Home » নিউজ » পালিত হল ড. মুহম্মদ শহীদুল্লাহর ৪৬তম মৃত্যুবার্ষিকী

পালিত হল ড. মুহম্মদ শহীদুল্লাহর ৪৬তম মৃত্যুবার্ষিকী

Share Button

মিডিয়া খবর:-

২৯শে আষাঢ় ১৪২২/১৩ই জুলাই ২০১৫ সোমবার বাংলা সাহিত্যের প্রখ্যাত গবেষক, বহুভাষাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহ্-র ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে বাংলা একাডেমি বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ ড. মুহম্মদ শহীদুল্লাহ্র সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে বাংলা একাডেমির পক্ষ থেকে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

সকাল ১১:০০টায় একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে একক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন বাংলা একাডেমির ভারপ্রাপ্ত মহাপরিচালক মোঃ আলতাফ হোসেন। বক্তৃতা প্রদান করেন এমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম। সভাপতিত্ব করেন বাংলা একডেমির সভাপতি এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন ভাষাসংগ্রামী রওশন আরা বাচ্চু, ব্যারিষ্টার dr-shahidullahআমীর-উল-ইসলাম, লেখক ড. ফজলুল আলম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ড. শাহাদাৎ হোসেন নিপু।

স্বাগত বক্তব্যে মোঃ আলতাফ হোসেন বলেন, ড. মুহম্মদ শহীদুল্লাহ্ বাংলা ভাষা ও সহিত্যের ইতিহাসে এক চিরস্মরণীয় নাম। বাংলা একাডেমির সঙ্গে তাঁর সম্পর্ক এই প্রতিষ্ঠানের সূচনাপর্ব থেকে। তাঁর স্মরণে বাংলা একাডেমিতে স্থাপিত হয়েছে শহীদুল্লাহ্ গবেষণা কক্ষ। এছাড়া একাডেমি তাঁর রচনাবলি প্রকাশ করেছে এবং অতিসম্প্রতি শহীদুল্লাহ স্মারকগ্রন্থ পুনঃর্মুদ্রণের উদ্যোগ গ্রহণ করেছে।

একক বক্তা অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, ড. মুহম্মদ শহীদুল্লাহ্ এক মনীষাদীপ্ত মহাজীবনের নাম। তাঁর ধার্মিকতা প্রগতিশীলতার সঙ্গে বিরোধ হয়ে দাঁড়ায়নি। বাঙালি জাতিসত্তা ও সংস্কৃতির প্রশ্নে তিনি কখনো আপোষ করেননি। তিনি বাংলা ভাষার ব্যুৎপত্তি থেকে বৌদ্ধগানের ভাষা পর্যন্ত বিচিত্র ভাষাতাত্ত্বিক বিষয়ে অনুপুঙ্খ গবেষণা করেছেন। মাতৃভাষার প্রতি প্রবল অনুরাগ তাঁকে যেমন বাংলা ভাষার উদ্ভব-বিকাশ নিয়ে গবেষণায় প্রাণিত করেছে তেমনি সর্বস্তরে মাতৃভাষা বাংলায় শিক্ষার প্রচলনের পক্ষে লড়াইয়ে অঙ্গীকারাবদ্ধ করেছে। তিনি বলেন, বাংলা ও ইংরেজিতে লিখিত ড. মুহম্মদ শহীদুল্লাহর ভাষাতাত্ত্বিক প্রবন্ধসমূহ বাংলা একাডেমি থেকে সংকলিত হয়ে প্রকাশ হওয়া জরুরি।

সভাপতির বক্তব্যে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, বাংলা ভাষার উৎপত্তি-বাংলা ভাষায় অনার্য প্রভাব ইত্যাদি বিষয়ে ড. মুহম্মদ শহীদুল্লাহর ধারণা ছিল মৌলিক। তিনি শুধু বাংলা ভাষা বিষয়ে নয়, একই সঙ্গে সিংহলি ভাষার উদ্ভব নিয়েও গুরুত্বপূর্ণ কাজ করেছেন। বাংলা ভাষাকে অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে এবং আরবি হরফে বাংলা প্রচলনের বিরুদ্ধে তিনি সোচ্চার হয়েছিলেন। অসামান্য বিদ্যাবত্তা ও পাণ্ডিত্যের সঙ্গে তাঁর ব্যক্তিত্বে যুক্ত হয়েছিল রসবোধ, সারল্য ও নীতিনিষ্ঠা। বাংলা ভাষা ও সাহিত্যের গবেষক এবং বাঙালি জাতি তাঁকে চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

Check Also

সুরমা নদীর গাংচিল

মিডিয়া খবর:- হেমাঙ্গ বিশ্বাসকে নিয়ে লেখা সুরমা নদীর গাংচিল নামক বইয়ের মোড়ক উন্মোচিত হলো সোমবার জাতীয় প্রেসক্লাবের …

সাফা, সিয়ামের মিথ্যে গল্প

মিডিয়া খবর :- সিয়াম আহমেদ ও সাফা কবির প্রথমবারের মতো একসঙ্গে জুটি বেঁধেছেন একটি মিউজিক্যাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares