Home » নিউজ » বাংলাদেশ স্কাউটসের ৪৩০ সদস্য জাপান যাচ্ছে

বাংলাদেশ স্কাউটসের ৪৩০ সদস্য জাপান যাচ্ছে

Share Button

মিডিয়া খবর:-

জাপানে ইয়ামাগুচিতে ২৮ জুলাই থেকে ০৮ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৩তম বিশ্ব স্কাউট জাম্বুরী। এ স্কাউট জাম্বুরীতে অংশগ্রহণ করছে বাংলাদেশের ৪৩০ সদস্যের একটি স্কাউট দল। এর মধ্যে ২৫৩ স্কাউট ছেলে-মেয়ে এবং ১৮৫ জন লিডার রয়েছে। যা এ যাবৎ কালের সর্ববৃহৎ।

এই জাম্বুরীতে অপারেশন কিরারা-হামার আওতায় টিকিট টু লাইফ প্রজেক্টের ২ জন পথশিশু স্কাউটও অংশগ্রহণ করবে। ২৫-২৮ জুলাই বেলা ২টা ১০ মিনিটে এমইউ ২০৩৬ বিমানযোগে ঢাকা ত্যাগ করে জাম্বুরী এলাকায় উপস্থিত হবে কন্টিনজেন্টের গ্রুপের সদস্যরা।

জাম্বুরী স্কাউটদের মহামিলন ক্ষেত্র। প্রতি চার বছর অন্তর বিশ্ব স্কাউট জাম্বুরী অনুষ্ঠিত হয়। এবারের জাম্বুরীতে স্কাউটরা জ্ঞান-বিজ্ঞানের সর্বশেষ কলাকৌশল রপ্ত, অভিজ্ঞতা বিনিময়, বন্ধুত্ব তৈরি, জাপানের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে ধারণা অর্জন, বিভিন্ন বিষয়ের উপর হাতে কলমে প্রশিক্ষণ, সাংস্কৃতিক বিনিময়, গ্লোবাল ইস্যু, মিলিনিয়াম ডেভেলপমেন্ট গোল, দুর্যোগ ও জলবায়ুর পরিবর্তন ইত্যাদি সম্পর্কে জ্ঞান অর্জন করতে সক্ষম হবে।

২৩তম বিশ্ব স্কাউট জাম্বুরীতে বিশ্বের ১৪৭টি দেশ থেকে প্রায় ৪০ হাজার স্কাউট ও লিডার অংশগ্রহণ করবে। আগামী ২৯ জুলাই জাম্বুরী উদ্বোধনের মাহেন্দ্রক্ষণ। এর আগে বিশ্বের স্কাউট প্রতিনিধিদের কলকাকলীতে মুখরিত হয়ে উঠবে জাম্বুরী প্রাঙ্গণ।

বাংলাদেশ কন্টিনজেন্টের বর্ণিল উপস্থিতির জন্য ইতোমধ্যে তিনটি প্রস্তুতি ক্যাম্প জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র মৌচাকে সম্পন্ন হয়েছে। বাংলাদেশকে বিশ্বের দরবারে তুলে ধরার জন্য তৈরি করা হয়েছে বিশেষ সাংস্কৃতিক কর্মকাণ্ড। জাম্বুরীর জিডিভি ও ওয়ার্ল্ড স্কাউট এরিনায় স্থাপন করা হবে বাংলাদেশ স্কাউটসের স্টল। আগামী ৪ আগস্ট জাম্বুরী ময়দানে সকল দেশের অংশগ্রহণে বর্ণিলভাবে বাংলাদেশ ডে উদযাপন করা হবে।

জাম্বুরীতে বাংলাদেশ কন্টিনজেন্টের নেতৃত্ব দেবেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় প্রোগ্রাম কমিটির সভাপতি ড. নিজাম উদ্দিন আহম্মদ। বিকল্প কন্টিনজেন্ট লিডার হিসেবে দায়িত্ব পালন করবেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (প্রকল্প) মো. মাহমুদুল হক।

Check Also

nano setalite

বাংলাদেশের প্রথম ন্যানো স্যাটেলাইট মহাকাশে

মিডিয়া খবর:- ‘ব্র্যাক অন্বেষা’ এখন মহাকাশে অবস্থান করছে। বাংলাদেশের প্রথম ক্ষুদ্রাকৃতির কৃত্রিম উপগ্রহ বা ন্যানো …

azam khan

সে থাকে মোর অন্তরে- পপসম্রাট আজম খান

মিডিয়া খবর:- পপসম্রাট আজম খানের মৃত্যুবার্ষিকী আজ। ২০১১ সালের এই দিনে দুরারোগ্য ক্যানসারে আক্রান্ত হয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares