Home » চলচ্চিত্র » নির্মাতা নোমান রবিনের খোলা চিঠি
faru-noman1

নির্মাতা নোমান রবিনের খোলা চিঠি

Share Button

ঢাকা, ১৬ মে:-

ফেসবুক থেকে নেয়া-

নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী প্রতি নির্মাতা নোমান রবিনের খোলা চিঠি

প্রতি,
জনপ্রিয় নির্মাতা শ্রদ্ধ্যেয় মোস্তফা সরয়ার ফারুকী প্রতি খোলা চিঠি,
বেশি কিছু বলে খবরের খোরাক হতে চাই না, আমার পুরোন কিছু কথা বলেই পাঠ শেষ করতে চাই।

ইন্ডিয়ান খাবার খাই (চাল, ডাল, হরলিক্স, ডিম,পেয়াজ থেকে শুরু করে অন্তত ১০০ আইটেম),
ইন্ডিয়ান শুনি (হিন্দী গান, রবিন্দ্রসংগীত),
ইন্ডিয়ান দেখি (ফিল্ম, টিভি সিরিয়াল, মিউজিক ভিডিও),
ইন্ডিয়ান পোষাক পরিধান করি ( সারা দেশের যেকোন মার্কেট ঘুরলেই বোঝা যায়)
ইন্ডিয়ান সাহিত্য (আমরা/আমাদের সুধি সমাজ গোগ্রাসে গেলে, লেখকদের নাম সবাই জানে)
তাহলে কোন দিক বিবেচনা করে আপনি ওদের বিরুদ্ধে যাবেন? যেখানে আপনার দেশের সাধারন জনগন ইন্ডিয়া দ্বারা প্রত্যাক্ষ ভাবে উপকৃত!! চলচ্চিত্র না সমাজের কথা বলে? আপনি না জনগনের কথা বলেন? হঠাৎ জনগনের বিরুদ্ধে গেলেন যে?

যেই চিন্তা, চেতনা, ভালোভবাসা থেকে আপনি ভারতিও চলচ্চিত্র আমদানির বিরুদ্ধে অবস্থান নিয়েছেন, সেই চেতনা এতদিন কথায় ছিল যখন আপনার প্রানপ্রিয়, প্রাণ ভোমরা “হৃদয়ে বাংলাদেশ” চলচ্চিত্রের উন্নয়ন বাদ দিয়ে, অনেক গুলো বছর লাগাতার ফিল্ম বানিয়ে, ফিল্মগুলো সিনেমা হলে না চালিয়ে, টিভি প্রিমিয়ারের মাদ্ধ্যমে, চলচ্চিত্রের কফিনে স্বশব্দে পেরেক ঠূকে যাচ্ছিল? মান্যবর !! আসলেই জানতে ইচ্ছে করে তখন আপনি কোথায় ছিলেন?

আমি শত ভাগ ভারতীয় চলচ্চিত্র আমদানির বিরুদ্ধে। কিন্তু কথা আছে! তাহলে ভারতীয় টিভি বন্ধ করতে বলেন!!! জানি, পারবেন না!!! হতভাগ্য সিনেমা হল মালিকদের কথা একটু ভাবেন। আমি-আপনি তো ফিল্ম বানিয়ে দেশ বিদেশ ঘুরেই খালাস!! কিন্তু হলগুলোকে তো বাচতে হবে। আপনার ফিল্ম না হয় ফিল্ম ফেস্টিভেল ও টিভিতে চলে, প্রথম আলোর বড় বড় কভার স্টোরিতে শোভা পায়। কিন্তু সিনেমা হল মালিকদের ওই সব দিয়ে পেট ভরে নাহ! তাদের চাই “হাউসফুল”। পারবেন ঢাকার বাইরে ছড়িয়ে থাকা ৯৫% সিনেমা হলে পর পর ৩ দিন হাউসফুল দিতে? পারবেন না জানি। আমিও পারবনা। ভাসমান ভাষা দিয়ে চলচ্চিত্র বানানো যায় কিন্তু হাউসফুল দেয়া যায় না!!

আমি বলি কি, লেট দেম কাম! আমার যেহেতু ওদের তুমুল প্রতিযোগিতামূলক মার্কেটে যেতে পারছিনা। So, let them come to us. নাই দেশে খটাশ বাঘ হওয়ার থেকে যুদ্ধ করেই বাচুক এই প্রজন্মের ফিল্ম মাকাররা। আমরা ভয় পাই না। ওরা আসলে প্রতিযোগিতা হবে। হলগুলো চাঙ্গা হলে নির্মানের মার্র্কেট জমে উঠবে। গত ৩-৪ বছর তো আমাদের মার্কেট দেখলাম। কি নীতি মালায় ইন্ডিয়ান ফিল্ম চলব, তা সরকারই ঠিক করুক। পরবর্তিতে প্রয়োজন হলে বাজার যাচাই করে নীতি মালা পরিবর্তন-পরিমার্জন করা যাবে। আফটার অল ফিল্ম মানেই বিসনেস।

এই লেখাটি পরে অনেকে আমাকে বাজে কথা বলবে, কিন্তু ঠিক তার ৩০ মিনিটের মদ্ধ্যেই আবার ওই ইন্ডিয়ান বলয়ে ঢূকে যাবে। টেরই পাবে নাহ। কারন ওটা এখন আমাদের জীবনের একটা অবিচ্ছেদ্ব অংশ।

আমি জানি, আমি আপনার সাথে বেয়াদবি করে ফেলেছি, তাই ক্ষমা চাই। কিন্তু আপনি যে জনগনের অধিকার ও ইচ্ছার বিরুদ্ধে গেছেন, সেই ক্ষমা চাইবেন কিভাবে?

 

(https://www.facebook.com/noman.robin?fref=ts)

Check Also

Voyonkar-Sundor-1

ভয়ংকর সুন্দর দিয়ে হৃদয় জয় করবেন অনিমেষ আইচ!!

মিডিয়া খবর :- নির্মাতা  পরিচালিত ‘ভয়ংকর সুন্দর’ চলচ্চিত্র সেন্সর বোর্ডে জমা পড়ল। সেন্সর বোর্ড সচিব মুন্সী …

sotya

শাকিব-পাওলির সত্তা সেন্সরবোর্ডে

মিডিয়া খবর:- সেন্সরবোর্ডে জমা পড়েছে শাকিব খান ও কলকাতার অভিনেত্রী পাওলি দাম অভিনীত চলচ্চিত্র ‘সত্তা’। …

One comment

  1. jokhon film er kothaa…. khola cithi er madhome kholaa mela alap hose, tai ektui khola mela kotha bolte chai. english movie jehetu bivinno deshe sei desher nijesho vashay prochar kora hay. ekhon jodi hindi movie bangla vashy pochar er bebostha hoy tahole somosa kothy? amader bangali er ekti somosa pray …sob jay gaay ekti probonota thake seti holo amra na pore porikhay nokol kore pass korte chai. kosto kore kono kisu orjone tripti pai naaaa. 1-2 mase ekti film nirman kore feli.but, asolei ki ekti valo film 2-1 mase nirman somvob? tai to raat par naaa hotei actor,director sristi hose. ar sei director ar actor jati ke ki adou valo kisi upohar dite parbe? bangladesh e prothom alo ar channel i niye kokhono keo porikhay pass korte parben seta kokhono jatir kolane ashbe naaa , tader nijesho sarthei kaje ashbe. vul hoke homar dristi te dekhben.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares