Home » ইভেন্ট » নভেম্বরে হুমায়ূন আহমেদ উৎসব
Humayun-ahmed-Utsav

নভেম্বরে হুমায়ূন আহমেদ উৎসব

Share Button

মিডিয়া খবর:-

১৩ নভেম্বর প্রখ্যাত ঔপন্যাসিক, বাংলা সাহিত্যের কিংবদন্তী, ভিন্ন ধারার চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদ এর ৬৭ তম জন্মদিন। তার জন্মদিনকে কেন্দ্র করে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩ দিনব্যাপী হুমায়ূন আহমেদ উৎসব। শিশুতোষ অনলাইন চ্যানেল, Channel Agami –এর আয়োজনে কেন্দ্রীয় গনগ্রন্থাগারে ১২, ১৩ ও ১৪ নভেম্বর ২০১৫ তারিখে অনুষ্ঠিত হবে এ উৎসব।

উৎসবে থাকবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা, আলোকচিত্র প্রতিযোগিতা, গল্প লেখা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতাঃ শিশু কিশোরদের অংশগ্রহণে, তাদের নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে থাকছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা। অংশগ্রহনকারী নির্মাতাদের মধ্য থেকে ২১টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মধ্যে বিচারকমন্ডলী নির্বাচিত করবেন সেরা ৩জন চলচ্চিত্র নির্মাতাকে। সেই তিনজনকে দেয়া হবে অ্যাওয়ার্ড, সার্টিফিকেট ও প্রাইজমানি। উল্লেখ্য যে বিচারক মন্ডলীর দায়িত্বও পালন করবে দেশ ও দেশের বাইরের বিভিন্ন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিশু নির্মাতারাই।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণকারী প্রতিযোগীদের জন্য শর্তাবলীঃ
১। দেশের যেকোন অঞ্চলের শিশু কিশোরেরা অংশগ্রহণ করতে পারবে।
২। অংশগ্রহণকারী নির্মাতার বয়স অবশ্যই অনুর্ধ ১৮ হতে হবে।
৩। নির্মিত চলচ্চিত্র অবশ্যই শিশুতোষ হতে হবে।
৪। চলচ্চিত্রের ব্যাপ্তিকাল অবশ্যই অনুর্ধ্ ১০ মিনিট হতে হবে।
৫। নির্মিত চলচ্চিত্র DVD আকারে নিম্নোক্ত ঠিকানায় কুরিয়ার সার্ভিস এর মাধ্যমে কিংবা সরাসরি এসে জমা দিতে হবে।
৬। চলচ্চিত্রের DVD এর সাথে আলাদা DVD তে নির্মাতার সংক্ষিপ্ত পরিচিতি(শ্রেনী, শিক্ষা প্রতিষ্ঠান, মোবাইল নম্বর অবশ্যই থাকতে হবে) , জন্ম নিবন্ধন সনদের সত্যায়িত ফটোকপি(Scanned Copy), সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি এবং চলচ্চিত্রের Synopsis বাংলা ও ইংরেজীতে পাঠাতে হবে।
৭। একজন নির্মাতা সর্বোচ্চ একটি চলচ্চিত্র জমা দিতে পারবেন এবং পূর্বে কোনো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় পুরষ্কৃত কোনো চলচ্চিত্র জমা দেয়া যাবে না।

৮। ঢাকা জেলার বাহির থেকে অংশগ্রহনকারীদের মধ্য থেকে প্রাথমিকভাবে নির্বাচিত চলচ্চিত্র নির্মাতাদের একজন অভিভাবকসহ ঢাকায় আসা যাওয়ার জন্য যাতায়াত ভাতা প্রদান করা হবে। ঢাকায় তিন দিন অবস্থানের ব্যবস্থা প্রতিযোগীকেই করতে হবে।

৯। DVD পাঠানোর শেষ তারিখ ১৫ই অক্টোবর, ২০১৫।

১০। DVD পাঠানোর ঠিকানাঃ হুমায়ূন আহমেদ উৎসব ২০১৫, বিভাগঃ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা, চ্যানেল আগামী, ৫/২, ব্লক – এ, লালমাটিয়া, ঢাকা – ১২০৭

আলোকচিত্র প্রতিযোগিতাঃ অনুর্ধ ১৮ বছরের ছেলে মেয়েদের নিজ হাতে তোলা আলোকচিত্র নিয়ে এই আলোকচিত্র প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। অংশগ্রহণকারী ছেলে মেয়েদের তোলা আলোকচিত্র থেকে ৫০টি আলোকচিত্রকে প্রদর্শনীর জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করা হবে। প্রদর্শিত আলোকচিত্রগুলো থেকে বিচারকদের রায়ে সেরা ৩জন আলোকচিত্রীকে অ্যাওয়ার্ড, সার্টিফিকেট ও প্রাইজমানি দেওয়া হবে।

আলোকচিত্র প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণকারী প্রতিযোগীদের জন্য শর্তাবলীঃ
১। দেশের যেকোন অঞ্চলের শিশু কিশোরেরা অংশগ্রহণ করতে পারবে।
২। অংশগ্রহণকারী আলোকচিত্রীর বয়স অবশ্যই অনুর্ধ ১৮ হতে হবে।
৩। আলোকচিত্রের বিষয়ঃ প্রাকৃতিক দৃশ্য, শিক্ষা, শিশুশ্রম, শিশুদের জন্য কেমন আগামী চাই ছাড়াও শিশুতোষ যেকোন বিষয়ের উপর তোলা আলোকচিত্র পাঠানো যাবে।

৪। আলোকচিত্র মোবাইল ক্যামেরা, ডিজিটাল পয়েন্ট এন্ড শুট কিংবা DSLR এ তোলা যেতে পারে।

৫। আলোকচিত্র JPEG, JPG, PNG প্রভৃতি প্রচলিত ফরম্যাটে ইমেইলে Attached File হিসেবে পাঠাতে হবে এবং ইমেইলের Subject হিসেবে “হুমায়ূন আহমেদ উৎসব ২০১৫, বিভাগঃ আলোকচিত্র প্রতিযোগিতা” উল্লেখ থাকতে হবে।

৬। আলোকচিত্রের সাথে আলোকচিত্রীর সংক্ষিপ্ত পরিচিতি(শ্রেনী, শিক্ষা প্রতিষ্ঠান, মোবাইল নম্বর অবশ্যই থাকতে হবে) , জন্ম নিবন্ধন সনদের সত্যায়িত ফটোকপি(Scanned Copy), সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি এবং আলোকচিত্রের Caption বাংলা ও ইংরেজীতে পাঠাতে হবে।

৭। একজন আলোকচিত্রী সর্বোচ্চ তিনটি আলোকচিত্র পাঠাতে পারবেন এবং পূর্বে কোনো আলোকচিত্র প্রতিযোগিতায় পুরষ্কৃত কোনো আলোকচিত্র জমা দেয়া যাবে না।

৮। ঢাকা জেলার বাহির থেকে অংশগ্রহনকারীদের মধ্য থেকে প্রাথমিকভাবে নির্বাচিত আলোকচিত্রীদের একজন অভিভাবকসহ ঢাকায় আসা যাওয়ার জন্য যাতায়াত ভাতা প্রদান করা হবে। ঢাকায় তিন দিন অবস্থানের ব্যবস্থা প্রতিযোগীকেই করতে হবে।

৯। Email পাঠানোর শেষ তারিখ ১৫ই অক্টোবর, ২০১৫।
১০। Email Address: contest@channelagami.com

গল্প লেখা প্রতিযোগিতাঃ কিশোর কিশোরীদের অংশগ্রহণে তাদের নিজের লেখা গল্প নিয়ে এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। অংশগ্রহণকারী কিশোর কিশোরীদের পাঠানো গল্প থেকে বিচারকমন্ডলীর রায়ে সেরা তিনজনকে অ্যাওয়ার্ড, সার্টিফিকেট ও প্রাইজমানি দেওয়া হবে। এছাড়াও সেরা দশটি গল্প নিয়ে আগামী একুশে বইমেলায় চ্যানেল আগামীর উদ্যোগে একটি বই প্রকাশ করা হবে।

গল্প লেখা প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণকারী প্রতিযোগীদের জন্য শর্তাবলীঃ
১। দেশের যেকোন অঞ্চলের শিশু কিশোরেরা অংশগ্রহণ করতে পারবে।
২। অংশগ্রহণকারী লেখকের বয়স অবশ্যই অনুর্ধ ১৮ হতে হবে।
৩। শিশুতোষ যেকোন বিষয়ের উপর লেখা পাঠানো যাবে।
৪। লেখা গল্প অবশ্যই ১৫০০ শব্দের মধ্যে হতে হবে।
৫। লেখা অবশ্যই PDF ফরম্যাটে ইমেইলে Attached File হিসেবে কিংবা কুরিয়ার যোগে নিম্নোক্ত ঠিকানায় পাঠাতে হবে। ইমেইলের Subject হিসেবে “হুমায়ূন আহমেদ উৎসব ২০১৫, বিভাগঃ গল্প লেখা প্রতিযোগিতা” উল্লেখ থাকতে হবে।

৬। লেখার সাথে লেখকের সংক্ষিপ্ত পরিচিতি(শ্রেনী, শিক্ষা প্রতিষ্ঠান, মোবাইল নম্বর অবশ্যই থাকতে হবে) , জন্ম নিবন্ধন সনদের সত্যায়িত ফটোকপি(Scanned Copy), সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি পাঠাতে হবে।
৭। একজন লেখক সর্বোচ্চ দুটি গল্প পাঠাতে পারবেন এবং পূর্বে কোনো ম্যাগাজিন, পত্রিকা, কিংবা বই আকারে প্রকাশিত কোনো লেখা জমা দেয়া যাবে না।

৯। লেখা পাঠানোর শেষ তারিখ ১৫ই অক্টোবর, ২০১৫।
১০। Email Address: contest@channelagami.com

অথবা, কুরিয়ার পাঠানোর ঠিকানাঃ হুমায়ূন আহমেদ উৎসব ২০১৫
বিভাগঃ গল্প লেখা প্রতিযোগিতা, চ্যানেল আগামী প্রতিযোগিতা, ৫/২, ব্লক – এ, লালমাটিয়া, ঢাকা – ১২০৭

চিত্রাঙ্কন প্রতিযোগিতাঃ সম্মানিত অতিথি এবং বিচারকগনের উপস্থিতিতে ছেলে মেয়েদের সরাসরি অংশগ্রহণে এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। অংশগ্রহণকারীদের আঁকা ছবি থেকে প্রদর্শনীর জন্য প্রাথমিকভাবে ৫০ টি ছবি নির্বাচিত করা হবে। নির্বাচিত ৫০টি ছবি থেকে ০৩টি ছবিকে অ্যাওয়ার্ড, সার্টিফিকেট ও প্রাইজমানি দেওয়া হবে।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণকারী প্রতিযোগীদের জন্য শর্তাবলীঃ

১। দেশের যেকোন অঞ্চলের শিশু কিশোরেরা অংশগ্রহণ করতে পারবে।

২। অংশগ্রহণকারীর বয়স অবশ্যই অনুর্ধ ১৮ হতে হবে।

৩। প্রতিযোগিতার বিষয়ঃ “তোমার চোখে হুমায়ূন”

৪। আর্ট পেপার আয়োজক কতৃক সরবরাহ করা হবে; এবং ছবি আঁকার আনুষঙ্গিক অনুষঙ্গ প্রতিযোগীকেই সাথে নিয়ে আসতে হবে।

৫। প্রতিযোগীকে জন্ম নিবন্ধন সনদের সত্যায়িত ফটোকপি, সদ্য তোলা পাসপোর্ট সাইজের দুই কপি এবং স্টাম্প সাইজের ২ কপি ছবি সাথে নিয়ে আসতে হবে।

৬। প্রতিযোগীকে ১২ নভেম্বর সকাল ১১ টায় অনুষ্ঠানস্থলে উপস্থিত হতে হবে।

Check Also

khilkhil kazia

খিলখিল কাজীর আবৃত্তি ও সঙ্গীতসন্ধ্যা আজ

মিডিয়া খবর :- ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র (আইজিসিসি) আজ শুক্রবার কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মজয়ন্তী …

ganmela

সংগীতশিল্পী সোসাইটির সংগীতমেলা ২০১৬

মিডিয়া খবর:- আজ ২৩ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি মাঠে সম্মিলিত সংগীতশিল্পী সোসাইটির উদ্যোগে শুরু হচ্ছে ‘সংগীতমেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares