Home » অনুষ্ঠান » এস এম সুলতানের জন্মবার্ষিকীতে নৌকাবাইচ
sm shultan

এস এম সুলতানের জন্মবার্ষিকীতে নৌকাবাইচ

Share Button

মিডিয়া খবর :-

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯১তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আগামী ২৯ আগস্ট চিত্রা নদীতে গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বুধবার এক প্রস্তুতি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
বুধবার জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি ও জেলা প্রশাসক মো. হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন এস এম সুলতান ফাউন্ডেশনের সদস্যসচিব আশিকুর রহমান মিকু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম নাজিম উদ্দিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আনন্দ কুমার বিশ্বাস ও নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু।
আগামী ১০ আগস্ট বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে শিল্পীর মাজারে পুষ্পমাল্য অর্পণ, কোরআনখানি, দোয়া মাহফিল, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ এবং আগামী ২৯ আগস্ট চিত্রা নদীতে গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়।
উল্লেখ্য, বাঙালি জাতিসত্তার গভীরতম অন্তর্ভূমিতে যে অমিত শক্তি সুুপ্ত ছিল সহস্র বছর ধরে তারই নান্দনিক শৈল্পিক প্রকাশের অন্যতম সূর্যসারথি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী এস এম সুলতান।
১৯২৪ সালের ১০ আগস্ট তৎকালীন মহকুমা শহর নড়াইলের চিত্রা নদীর পাশে মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন শিল্পী এস এম সুলতান। তার পিতা মো. মেছের আলি ও মাতা মোছা. মাজু বিবি। চেহারার সঙ্গে মিলিয়ে পিতা-মাতা আদর করে নাম রেখেছিলেন লাল মিয়া।
কালোত্তীর্ণ এই চিত্রশিল্পী ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্স আর্টিস্ট হিসেবে স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে রাষ্ট্রীয়ভাবে স্বাধীনতা পদক পেয়েছিলেন।
তিনি ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন।

Check Also

bengal-classical-utsav

শুরু হচ্ছে উচ্চাঙ্গসংগীত উৎসব

মিডিয়া খবর:- আজ থেকে শুরু হচ্ছে ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৬’। পঞ্চমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে …

khude-ganraj

শুরু হচ্ছে ক্ষুদে গানরাজ সিজন ছয়

মিডিয়া খবর:-  ২৫ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে ডিয়ন চকলেট-চ্যানেল আই ক্ষুদে গানরাজ-২০১৬, সিজন ছয় এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares