Home » তথ্য প্রযুক্তি » দাম কমলো ইন্টারনেটের
computer

দাম কমলো ইন্টারনেটের

Share Button

মিডিয়া খবর:-

ইন্টারনেটের দাম কমলো। আগে ১ এমবিপিএস ব্যান্ডউইথের জন্য প্রতিদিন খরচ পড়তো ১ হাজার ৬৮ টাকা। আজ থেকে তা কমে ৬২৫ টাকায় দাঁড়াবে। ন্যূনতম ১০ গিগাবাইট ব্যান্ডউইথ কিনলে এই মূল্য কার্যকর হবে। নতুন এ মূল্য ঢাকা, চট্টগ্রাম ও কক্সবাজারের জন্য প্রযোজ্য হবে বলে জানান বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন। মূলত দুটি কারণে ইন্টারনেটের দাম কমানো হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। প্রথমত সরকারের ইচ্ছা, দ্বিতীয়ত ভারতে ব্যান্ডউইথ রপ্তানি মূল্যের সঙ্গে সামঞ্জস্য রাখা।

ইন্টারনেটের দাম নিয়ে অসন্তোষ ছিল অনেক আগে থেকেই। দাম কমাতে দাবিও তোলা হয়েছিল বিভিন্ন সেক্টর থেকে। তবে সংশ্লিষ্টরা ছিলেন অনড়। তাদের যুক্তি ছিল বিশ্বের অনেক দেশের তুলনায় ইন্টারনেটের দাম বাংলাদেশে অনেক কম। তাই আপাতত দাম কমানো হবে না। শেষ পর্যন্ত বিষয়টি নিয়ে প্রশ্ন তোলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। ডিজিটাল বাংলাদেশ গড়তে ইন্টারনেটের দাম আরও কমানো হচ্ছে না কেন তা জানতে চান। তার প্রশ্নের কোন সদুত্তর দিতে পারেননি সংশ্লিষ্টরা।

গত ৬ই আগস্ট প্রধানমন্ত্রী কার্যালয়ে বিটিআরসির ঊর্ধ্বতন কর্মকর্তাসহ টেলিযোগাযোগ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের বৈঠক হয়। ওই বৈঠকেই ইন্টারনেটের দাম নিয়ে অসন্তোষ জানান প্রধানমন্ত্রী। এরপরই নড়েচড়ে বসে সংশ্লিষ্টরা। এরই অংশ হিসেবে গতকাল ইন্টারনেটের দাম কমানোর ঘোষণা দেয়া হয়। আগামী ১৫ই সেপ্টেম্বর থেকে আনুষ্ঠানকিভাবে ব্যান্ডউইথ রপ্তানি করবে বাংলাদেশ। বিএসসিসিএল জানায়, ভারতে রপ্তানির জন্য প্রতি ব্যান্ডউইথের দাম ধরা হয়েছে ১০ ডলার। ওই দামের সঙ্গে সামঞ্জস্য রাখতে ইন্টারনেটের দাম কমানো হয়েছে।

Check Also

digital world

শুরু হল তিন দিনের ডিজিটাল ওয়ার্ল্ড মেলা

মিডিয়া খবর :- বাংলাদেশের সবচেয়ে বড় ডিজিটাল মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬” শুরু হচ্ছে আজ থেকে। ডিজিটাল …

robi airtel

রবি-এয়ারটেল এক হচ্ছে

মিডিয়া খবর :- মোবাইল অপারেটর রবি-এয়ারটেলের একীভূতকরণের (মার্জার) বিষয়ে চূড়ান্ত অনুমোদন দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares