Home » মঞ্চ » কঞ্জুস এর ৬৬৬তম মঞ্চায়ন
konjush-web

কঞ্জুস এর ৬৬৬তম মঞ্চায়ন

Share Button

মিডিয়া খবর :-

মলিয়ের-এর ‘দ্য মাইজার’ অবলম্বনে লোক নাট্যদলের জনপ্রিয় প্রযোজনা ‘কঞ্জুস’ এর ৬৬৬তম প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে। আজ ২৯ জুলাই বাংলাদেশ শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাটকটি। তারিক আনাম খান কর্তৃক রূপান্তরিত নাটকটির নির্দেশনা দিয়েছেন নাট্যজন লিয়াকত আলী লাকী। উল্লেখ্য, লোক নাট্যদল (সিদ্ধেশ্বরী) প্রযোজিত এই নাটকটি বাংলাদেশের ইতিহাসে সর্বাধিক মঞ্চায়িত নাটক। নাটকটির মূল রচয়িতা বিখ্যাত ফরাসি নাট্যকার মলিয়ের। মলিয়েরের পুরো নাম জাঁ বাপ্তিস্তে পকেলিন।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেননাটকটিতে অভিনয় করছেন আজিজুর রহমান সুজন, আবু বকর বকশী, মুমু মাসুদ, রুবেল শংকর, জিয়াউদ্দিন শিপন, স্বদেশ রঞ্জন দাস, মাসুদ সুমন, প্রিয়াংকা, ঈশিতা চাকি তনয়, কামাল প্রমুখ।।

ফরাসী নাট্যকার ‘মলিয়ের’ বিশ্ব নাট্যধারার অন্যতম শ্রেষ্ঠ কমিক নাট্যকার। মানুষের কপটতা, ভন্ডামি, লোভ, মিথ্যা মর্যাদাবোধ প্রভৃতি নানা বিকার ও বিচ্যুতিকে ঈর্ষণীয় নৈপুণ্যের সঙ্গে ব্যঙ্গাত্মক ভাবে উপস্থাপন করেছেন। যা আমাদের সামাজিক ও পারিবারিক জীবনের প্রেক্ষাপটে অত্যন্ত প্রাসঙ্গিক।

‘কঞ্জুস’মূলত পুরনো ঢাকার বাসিন্দাদের বৈশিষ্ট্যপূর্ণ জীবন ও সংস্কৃতির ভিত্তিতে রূপান্তরিত, যারা উর্দু ও বাংলা ভাষার মিশ্রণে এক বিশেষ ধারায় কথা বলে। তাদের জীবনধারার আবহ তৈরি করার জন্য এ নাটকে পুরান দিনের জনপ্রিয় সব হিন্দী গান ব্যবহার করা হয়েছে। দর্শকপ্রিয় এই নাটকটি বাংলাদেশের পাশাপাশি মঞ্চায়িত হয় দেশের বাইরেও। ভারতের দিল্লী, হরিয়ানা, চন্ডিগড়, পশ্চিমবঙ্গের কল্যাণী বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়, শিলিগুড়ি, কলকাতা ও ত্রিপুরা ছাড়াও লন্ডনের মঞ্চে ‘কঞ্জুস’-এর মঞ্চায়ন বিপুলভাবে আলোড়িত করে দর্শকদের।

Check Also

paicho

হাসির নাটক পাইচো চোরের কিচ্ছার ৫০তম প্রদর্শনী

মিডিয়া খবর :- আগামী ১৭ ডিসেম্বর শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল …

Abdul-Hadi

আব্দুল হাদির দেশের গান ‘সেই দেশেতে জন্ম আমার’

মিডিয়া খবর :- দেশের গান গাইলেন বাংলাদেশের সংগীতের কিংবদন্তী অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী আব্দুল হাদি। গানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares