Home » শিল্পকলা » বাংলাদেশ শিল্পকলা একাডেমীর কর্মপরিকল্পনা

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর কর্মপরিকল্পনা

Share Button

মিডিয়া খবর:-

গত ১১ জুলাই ২০১৫ শনিবার একাডেমীর জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে জেলা ও উপজেলা শিল্পকলা একাডেমীর কার্যক্রম পরিচালনা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর কর্মপরিকল্পনা বাস্তবায়ন সংক্রান্ত জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন একাডেমীর সচিব জনাব জাহাঙ্গীর হোসেন চৌধুরী, চারুকলা বিভাগের পরিচালক জনাব মোহাম্মদ আনোয়ার হোসেন, প্রশিক্ষণ বিভাগের পরিচালক জনাব মোঃ শাওকাত ফারুক, সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক জনাব মোঃ সোহরাব উদ্দীন ও নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক সারা আরা মাহমুদসহ একাডেমীর বিভিন্ন বিভাগের কর্মকর্তা এবং সকল জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসারবৃন্দ। 

shilpakala-p আলোচনার শুরুতেই জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসারদের অবগতির জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমী কর্তৃক বাস্তবায়িত বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক অনুষ্ঠান এবং উন্নয়ন প্রকল্পের তথ্যচিত্র পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করা হয়।

সভায় সারাদেশের শিল্পকলা একাডেমীগুলোকে আরও সক্রিয় ও শক্তিশালী করতে কিছু দিকনির্দেশনামূলক সিদ্ধান্ত নেয়া হয়। নিচে সেগুলো তুরে ধরা হল।

    প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা:
জেলা শিল্পকলা একাডেমীর প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা, প্রশিক্ষক নিয়োগ, প্রশিক্ষক সম্মানি প্রদান বিষয়ে মহাপরিচালক মহোদয় নীতিমালা অনুযায়ি পদক্ষেপ গ্রহণের বিষয়ে নির্দেশনা প্রদান করেন।

    জেলা শিল্পকলা একাডেমী সম্মাননা প্রদান:
জেলা শিল্পকলা একাডেমীর সম্মাননা প্রদানের ক্ষেত্রে গুণগতমান সমুন্নত রাখা, বাছাই প্রক্রিয়া যথাযথভাবে সম্পন্ন করা এবং যথাসময়ে প্রদানের বিষয়ে জেলার কর্মকর্তাদের দিকনির্দেশনা প্রদান করা হয়।

    বছরব্যাপী অনুষ্ঠানমালা আয়োজন:
বাংলাদেশ শিল্পকলা একাডেমী কর্তৃক নির্দেশিত বছরব্যাপী অনুষ্ঠানমালা যথাসময়ে যথাযোগ্য মর্যাদায় পালনের বিষয়ে মত প্রকাশ করা হয় এবং সম্পাদিত অনুষ্ঠানমালার সচিত্র প্রতিবেদন বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে প্রেরণের বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়।

    জেলা শিল্পকলা একাডেমী ভবন রক্ষণাবেক্ষণ:
বাংলাদেশ শিল্পকলা একাডেমীর আওতায় নির্মিত ৪৪টি জেলা শিল্পকলা একাডেমীর ভবন মেরামত ও সংস্কারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে ১৫টি জেলা শিল্পকলা একাডেমীর ভবন মেরামত ও সংস্কারের চুড়ান্ত অনুমোদন সাপেক্ষে কার্যক্রম চলমান রয়েছে।

    বাংলাদেশ শিল্পকলা একাডেমী হিসাব পরিচালনা:
বাংলাদেশ শিল্পকলা একাডেমী কর্তৃক জেলা শিল্পকলা একাডেমী সমূহকে প্রেরিত বাৎরিক অনুদানের অর্থ খাতওয়ারি ব্যয় যথাযথভাবে সম্পন্ন করে ষ্টক রেজিস্টার, ক্যাশবুক, লেজারবুক, অডিটপ্রতিবেদন সংরক্ষণপূর্বক ইউটিলাইজেশন একাডেমীতে প্রেরণের বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়।

    স্থানীয় সাংস্কৃতিক সংগঠন সমূহের সাথে কার্যক্রম:
স্থানীয় সংগঠনের তালিকা প্রনয়ণ, বিভিন্ন অনুষ্ঠানে স্থানীয় সংগঠনের কর্মকর্তা, শিল্পী, কলাকুশলীদের উপস্থিতি নিশ্চিতকরণ, জেলা শিল্পকলা একাডেমীর বিভিন্ন তথ্য স্থানীয় সংগঠন সমূহকে অবগত করা, অসচ্ছল সংস্কৃতিসেবী ও অসচ্ছল সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সঠিক তালিকা প্রনয়ণ এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক ভাতা প্রদানের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন, স্থনীয় সাংস্কৃতিক সংগঠনের সাথে মতবিনিময়, জেলা শিল্পকলা একাডেমী গঠিত রেপার্টরি নাট্য, নৃত্য এবং সঙ্গীত দলে স্থানীয় সংগঠনের প্রতিশ্রুতিশীল শিল্পীদের অন্তর্ভূক্ত করণ বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়।

    উপজেলা শিল্পকলা একাডেমী সমন্বয়:
জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসারগণ তাঁর কর্মরত জেলার সংশ্লিষ্ট উপজেলা সমূহের কার্যক্রম যথাযথভাবে মনিটরিং করে বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে সচিত্র প্রতিবেদন প্রেরণ করবেন।

    লাইব্রেরী পরিচালনা:
সকল জেলা শিল্পকলা একাডেমী সমূহে লাইব্রেরি গঠন এবং লাইব্রেরিতে শিল্প, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক গ্রন্থ, সহায়ক ম্যাগাজিন, পত্রিকা, সিডি, বুলেটিন সংরক্ষণের বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়।

    জেলা শিল্পকলা একাডেমী শিল্পীদল গঠন ও পরিচালনা:
যে সকল জেলায় এখনো পর্যন্ত রেপার্টরি নাট্যদল, শিশুদের নৃত্য ও সঙ্গীত দল, বড়দের নৃত্য ও সঙ্গীত দল গঠন করা হয়নি সে সকল জেলা সমূহকে উল্লেখিত শিল্পীদল গঠন এবং জেলা শিল্পকলা একাডেমী আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানমালায় তাদের অংশগ্রহণ নিশ্চিত করার বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়।

    দর্শক সৃষ্টি:
জেলা শিল্পকলা একাডেমী আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে দর্শক সৃষ্টির ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা শহরে অবস্থিত বিভিন্ন স্কুল, মাদ্রাসা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং শিক্ষকদের উপস্থিতি নিশ্চিতকরণ বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

    জাতীয় সংগীত প্রশিক্ষণ কর্মশালা আয়োজন:
জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠন জাতীয় সঙ্গীত ভুল সুরে এবং ভুল কথায় পরিবেশন করে থাকে। ভুল প্রবণতা দূরীকরণের স্বার্থে জাতীয় সঙ্গীত প্রশিক্ষণ কর্মশালা আয়োজন অত্যন্ত জরুরী। জেলা শিল্পকলা একাডেমীতে জাতীয় সঙ্গীত কর্মশালা আয়োজন করার বিষয়ে দিক নির্দেশনা প্রদান করা হয়।

    সাংস্কৃতিক প্রতিযোগিতা:
৫৬ হাজার বর্গমাইলে শিল্প সংস্কৃতির আলো ছড়িয়ে দেয়ার লক্ষ্যে গ্রাম পর্যায় থেকে ইউনিয়ন, ইউনিয়ন পর্যায় থেকে উপজেলা, উপজেলা পর্যায় থেকে জেলা পর্যায়ে বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতা আয়োজনের বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

    সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব আয়োজন:
জেলা শিল্পকলা একাডেমী সমূহকে একাডেমীর কর্মকান্ড বিস্তৃতকরণের স্বার্থে সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব আয়োজনের বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়।

    জেলা শিল্পকলা একাডেমী ভবন নির্মাণ ও সংস্কার:
    আর্ট ডিরেক্টরী অফ বাংলাদেশ-এর জন্য তথ্য প্রেরণ:
জেলার গুণী সংগীত শিল্পী, নৃত্য শিল্পী, যন্ত্রশিল্পী, অভিনয় শিল্পীদের সঠিক তালিকা প্রণয়ন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে প্রেরণের বিষয়ে নির্দেশনা দেয়া হয়।
    সকল কর্মকান্ডের তথ্য প্রেরণ ও সংরক্ষণ:
জেলার সম্পাদিত সকল কর্মকান্ডের সচিত্র প্রতিবেদন বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে প্রেরণের বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়।
    চলচ্চিত্র সংসদ গঠন।
    সৃজনশীল বাংলাদেশ গড়ার আন্দোলন পরিচালনা।
    শিশু-কিশোর, যুব ও প্রবীনদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা।
    মূল্যবোধের নাটক নির্মাণ।
    অটিস্টিক, প্রতিবন্ধী ও অবহেলিত মানুষের জন্য সাংস্কৃতিক আয়োজন।
    ফোকলোর সেল গঠন।
    ক্ষুদ্র নৃগোষ্ঠী সেল গঠন।
    গবেষণা ও প্রকাশনা।
    বিবিধ।

সভার সভাপতি ও একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী জেলা শিল্পকলা একাডেমী থেকে আগত সভায় অংশগ্রহণকারী কালচারাল অফিসারগণের তার সংশ্লিষ্ট জেলার বিভিন্ন সমস্যা গুরুত্বের সহকারে শোনেন এবং তাদের সমস্যাবলী সমাধানের আশ্বাস প্রদান করেন। জেলা শিল্পকলা একডেমী ও উপজেলা শিল্পকলা কমিটি গঠনের বিষয়ে জরুরী নির্দেশনা প্রদান করেন এবং জেলার কর্মকান্ডকে গতিশীল করার লক্ষ্যে কম্পিউটার, প্রজেক্টর, ও সাউন্ড সিস্টেম সামগ্রী প্রদান করেন।

shilpa-kala-pr

 

Check Also

ফেরদৌসী প্রিয়ভাষিণীর ভাস্কর্য প্রদর্শনী

মিডিয়া খবর:-  বাংলাদেশের চিত্রকলা আন্দোলনকে প্রাণবন্ত এবং সাম্প্রতিক শিল্প চর্চার বিশ্বজনীন ধারায় যুক্ত থাকতে বেঙ্গল …

বিশেষ সন্মাননায় পার্থ প্রতীম মজুমদার

মিডিয়া খবর :- পার্থ প্রতিম মজুমদার জনপ্রিয় একজন মূকাভিনয় বা মাইম শিল্পী। তিনি আমাদের গর্ব, আমাদের অহংকার। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares