Home » মঞ্চ » শুরু হচ্ছে গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব

শুরু হচ্ছে গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব

Share Button

মিডিয়া খবর:-

৪ সেপ্টেম্বর চতুর্থবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ৯ দিনব্যাপী ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব ২০১৫’। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। গঙ্গা-যমুনা নাট্যোৎসব পর্ষদ থেকে জানানো হয়েছৈ ৪ সেপ্টেম্বর সন্ধ্যা ৬ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তন উৎসবের উদ্বোধন করবেন অভিনয় শিল্পী সৌমিত্র চট্টোপাধ্যায় ও ফেরদৌসী মজুমদার।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এম.পি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারতীয় হাইকমিশনার পঙ্কজ সরন। আরো উপস্থিত থাকবেন মামুনুর রশীদ, লিয়াকত আলী লাকী, ঝুনা চৌধুরী ও হাসান আরিফ।

স্বাগত বক্তব্য ও অনুষ্ঠান সঞ্চালনায় থাকবেন উৎসবের সদস্য সচিব আকতারুজ্জামান। সভাপতিত্ব করবেন গঙ্গা-যমুনা নাট্যোৎসব পর্ষদের আহ্বায়ক সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ।

এবারের উৎসবে ১৮ টি মঞ্চনাটক, ৮টি পথনাটক, ৮টি গানের দল, ৮টি আবৃত্তিদল, ৮টি নাচেরদলসহ ৮জন একক শিল্পী অংশ নেবেন।

জাতীয় নাট্যশালা’র মূল হল এবং পরিক্ষণ হলে একইসাথে প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাটক মঞ্চায়ন হবে। উৎসবে নাটক মঞ্চায়ন করবে সংস্তব (ভারত),  প্রাচ্যনাট,  অনুশীলন নাট্যদল (রাজশাহী) উত্তরাধিকার (চট্টগ্রাম), শব্দ নাট্যচর্চা কেন্দ্র ,লোক নাট্যদল (সিদ্ধেশ্বরী), দেশ নাটক , ঋত্ত্বিক (ভারত), আরণ্যক নাট্যদল ,পদাতিক নাট্য সংসদ,  পদাতিক নাট্যসংসদ, টিএসসি  থিয়েটার, বেইলী রোড, নাগরিক নাট্য সম্প্রদায়, প্রাঙ্গণেমোর, ঢাকা থিয়েটার  এবং মহাকাল নাট্য সম্প্রদায়।

এ ছাড়াও উন্মুক্ত মঞ্চে সাংস্কৃতিক পর্বে প্রতিদিন ৫টা থেকে ৬টা ৩০ মিনিট পর্যন্ত চলবে পথনাটক, আবৃত্তি, গণসঙ্গীত ও নৃত্য। অংশগ্রহণকারী দলগুলো নাট্যযোদ্ধা, ত্রিলোক বাচিক পাঠশালা, সংবৃতা আবৃত্তি চর্চা ও বিকাশ কেন্দ্র, বহ্নিশিখা, নৃত্যাক্ষ ,চন্দ্রকলা থিয়েটার, প্রকাশ সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন, ক্রান্তিÍশিল্পী গোষ্ঠী, ভোরের পাখি নৃত্যকলা কেন্দ্র ,সঞ্চালক (মুন্সিগঞ্জ), ঢাকা স্বরকল্পন, ঋষিজ শিল্পী গোষ্ঠী, নবচেতনা সাংস্কৃতিক কেন্দ্র, সাত্ত্বিক নাট্য সম্প্রদায়, মুক্তধারা সংস্কৃতিচর্চা কেন্দ্র, উদীচী শিল্পীগোষ্ঠী, জিনিয়া নৃত্যকলা একাডেমী, বাংলা নাট্যদল, কথা আবৃত্তি চর্চা কেন্দ্র, স্বভূমি লেখক শিল্পী কেন্দ্র, নৃত্যজন, রঙ্গপীঠ, কন্ঠশীলন, আনন্দন, বহ্নিশিখা, মৈত্রী থিয়েটার, মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্র, শ্রুতিঘর, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, সুরতাল, সুকন্যা, শায়েস্তাগঞ্জ থিয়েটার, স্রোত আবৃত্তি সংসদ, স্বরশ্রুতি, পঞ্চভাস্কর, স্বাধীনতা একাডেমী।

Check Also

paicho chorer kischa

শুক্রবার পাইচো চোরের কিচ্ছা শিল্পকলায়

মিডিয়া খবর :- ঢাকা পদাতিকের আলোচিত প্রযোজনা পাইচো চোরের কিচ্ছার ৫৫ তম মঞ্চায়ন হবে শুক্রবার। …

boubosonti

শিল্পকলায় উদীচীর নাটক বৌবসন্তি

মিডিয়া খবর :- আজ ৩১ জুলাই সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অনুষ্ঠিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares