Home » টেলিভিশন » একাত্তর টিভির টকশোর সিডি আদালতে
high-court

একাত্তর টিভির টকশোর সিডি আদালতে

Share Button

মিডিয়া খবর :-

প্রধান বিচারপতির সঙ্গে আরেক বিচারপতির কথোপকথন নিয়ে বেসরকারি টেলিভিশন একাত্তর টিভিতে সম্প্রচার করা টক শো ‘একাত্তর জার্নাল’-এর সিডি আদালতে দাখিল করা হয়েছে।

আজ রোববার আপিল বিভাগের বিচারপতি নাজমুন আরা সুলতানার নেতৃত্বে দুই সদস্যের বেঞ্চে রাষ্ট্রপক্ষ থেকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এ সিডি দাখিল করেন। ওই বেঞ্চের অপর সদস্য হলেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আগামী ১৮ আগস্ট, মঙ্গলবার মামলাটি শুনানির জন্য কার্যতালিকায় আসবে। ওই দিন প্রধান বিচারপতির নেতৃত্বে মামলাটি আপিল বিভাগের বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানান, ‘আদালতের নির্দেশ অনুযায়ী একাত্তর টেলিভিশনের সিডি দাখিল করেছি। আদালত অবমাননার বিষয়ে আগামী ১৮ আগস্ট শুনানি অনুষ্ঠিত হবে।’ এর আগে ১১ আগস্ট একাত্তর জার্নালে প্রচারিত কথোপকথনের সিডি আদালতে দাখিলের নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ। ওই নির্দেশে বলা হয়েছে, ১০ আগস্ট রাতে একাত্তর জার্নালে প্রচারিত টক শোর সিডি ১৬ আগস্টের মধ্যে দাখিল করতে অ্যাটর্নি জেনারেলকে নির্দেশ দেওয়া হয়।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। বেঞ্চের অপর সদস্যরা ছিলেন—বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেছিলেন, ‘গতকাল সোমবার রাতে একাত্তর টেলিভিশন বিচারকদের যে কথোপকথন প্রচার করেছে, তা আদালত অবমাননার শামিল। বিচারপতিদের অভ্যন্তরীণ কথাবার্তা বাইরে এভাবে প্রকাশ করা কোনোভাবেই কাম্য নয়। এটা কোন ধরনের সাংবাদিকতার নীতিতে পড়ে? আমি বিষয়টি আদালতে উপস্থাপনের পর ১৬ আগস্ট একাত্তর টেলিভিশনে প্রচারিত অনুষ্ঠানের পর্বটি জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।’

এ সময় বিচারপতিরা সিনিয়র আইনজীবী মাহমুদুল ইসলামের মতামত জানতে চান। তিনিও আদালতকে বলেন, ‘এটি জঘন্যতম কাজ করা হয়েছে। এটি আদালত অবমাননার শামিল।’

গত ১৬ জুলাই জনকণ্ঠের সম্পাদকীয়তে বলা হয়, সালাউদ্দিন কাদের চৌধুরীর পরিবার প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করেছে।

বিচারাধীন বিষয়ে লেখা প্রকাশ করায় গত ২৩ জুলাই দৈনিক জনকণ্ঠের সম্পাদক মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ ও নির্বাহী সম্পাদক স্বদেশ রায়কে তলব করেন আপিল বিভাগ। একই সঙ্গে জনকণ্ঠের এ দুই সাংবাদিককে কেন দণ্ড দেওয়া হবে না, এ মর্মে রুল জারি করেন আদালত।

দৈনিক জনকণ্ঠের বিরুদ্ধে এই আদালত অবমাননার মামলায় তাদের প্রতিবেদনের সপক্ষে সালাউদ্দিন কাদের চৌধুরীর মামলা নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে অন্য এক বিচারপতির টেলিফোনের কথোপকথনের শ্রুতিলিখন আদালতে তুলে ধরেন জনকণ্ঠের আইনজীবী সালাউদ্দিন দোলন। সে‌ বিষয়টি নিয়ে একাত্তর জার্নালে টক শো অনুষ্ঠিত হয়।

(সুত্র -ntv )

Check Also

media unity

বিজ্ঞাপন ও অর্থ পাচার সমাধানে তথ্য ও বানিজ্যমন্ত্রী

মিডিয়া খবর :- বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন পাচার বন্ধে দেয়া মিডিয়া ইউনিটির সুপারিশ খতিয়ে দেখতে বিটিভির …

curry

বাঙালীর কারীশিল্প ব্রিটিশদের হৃদয় ছুয়েছে

মিডিয়া খবর:-     -: নাজমুল হোসেন, লন্ডন থেকে :- গত সোমবার লন্ডনের বাটারসি ইভোলিউশনে কারী শিল্পের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares