Home » নিউজ » রয়েল বেঙ্গল টাইগারের দূর্দিন
royal bengal tiger

রয়েল বেঙ্গল টাইগারের দূর্দিন

Share Button

মিডিয়া খবর:-

সুন্দরবনের ভারতীয় অংশে বাঘের সংখ্যা ৩০ভাগ বাড়লেও–বনবিভাগের সবশেষ ক্যামেরা ট্রাপিং পদ্ধতির জroyal-bengal-tigerরিপ মতে, সুন্দরবনের বাংলাদেশ অংশে বাঘের সংখ্যা মাত্র একশো ছ’টি। রোববার প্রকাশিত বনবিভাগের চূড়ান্ত ফলাফলে এ তথ্য পাওয়া গেছে।
আশংকাজনক হারে বাঘ কমে যাওয়ার জন্য চোরা শিকারীদের দৌরাত্ম, জলবায়ু পরির্বতন, সুষ্ঠু ব্যবস্থাপনা ও সংরক্ষণের অভাব এবং খাদ্য সংকট ও নিরাপত্তা না থাকাকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।পৃথিবীতে বাঘ রয়েছে এমন ১৩টি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। ২০১০ সালে রাশিয়ায় অনুষ্ঠিত বাঘ সম্মেলনে পৃথিবীতে বাঘ সংরক্ষণ ও বৃদ্ধিতে সমন্বিত উদ্যোগ নেয়া হয়। আর ২০১৪ সালে ঢাকা সম্মেলনে ১০দফা প্রস্তাবনা গ্রহণ করা হয়। কিন্তু রয়েল বেঙ্গল টাইগারের প্রধান আবাসস্থল সুন্দরবন হলেও এদের রক্ষায় যথাযথ উদ্যোগ না থাকায় বাঘের মৃত্যু আশংকাজনক হারে বেড়েছে। গত সাড়ে তিন দশকে সুন্দরবন ও এর আশপাশ এলাকায় চোরা শিকারী ও বনদস্যুদের হানা, গণপিটুনী আর প্রাকৃতিক দুর্যোগে ৬৭টি বাঘের মৃত্যু হয়েছে।

২০০৪ সালের পার্গমার্ক পদ্ধতির জরিপে ৪’শ ৪০টি বাঘের কথা বলা হলেও বনবিভাগের সর্বশেষ ক্যামেরা ট্রাপিং পদ্ধতির জরিপ মোতাবেক সুন্দরবনের বাংলাদেশ অংশে বাঘের সংখ্যা মাত্র ১’শ ৬টি। এতে উদ্বেগ জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে সুন্দরবনে বাঘের সংখ্যা বাড়ানো ও যথাযথ সংরক্ষণে সর্বশেষ পরিসংখ্যানকে ভিত্তি ধরে সমন্বিত পরিকল্পনা গ্রহণের তাগিদ বনবিভাগের কর্মকর্তা ও বিশেষজ্ঞদের।

বনবিভাগের তথ্যানুযায়ী, ৬,০১৭ বর্গকিলোমিটার আয়তনের সুন্দরবনে ১৯৮২ সালে বাঘ ছিল ৪৫৩টি। ২০১৫ সালের জরিপে বাঘের সংখ্যা কমে দাড়িয়েছে ১’শ ৬টিতে। আর ২০১৩ থেকে ২০১৫ পর্যন্ত দুই বছরে ভারতের অংশে বাঘের সংখ্যা ৩০ভাগ বেড়েছে বলে জানিয়েছে জরিপ সংশ্লিষ্টরা।

Check Also

e kids

তৃতীয় মাই ই- কিডস্ ক্যাম্প-২০১৭

মিডিয়া খবর:- আগামী ২১-২২ জুলাই দেশে শিশু কিশোরদের জন্য ‘মাই ই কিডস’ আয়োজন করেতে যাচ্ছে …

ডিরেক্টরস গিল্ডের গুণীজনদের সম্মাননা

মিডয়া খবর :- ডিরেক্টরস গিল্ডের যে সকল সদস্য (জীবিত ও মৃত) এযাবত স্বাধীনতা পদক, একুশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares