Home » নৃত্যকলা » নৃত্যের নৈবেদ্য
noibedya

নৃত্যের নৈবেদ্য

Share Button

মিডিয়া খবর:-

বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও বাংলাদেশ ইন্সটিটিউট অব পারফর্মিং আর্টস (বিপা, নিউইয়র্ক) এর যৌথ আয়োজনে ২৬ জুলাই ২০১৫ রবিবার সন্ধ্যা ৭.০০টায় একাডেমীর জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এ্যানি ফেরদৌস এর পরিকল্পনা ও পরিচালনায় উপস্থাপিত হল ১২টি নৃত্যের নৈবেদ্য।

১২টি নৃত্যের মধ্যে ২টি ধ্রুপদ ভরতনাট্যম নৃত্য এবং ১০টি সৃজনশীল নৃত্য। ভরতনাট্যম নাচের বর্ণম ও জাভেরী পরিবেশন করবেন তাসিন ফেরদৌস। বিষয়ভিত্তিক সৃজনশীল নাচের মধ্যে রয়েছে সূর্যদয়ের দেশে, বন্ধনম তারুন্য, দোলনচাঁপা, রিমিক্স প্রেম, কান্ডারী, খোঁজ ইত্যাদি।ভরতনাট্যম কোরিওগ্রাফি করেছেন গুরু তেজস্বিনী রাজ এবং সৃজনশীন কোরিওগ্রাফি করেছেন এ্যানি ফেরদৌস ও তাসিন ফেরদৌস।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতি মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর, এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আমেরিকান এ্যামব্যাসেডর মার্সি বার্নিকেট ও  বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।
এছাড়াও অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও শুভেচ্ছা জ্ঞাপন করেন বরেণ্য নৃত্যশিল্পী রাহিজা খানম ঝুনু, লায়লা হাসান, মিনু হক, শর্মিলা ব্যানার্জী, বেলায়েত হোসেন খান, লুবনা মরিয়ম, কবিরুল ইসলাম রতন, ডলি ইকবাল, আনিসুল ইসলাম হিরু, এ্যানি ফেরদৌস, সোহেল রহমান ও ইভান শাহরিয়ার সোহাগ।

১৯৯৩ সালে নিউইয়র্কে কয়েকজন প্রবাসী শিল্পীর একান্ত প্রচেষ্টায় বাংলা সংস্কৃতির অনুশীলন, প্রসার ও সংরক্ষণের প্রয়োজনে বাংলাদেশ ইন্সটিটিউট অব পারফর্মিং আর্টস (বিপা, নিউইয়র্ক) সংগঠনটির জন্ম হয়। বিপা উত্তর আমেরিকায় ব্যাপক পরিচিত একটি অলাভজনক সাংস্কৃতিক সংগঠন। যার মূল লক্ষ্য-প্রবাসে বাংলা ভাষা, সঙ্গীত, নৃত্য ও বাদ্যযন্ত্রের নিয়মিত শিক্ষা দান, উদীয়মান ও বাংলাদেশী প্রতিষ্ঠিত শিল্পীদের উপযোগি মঞ্জ ও অনুষ্ঠান পরিবেশনার ব্যবস্থা করা, সাংস্কৃতিক কর্মকান্ডের মাধ্যমে বাংলাদেশী এবং একই সমাজে বসবাসরত ভিন্ন জাতিগোষ্ঠীর সাথে সুমধুর সম্পর্ক তৈরী করা। নতুন প্রজন্মের মাঝে বাংলা সংস্কৃতির বীজ বপন করার উদ্দেশ্যে বিপা নিয়মিত স্কুল পরিচালনা করছে দীর্ঘ ২২বছর। বিপার শিক্ষকরা নতুন প্রজন্মকে সাথে নিয়ে উত্তর আমেরিকায় বাংলাদেশীদের আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে থাকে। আমেরিকার মূল ধারার আমন্ত্রণে বিপা নিয়মিতভাবে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে।

 

Check Also

proma

প্রমা অবন্তীর ওড়িশী নৃত্যসন্ধ্যা

মিডিয়া খবর :- ৯ জানুয়ারি, সন্ধ্যা ৬টায় আইজিসিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রমা অবন্তীর একক ওড়িশী …

kathak

তিনদিনের কথক নৃত্য উৎসব

মিডিয়া খবর :- শুরু হচ্ছে তিনদিনের কথক নৃত্য উৎসব । আজ ২৪ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় ছায়ানট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares