Home » Uncategorized » নাটক সে রাতে পূর্ণিমা ছিল
se rate purnima chilo

নাটক সে রাতে পূর্ণিমা ছিল

Share Button

ঢাকা, ১৫ মে:-

শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আগামীকাল সন্ধ্যা ৭টায় আরশিনগর থিয়েটার মঞ্চস্থ করবে নাটক সে রাতে পূর্ণিমা ছিল।

শহীদুল জহিরের উপন্যাস অবলম্বনে নাটকটি নির্দেশনা দিয়েছেন রেজা আরিফ।

ভাদ্র মাসের পূর্ণিমা রাতে মফিজুদ্দিন মিয়া সপরিবারে নিহত হন। এরপর সুহাসিনী গ্রামের লোকেরা চাঁদের আলোয় বসে তার গল্প বলে। সেই গল্পে উঠে আসে মফিজুদ্দিন মিয়ার বার্ধক্য, যৌবন, কৈশোর ও শৈশবের কথা। মিয়াবাড়ির কামলা আকালু একটি বোবা মেয়েকে কুড়িয়ে পায়। তাকে নিজের মেয়ের মতো বড় করতে থাকে। এরপর ঘটনাটা অন্যরকম হয়ে দাঁড়ায়। গ্রামের লোক মেয়েটির শরীরে গর্ভাবস্থার চিহ্ন দেখতে পায়। এরপর কোনো এক পূর্ণিমা রাতে জন্ম হয় মফিজুদ্দিনের। সে কীভাবে গ্রামের মধ্যে তার স্বভাবসুলভ কর্তৃত্ব প্রতিষ্ঠা করে, কী কৌশলে সে অর্জন করে গ্রামের সামন্ত প্রভু আলি আসগর মিয়ার মেয়ে চন্দ্রভানকে। কীভাবে খুনিদের হাত থেকে সিরাজগঞ্জ শহরের এক দরিদ্র গণিকা নয়নতারা জীবন বাঁচায় মফিজুদ্দিনের। চন্দ্রভানকে বিয়ে করার পর মফিজুদ্দিন তার ভূমিহীন পরিচয় থেকে সামন্ত আভিজাত্যে উঠে আসে। এরপর তার ১১ সন্তানের জন্ম হয়। এভাবে গল্পের মাঝে এগিয়ে যায় নাটকটির কাহিনি।

নাটকটিতে অভিনয় করেছেন ইভান, সোহেল, বনি, আতিক, বাপ্পা, দিনার, ইউনূস, জোবায়দুর, পার্থ, ডেইজি, পুতুলসহ আরও অনেকে। সেট লিমন ও সামি, আলোক পরিকল্পনায় শাহীনুর রহমান এবং সংগীত পরিকল্পনা করেছেন নির্ঝর, মিছিল, দিনার, ডেইজি এবং রূপা।

Check Also

abak-jolpan

সুকুমার রায়ের অবাক জলপান টিভিতে

মিডিয়া খবর :- এবার টিভিতে দেখা যাবে সুকুমার রায়ের লেখা  ‘অবাক জলপান’ নাটকটি। নাটকটির চিত্রনাট্য …

rohinga

রোহিঙ্গাদের জন্য গান

মিডিয়া খবর :- সেনাবাহিনীর অভিযানে রাখাইনে বসবাসরত রোহিঙ্গা মুসলমানদের নির্বিচারে খুন, নারী ও কিশোরীদের ধর্ষণ, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares