Home » মঞ্চ » শিল্পকলায় সুখ চাঁন্দের মোড়

শিল্পকলায় সুখ চাঁন্দের মোড়

Share Button

মিডিয়া খবর :-

শ্রমজীবী মানুষের শোষণ-বঞ্চনার কথামালায় নির্মিত মঞ্চের নতুন নাটক ‘সুখ চাঁন্দের মোড়’ আবারও প্রদর্শিত হতে যাচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়। আজ সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হলে মঞ্চায়িত হবে আবহমান বাংলার ঐতিহ্যবাহী নাট্যাঙ্গিক সংযাত্রার আদলে আবৃত এ নাটকটি। আসাদুজ্জামান দুলাল রচিত এ নাটকটির নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ জসীম উদ্দিন।

এ নাটকে হাস্যরসাত্মক সংলাপ প্রক্ষেপণের মধ্য দিয়ে উঠে এসেছে সমাজের বঞ্চিত, খেটে খাওয়া মানুষের ইতিবৃত্ত। নাটকে ‘সুখ চাঁন্দের মোড়’ প্রত্যন্ত এক গ্রামের চার রাস্তার সংযোগস্থলের নাম। বড় রাস্তার সঙ্গে পিচঢালা সংযোগ সড়ক নির্মাণ হচ্ছে সুখ চাঁন্দের মোড় থেকে। যেখানে কামলা, কামলার দালাল, রাজমিস্ত্রি, ঠিকাদার, ইঞ্জিনিয়ার এমনকি রাজনীতিবিদরাও যুক্ত। অনেক আশা-আকাঙ্ক্ষা আর সুখের সম্ভাবনা নিয়ে নির্মিত হচ্ছে এ রাস্তা। শুধু তাই নয়, মুক্তিযুদ্ধের চেতনাকেও যুক্ত করা হয় এ রাস্তার সঙ্গে। কিন্তু সত্যিই কি সুখ আর সম্ভাবনার প্রতীক এই রাস্তা? মুক্তিযুদ্ধের চেতনা কি যুক্ত হচ্ছে এই নির্মিতব্য অবকাঠামোর সঙ্গে? নাকি বিবেক বিসর্জিত শোষক শ্রেণীর কূটপরিক্রমায় ভেসে যাবে সুখ সন্ধানী মানুষের এই কর্মযজ্ঞ? এমনি অগণিত প্রশ্নাবেশে নাটক গড়িয়ে চলে পরিণতির পথে।

প্রক্ষেপণে নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- মো. নোমান, সুরেশ চন্দ্র দাস (খোকন), মোহাম্মদ জাভেদ (আকাশ), মো. শামীম মিয়া, তানভীর আহমেদ, মো. শুভজিৎ কুমার পাল, কাকন চৌধুরী, জান্নাতুন আদনান (অভি), অমিতাভ রাজীব, পংকজ দাস (নীরব), মো. মাহবুবুর রহমান প্রমুখ।

Check Also

নননপুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে

মিডিয়া খবরঃ          – সাজেদুর রহমানঃ- হাত ঘড়ির কাটা বলছে ২৮ এপ্রিল …

নাটক পাইচো চোরের কিচ্ছা আজ শিল্পকলার মূল হলে

মিডিয়া খবর :- আজ  সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ঢাকা পদাতিকের ‘পাইচো চোরের কিচ্ছা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares