Home » ইভেন্ট » রাজধানীর গুলশানে বনসাই প্রদর্শনী
Bonshai

রাজধানীর গুলশানে বনসাই প্রদর্শনী

Share Button

মিডিয়া খবর:-

Bonshaiপ্রাচীন চীনা শব্দ ‘পেনজাই’ থেকে জাপানী ‘বনসাই’ শব্দের উৎপত্তি। বনসাই অর্থ ট্রের মধ্যে ফলানো । শক্ত কান্ড রয়েছে এমন গাছকে নান্দনিক ভাবে খর্বাকৃতি করার শিল্পকে বনসাই বলা হয়। যে সকল গাছের বৃদ্ধি ধীরে ধীরে হয়। গাছের কান্ড মোটা হয়। বছরে একবার পাতা ঝরে। গাছের বয়স হলে গাছের ছাল মোটা হয়। গাছের ঝুরি নামে এমন গাছের শিকড় কেটে দিলে ঝুরি গাছের শিকড়ের কাজ করে। আকারে বড় হয় না কিন্তু অনেকদিন সতেজ থাকে এবং গাছের বয়স অনুযায়ী বেঁচে থাকে।

বাংলাদেশে বনসাই করা হয় বট, পাকুড়, ছাতিম, রঙ্গন, পলাশ, ক্যাকটাস, সন্ধ্যা মালতী, চায়না বাঁশ, নয়নতারা, নিম, হিজল, কড়ই, মেহেদী, পাকুড়, তেতুল, শিরীষ, বাগানবিলাস ইত্যাদি গাছের। এই বনসাইয়ের প্রদর্শনীর আয়োজন করেছে রাজশাহী বনসাই সোসাইটি। 

রাজশাহী বনসাই সোসাইটির আয়োজনে রাজধানীর গুলশান ক্যাডেট কলেজ ক্লাবে ৩ সেপ্টেম্বর ২০১৫ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে বনসাই প্রদর্শনী। প্রদর্শনীতে দেশীয় বট, পাকুর, ম্যাওড়া, তমাল ও বাগান বিলাস সহ প্রায় ৬০ প্রজাতির বনসাই প্রদর্শন করা হবে। আগামী ৬ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৯ টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে।

Check Also

পলো’ বাওয়া

পলো বাওয়া উৎসবে শতশত মানুষ

মিডিয়া খবর :- কনকনে শীত উপেক্ষা করে বার্ষিক ‘পলো’ বাওয়া উৎসবে যোগ দিলেন শত শত সৌখিন …

jane-alam

জানে আলমের ১৫০ গানের অ্যালবাম আসছে

মিডিয়া খবর :- জানে আলমের  একটি গন্ধমের লাগিয়া, বৈশাখে তোমার সাথে হইলো আমার পরিচয়, দীঘির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares