Home » ইভেন্ট » শিল্পকলায় চলছে এশিয়ান ঘুড়ি প্রদর্শনী
Ghuri-prodorshi

শিল্পকলায় চলছে এশিয়ান ঘুড়ি প্রদর্শনী

Share Button

মিডিয়া খবর:-

ঢাকাবাসী সংগঠন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় ৬ নম্বর গ্যালারিতে শুরু হয়েছে ‘এশিয়ান ঘুড়ি প্রদর্শনী’। ১ জুলাই বুধবার থেকে শুরু হওয়া এই এশিয়ান ঘুড়ি প্রদর্শনীর পৃষ্ঠেপোষকতায় আছেন পান্না গ্রুপ। চারদিনের এই প্রদর্শনীতে স্থান পেয়েছে বাংলাদেশসহ এশিয়ার ১৪টি দেশের রংবেরঙের ১৫০টির অধিক ঘুড়ি।

প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বিশেষ অতিথি ছিলেন প্রদর্শনীর পৃষ্ঠপোষক পান্না গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ লোকমান হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকাবাসী ও বাংলাদেশ ঘুড়ি ফেডারেশনের সভাপতি মোহাম্মদ শুকুর সালেক, ঢাকাবাসী সংগঠনের মহাসচিব শেখ খোদা বক্স, সহ-সভাপতি শিরিন সুলতানা ও সদস্য রমজান।

উদ্বোধনী অনু্ষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ঘুড়ি নিয়ে কোনো আয়োজন হলেই আমি অতীতে ফিরে যাই। ছোটবেলায় পুরান ঢাকায় ঘুড়ি উড়াতে গিয়ে একবার ছাদ থেকে পড়ে গিয়েছিলাম। ঘুড়ি গ্রামবাংলার ঐতিহ্য। ঢাকা শহর সারা দেশের সংস্কৃতিকে ধারণ করে। আগামী বছর শিল্পকলা একাডেমি চৈত্রসংক্রান্তিতে দেশব্যাপী ঘুড়ি উৎসব আয়োজনের চেষ্টা করছে। উদ্বোধনী অনুষ্ঠান শুরু ও শেষ হয় শিল্পী মিমের একক নৃত্য দিয়ে। 

প্রদর্শনীতে রয়েছে স্বাগতিক বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান, থাইল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা, তুরস্ক, ভুটান, সিঙ্গাপুর, নেপাল ও আরব আমিরাতের ঘুড়ি। বাংলাদেশের ঘুড়ির মধ্যে রয়েছে চোখদার, মালদার, চাটাইদার, পানদার, গায়রা, রোমালদার, পঙ্খিদার ইত্যাদি। বিদেশী ঘুড়িগুলোর অবয়বে উঠে এসেছে বাদুড়, পেঁচা, ফড়িং, বাজপাখি, বিড়াল, মৌমাছি, উড়োজাহাজ, সাপ, প্রজাপতি, ময়ূর, কচ্ছপ, তারা। এমনকি ভূতের অবয়বের ঘুড়িও রয়েছে। আরও রয়েছে বিভিন্ন দেশের পতাকার আদলে তৈরি ঘুড়ি।

প্রদর্শনী চলবে আগামী ৪ জুলাই পর্যন্ত এবং প্রতিদিন দুপুর ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকবে। শুধু শুক্রবার বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে।

Check Also

khilkhil kazia

খিলখিল কাজীর আবৃত্তি ও সঙ্গীতসন্ধ্যা আজ

মিডিয়া খবর :- ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র (আইজিসিসি) আজ শুক্রবার কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মজয়ন্তী …

ganmela

সংগীতশিল্পী সোসাইটির সংগীতমেলা ২০১৬

মিডিয়া খবর:- আজ ২৩ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি মাঠে সম্মিলিত সংগীতশিল্পী সোসাইটির উদ্যোগে শুরু হচ্ছে ‘সংগীতমেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares