Home » চলচ্চিত্র » দুর্লভ চলচ্চিত্র বিনিময়
bo

দুর্লভ চলচ্চিত্র বিনিময়

Share Button

মিডিয়া খবর:-

ভারতের ন্যাশনাল ফিল্ম আর্কাইভ (এনএফআই) ১৫টি দুর্লভ চলচ্চিত্রের কপি তুলে দিয়েছে ভারতে সফররত বাংলাদেশের তথ্য সচিব মরতুজা আহমদের কাছে। এ সময় ১৯৩৫ সালে নির্মিত প্রথম ‘দেবদাস’ চলচ্চিত্রের কপিটি হস্তান্তর করেছে বাংলাদেশ। বহুকাঙ্ক্ষিত ‘দেবদাস’ ছবিটির কপি ভারতের সংগ্রহে ছিল না।

১৭ আগস্ট দুই দেশের কর্মকর্তাদের মধ্যে দুর্লভ এ চলচ্চিত্রগুলোর আদান প্রদান হয়। তথ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মীর আকরাম উদ্দীন আহম্মদ এক সংবাদ বিজ্ঞপ্তিতের এ তথ্য জানান। তবে বিজ্ঞপিতে ১৫টি চলচ্চিত্রের কথা বলা হলেও সবগুলোর নাম উল্লেখ করা হয়নি।

১৯১৩ সালে দাদাসাহেব ফালকে পরিচালিত উপমহাদেশের প্রথম নির্বাক পূর্ণাঙ্গ চলচ্চিত্র ‘রাজা হরিশচন্দ্র’, ১৯৩১ সালে অমরেন্দ্রনাথ চৌধুরী নির্মিত প্রথম সবাক বাংলা চলচ্চিত্র ‘জামাই ষষ্ঠী’ এবং সুখদেব সিং পরিচালিত ‘নাইন মান্থস টু ফ্রিডম : দ্য স্টোরি অব বাংলাদেশ’ এর মতো বিখ্যাত চলচ্চিত্রগুলো শুভেচ্ছার নিদর্শন ও বিনিময় স্মারক হিসেবে ভারত সফররত বাংলাদেশের তথ্য সচিব মরতুজা আহমদের হাতে তুলে দেন ভারতীয় ফিল্ম আর্কাইভের পরিচালক প্রকাশ মাগদাম।

মরতুজা আহমদ জানান, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ এবং বাংলাদেশ ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট (বিএফটিআই) এর আন্তর্জাতিকমানে উন্নীত করণে ভারতীয় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সংযোগ বৃদ্ধির লক্ষে এনএফএআই’র সঙ্গে কথা হয়েছে। দুই দেশের মধ্যে চলচ্চিত্র বিনিময় সুগম করার লক্ষে একটি সমঝোতা স্মারক প্রণয়নেও প্রাথমিকভাবে ঐকমত্ হয়েছে বলে জানান মরতুজা আহমদ।

Check Also

nuru miah o tar beauty driver

নুরু মিয়া ও তার বিউটি ড্রাইভার

মিডিয়া খবর :- গত ২৪ জানুয়ারি কোনও কর্তন ছাড়াই বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র পায় …

tanha, shuva

ভাল থেকো চলচিত্রের পোস্টার প্রকাশ

মিডিয়া খবর:- প্রকাশ হল জাকির হোসেন রাজুর নির্মিতব্য চলচিত্রের পোস্টার। জাকির হোসেন রাজুর নির্মাণে আসছে নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares