ্যাকাউন্টধারীর বেশির ভাগ বন্ধুই বিপরীত লিঙ্গের তবে বুঝবেন সে ফেসবুকে মজা নিতে এসেছে। মজাটা আপনার সঙ্গেও নিতে পারে।
৫. যার অ্যাকাউন্ট সন্দেহ জনক মনে হবে তার অ্যাবাউট দেখে নিন। অ্যাবাউটে তথ্যের গড়মিল থাকলে বুঝবেন ঘাপলা আছে।  প্রকৃত অ্যাকাউন্টধারীরা অ্যাবাউটে সাধারণত বিভ্রান্তিকর তথ্য পরিবেশন করেন না। ফেসবুকে ফেক অ্যাকাউন্টধারীরাই নিজেকে লুকানোর জন্য মিথ্যা তথ্য দিয়ে অ্যাবাউট সাজিয়ে রাখেন।
৬. জন্ম তারিখ দেখুন। জন্ম তারিখে যদি দেখেন  1/1/XX…..কিংবা……31/12/XX তবে বুঝে নেবেন এটা ফেকঅ্যাকাউন্ট। ফেক অ্যাকাউন্টধারীদের জন্ম তারিখ সাধারণত এমনই দেয়া হয়।
৭. নারী ফেক অ্যাকাউন্টধারীরা সাধারণত কনট্যাক্ট ইনফোতে ফোন নম্বর দেয়। কিন্তু প্রকৃত অ্যাকাউন্টধারীর কোনো নারী জন সাধারণের উদ্দেশ্যে তার ব্যক্তিগত নম্বর প্রকাশ করবে না।
৮. রিসেন্ট ওয়াল পোস্টে যদি দেখেন অন্যরা সেখানে  THANKS FOR THE ADD….DO I KNOW YOU’ এই জাতীয় পোস্ট দেয়া আছে। এসব এসব পোস্টের রিপ্লাই দেয়া হয়নি। তবে বুঝবেন আপনি ফেক অ্যাকাউন্টধারীর পাল্লায় পড়েছেন।

Check Also

robi airtel

রবি-এয়ারটেল এক হচ্ছে

মিডিয়া খবর :- মোবাইল অপারেটর রবি-এয়ারটেলের একীভূতকরণের (মার্জার) বিষয়ে চূড়ান্ত অনুমোদন দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ …

.bangla

বাংলাদেশ ডট বাংলা ডোমেইন বরাদ্দ পেল

মিডিয়া খবর:- ২০১২ সালে ইন্টারনেট জগতে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ডোমেইন (ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম-আইডিএন) ডট বাংলা (.বাংলা) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares