Home » মঞ্চ » স্বপ্নদলের যুদ্ধবিরোধী প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’
Tringsha shatabdi

স্বপ্নদলের যুদ্ধবিরোধী প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’

Share Button

মিডিয়া খবর :-

নয়াদিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি)-তে অনুষ্ঠিত ভারতের জাতীয় নাট্যোৎসব ‘ভারত রঙ মহোৎসব-২০১৫’-এ অনবদ্য সাফল্যের পর এবার  ঢাকাতে মঞ্চায়িত হতে যাচ্ছে স্বপ্নদলের যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’।

আগামী ৩০শে জুন, ২০১৫ মঙ্গলবার সন্ধ্যা সাড়ে সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। বাদল সরকারের মূলরচনা অবলম্বনে স্বপ্নদলের আলোচিত ও দর্শকনন্দিত ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার রূপান্তর করেছেন এবং নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।tringsho-1

যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ ‘ত্রিংশ শতাব্দী’-র মূলকাহিনী পৃথিবীর ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অনভিপ্রেত বিষাদময় পরিণতি। এর সমান্তরালে গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া, আফগানিস্থান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, গাজা-কুয়েত-সিরিয়া-মিয়ানমারে সাম্প্রতিক বর্বরতা প্রভৃতি প্রসঙ্গ। ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনায় নানাবিধ দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে যুদ্ধবাজ-যুদ্ধাপরাধী-অশান্তিকামীদের স্বরূপ এবং তাদের কর্মের তাৎক্ষণিক ও সুদূরপ্রসারী বীভৎসতার চিত্র উদ্ঘাটিত হয়েছে। সভ্যতা ধ্বংসকারী মানবসৃষ্ট যুদ্ধ-গণহত্যা-অনাচারের বিপরীতে মানুষ হিসেবে বর্তমান কর্তব্য অনুধাবন এবং এক্ষেত্রে দর্শককে সিদ্ধান্ত  গ্রহণের মুখোমুখি স্থাপনই ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার অভীষ্ট।

‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার গ্রন্থিকরা হলেন জুয়েনা শবনম, ফজলে রাব্বী সুকর্ন, সামাদ ভূঞা, শিশির সিকদার, আমজাদ শরীফ, মোস্তাফিজুর রহমান, মাধূরী বেপারী সুমি, জেবুন নেসা, সাইদুল ইসলাম, রেজাউল মাওলা, মেহেদী রানা, তানভীর শেখ, জাহিদ রিপন প্রমুখ।

প্রসঙ্গত, এ দিন ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার ৭০তম মঞ্চায়ন অুনষ্ঠিত হচ্ছে।tringsha-1

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কাল থেকে নাট্যোৎসব

মিডিয়া খবর:- ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দু’দিন ব্যাপী নাট্যোৎসব …

রিজওয়ান

শিল্পকলায় রিজওয়ান উৎসব

মিডিয়া খবর :- সামজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে মূলধারার চর্চা ও গবেষণা সংগঠন ‘মনন সমাজ সংস্কৃতি’র নাট্যবিভাগ ‘নাটবাঙলা’র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares