Home » মঞ্চ » স্বপ্নদল-শিল্পকলার ‘হিরোশিমা দিবস-২০১৫’
tringsho

স্বপ্নদল-শিল্পকলার ‘হিরোশিমা দিবস-২০১৫’

Share Button

মিডিয়া খবর :-

নাট্যসংগঠন স্বপ্নদল ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর যৌথ আয়োজনে আগামী ৬ আগস্ট, ২০১৫ বৃহস্পতিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ‘ত্রিংশ শতাব্দী’-র বিশেষ মঞ্চায়ন এবং অন্যান্য আনুষ্ঠানিকতায় ‘হিরোশিমা দিবস-২০১৫’ পালন করা হচ্ছে। বাদল সরকারের মূলরচনা অবলম্বনে হিরোশিমা-নাগাসাকির বিয়োগান্তক ঘটনা-নির্ভর স্বপ্নদলের আলোচিত ও দর্শকনন্দিত যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’-র রূপান্তরসহ  নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।
স্বপ্নদল ২০০২ থেকে শুরু করে ১৪ বছর যাবৎ নিয়মিতভাবে  শান্তির স্বপক্ষে উদ্বুদ্ধকরণ ও যুদ্ধবিরোধী প্রচারণাসহ ‘হিরোশিমা দিবস’ পালন করে আসছে। ২০১১ থেকে এ আয়োজনের সঙ্গে যুক্ত রয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমী। পাশাপাশি দিবসটি পালনে সহযোগিতা করছে জাপান-বাংলা পিস ফাউন্ডেশন ও জাপান দূতাবাস।
হিরোশিমা-নাগাসাকির বিষাদময় ঘটনার ৭০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ‘হিরোশিমা দিবস-২০১৫’-এর অনুষ্ঠানমালায় অন্তর্ভুক্ত থাকছে বিকাল ৫টা থেকে এক্সপেরিমেন্টাল থিয়েটার হলের লবিতে হিরোশিমা-নাগাসাকি ভিত্তিক যুদ্ধবিরোধী পোস্টার-আলোকচিত্র-চলচ্চিত্র প্রদর্শনী। এরপর সন্ধ্যা সাড়ে ৬ টায় মিলনায়তনে যুদ্ধ থেকে শিশুদের মুক্তি প্রার্থনায় যুদ্ধযন্ত্রণার প্রতীক জাপানি শিশু সাদাকো সাসাকি স্মরণে কাগজের সারস বিতরণ এবং সংক্ষিপ্ত যুদ্ধবিরোধী আলোচনা। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান ও শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী-র সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, বিশেষ অতিথি থাকবেন নাট্যজন হারুন রশীদ, জাপান দূতাবাসের গণসংযোগ ও সাংস্কৃতিক বিভাগের প্রধান রুমি অরিওসি, জাপান-বাংলা পিস ফাউন্ডেশনের সভাপতি হুমায়ুন কবীর প্রমুখ। স্বাগত বক্তব্য দেবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন। এরপর থাকবে ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার ৭১তম মঞ্চায়ন। হিরোশিমা দিবস উপলক্ষে এদিন নাট্যপ্রদর্শনীসহ সকল আয়োজন সবার জন্য উন্মুক্ত থাকবে।
যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ ‘ত্রিংশ শতাব্দী’-র মূলকাহিনী পৃথিবীর ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অনভিপ্রেত বিষাদময় পরিণতি। এর সমান্তরালে গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া, আফগানিস্থান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, গাজা-কুয়েত-সিরিয়া-তিউনিশিয়া-ইয়ামেন-মিয়ানমারে সাম্প্রতিক বর্বরতা প্রভৃতি প্রসঙ্গ। ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনায় নানাবিধ দৃষ্টিকোণ থেকে বিশ্লে¬ষণের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে যুদ্ধবাজ-যুদ্ধাপরাধী-অশান্তিকামীদের স্বরূপ এবং তাদের কর্মের তাৎক্ষণিক ও সুদূরপ্রসারী বিভৎসতার চিত্র উদঘাটিত হয়েছে। সভ্যতা ধ্বংসকারী মানবসৃষ্ট যুদ্ধ-গণহত্যা-অনাচারের বিপরীতে মানুষ হিসেবে বর্তমান কর্তব্য অনুধাবন এবং এক্ষেত্রে দর্শককে সিদ্ধান্ত  গ্রহণের মুখোমুখি স্থাপনই ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার প্রত্যাশা। প্রসঙ্গত, এ বছর নয়াদিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি)-তে অনুষ্ঠিত অত্যন্ত সম্মানজনক ভারতের রাষ্ট্রীয় নাট্যোৎসব ‘১৭তম ভারত রঙ মহোৎসব-২০১৫’-এ স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনাটি নির্বাচিত হয়ে প্রশংসনীয় মঞ্চায়ন করে।
‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার গ্রন্থিকরা হলেন জুয়েনা শবনম, ফজলে রাব্বী সুকর্ন, সামাদ ভূঞা,  শিশির সিকদার, আমজাদ শরীফ, মোস্তাফিজুর রহমান, মাধূরী বেপারী সুমি, জেবুন নেসা, সাইদুল ইসলাম, রেজাউল মাওলা, মেহেদী রানা, তানভীর শেখ, জাহিদ রিপন প্রমুখ।

Check Also

paicho

হাসির নাটক পাইচো চোরের কিচ্ছার ৫০তম প্রদর্শনী

মিডিয়া খবর :- আগামী ১৭ ডিসেম্বর শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল …

Abdul-Hadi

আব্দুল হাদির দেশের গান ‘সেই দেশেতে জন্ম আমার’

মিডিয়া খবর :- দেশের গান গাইলেন বাংলাদেশের সংগীতের কিংবদন্তী অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী আব্দুল হাদি। গানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares