Home » মঞ্চ » ‘মহাজনের নাও ও ‘শ্যামাপ্রেম’ আজ
mohajoner naw

‘মহাজনের নাও ও ‘শ্যামাপ্রেম’ আজ

Share Button

মিডিয়া খবর:-

সৈয়দ মহিদুল ইসলামের ১৩ তম মৃত্যুবার্ষিকী ও ব্যাতিক্রম নাট্যগোষ্ঠীর ৩৯ বছর পূর্তি উপলক্ষে সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে  সুবচনের নাটক ‘মহাজনের নাও’। লিখেছেন শাকুর মজিদ, নিদের্শনায় সুদীপ চক্রবর্তী।

বাউল শাহ আবদুল করিমের দর্শন এবং কর্মজীবনকে উপজীব্য করে রচিত হয়েছে মহাজনের নাও নাটকটি। নাটকে ফুটে উঠেছে শাহ আবদুল করিমের জীবনের নানা জটিলতা, সংকট এবং তার থেকে উত্তরণের নানা বিষয়। ব্রিটিশ শাসনকালে জন্ম এ শিল্পীর। দারিদ্র্যের কশাঘাতে জর্জরিত সংগ্রামময় জীবনে শিল্পী নিজেকে আবিষ্কার করার চেষ্টা করেছেন। সাধনা করে গেছেন আমৃত্যু। নাটকটির ছন্দময় সংলাপে যেকোনো মানুষের হৃদয়ই আচ্ছন্ন হয় গভীর ভাবনায়। নাটকে ব্যবহার হয়েছে শাহ আবদুল করিমের কিছু গানও। মহাজনের নাও-এ বাংলা নাটকের সুপ্রাচীন ঐতিহ্যের পাশাপাশি বিদেশী প্রয়োগকলাও মেশানো হয়েছে। নাটকটি রচিত পয়ার ছন্দে। শাহ আবদুল করিম সুনামগঞ্জের ভাটি অঞ্চলের মানুষ ছিলেন। তার গানে তিনি নৌকা শব্দটি অনেকবার ব্যবহার করেন। অভিনেতাদের দক্ষতায় একজন সহজাত শিল্পীর জীবনবোধ ও দর্শককে নিয়ে যায় অন্য জগতে।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আহাম্মেদ গিয়াস, আসাদুল ইসলাম, লিঠু রানি মণ্ডল, আমিরুল ইসলাম বাবুল, আনসার আলী, সোনিয়া হাসান সুবর্ণা, ইমতিয়াজ শাওন, ইমরান হোসেন, তানভীর দিপু, সোহেল খান প্রমুখ। 

ইন্ধিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের উদ্যোগে ঢাকাস্থ ভারতীয় দূতাবাস প্রাঙ্গনে সন্ধ্যা সাড়ে ৬টায় মঞ্চস্থ হবে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘শ্যামাপ্রেম’। প্রাঙ্গণেমোরের প্রযোজনা নাটকটি নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা।

প্রাঙ্গণেমোর নাট্যদলের প্রথম প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘শ্যামা’ নৃত্যনাট্য অবলম্বনে ‘শ্যামাপ্রেম’ নাটকটি। শ্যামাপ্রেম নাটকটির নাট্যরূপ দিয়েছেন শ্রী চিত্তরঞ্জন ঘোষ। নাটকটিতে অভিনয় করেছেন নূনা আফরোজ, অনন্ত হিরা, রামিজ রাজু, ইউসুফ পলাশ, নিজাম লিটন, শুভেচ্ছা, আশা, আবু হায়ত জসিম, রিগ্যান রতœ, জসিম, সুজন, সুজয়সহ আরো অনেকে।

Check Also

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares