Home » তথ্য প্রযুক্তি » বাজারে এল মাইক্রোসফটের উইন্ডোজ ১০
windows-10

বাজারে এল মাইক্রোসফটের উইন্ডোজ ১০

Share Button

মিডিয়া খবর:-

আনুষ্ঠানিকভাবে গতকাল বুধবার বাজারে এল মাইক্রোসফটের উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম (ওএস)। দক্ষিণ কোরিয়ার সিউলে দুই মডেল গতকাল উইন্ডোজ ১০ দেখাচ্ছেন। এখন যাঁরা মূল উইন্ডোজ ৭ সংস্করণ বা তার পরবর্তী সংস্করণ ব্যবহার করছেন, তাঁরা চাইলে বিনা মূল্যেই উইন্ডোজ ১০ হালনাগাদ করে নিতে পারবেন। উইন্ডোজের আগের কয়েকটি সংস্করণের সমন্বিত রূপ এটি।

মাইক্রোসফট করপোরেশনের ব্যবসার বড় হাতিয়ার এই উইন্ডোজ। সারা বিশ্বে প্রায় ১৫০ কোটি ডেস্কটপ কম্পিউটারে উইন্ডোজ ব্যবহার করা হচ্ছে। মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা জানান, উইন্ডোজ ১০ এক নতুন যুগের সূচনা করবে। নতুন ওএসের জন্য মাইক্রোসফট আনুষ্ঠানিক ১৪ পাতার একটি টিউটোরিয়ালও প্রকাশ করেছে।

একের ভেতর অনেক: মাইক্রোসফট জানিয়েছে, উইন্ডোজ ৮-এর ১০ বাজারে ছাড়ার কারণ হচ্ছে, ব্যবহারকারীদের ট্যাবলেট, স্মার্টফোন ও কম্পিউটারে একই উইন্ডোজ ব্যবহারের সুবিধা দেওয়া।

উন্নত পর্দা: উইন্ডোজ ১০-এ যুক্ত হয়েছে পর্দার জন্য বিশেষ বৈশিষ্ট্য। ‘কন্টিনিউম’ নামের এ সুবিধা কম্পিউটার, ট্যাবলেট কিংবা স্মার্টফোনে একইরকম পর্দা ব্যবহারের সুবিধা দেবে।

কর্টানাফিরেছে স্টার্ট: আগের যেকোনো সংস্করণের চেয়ে দ্রুত, বেশি নিরাপদ ও ব্যবহারের ক্ষেত্রে সহজ সুবিধা নিয়ে এসেছে উইন্ডোজ ১০। উইন্ডোজ ৮-এর পর এবার আবার ফিরে এসেছে স্টার্ট বাটন।

ডিজিটাল সহকারী: উইন্ডোজ ১০-এ যোগ হয়েছে ডিজিটাল সহকারী। ‘কর্টানা’ নামের বিশেষ এ সহকারী অনেকটা অ্যাপল আইওএসের ‘সিরি’র মতো। কথা বলে বলে এই ডিজিটাল সহকারীর সেবা নেওয়া যাবে।

দ্রুতগতির ব্রাউজার: যুক্ত হয়েছে দ্রুতগতির ব্রাউজার মাইক্রোসফট এজ। দীর্ঘদিনের মাইক্রোসফট এক্সপ্লোরারের জায়গায় আসছে এটি।

Check Also

digital world

শুরু হল তিন দিনের ডিজিটাল ওয়ার্ল্ড মেলা

মিডিয়া খবর :- বাংলাদেশের সবচেয়ে বড় ডিজিটাল মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬” শুরু হচ্ছে আজ থেকে। ডিজিটাল …

robi airtel

রবি-এয়ারটেল এক হচ্ছে

মিডিয়া খবর :- মোবাইল অপারেটর রবি-এয়ারটেলের একীভূতকরণের (মার্জার) বিষয়ে চূড়ান্ত অনুমোদন দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares