Home » ইভেন্ট » শেষ মুহূর্তের মহড়ায় ব্যস্ত থিয়েটার আর্ট ইউনিট
theatre-art-unit

শেষ মুহূর্তের মহড়ায় ব্যস্ত থিয়েটার আর্ট ইউনিট

Share Button

ঢাকা, ১৩ মে:-

চলছে শেষ মুহূর্তের মহড়া।

মঞ্চে আসছে থিয়েটার আর্ট ইউনিটের নতুন নাটক ‘না মানুষি জমিন’। আগামী ১৫ মে, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূলহলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হতে যাচ্ছে। আনিসুল হকের জনপ্রিয় উপন্যাস ‘না-মানুষি জমিন’ এর নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন।
নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন প্রশান্ত হালদার, সুজন রেজাউল, হাসনাত প্রদীপ, রিয়াজ হোসেন/কামাল রায়হান, সৈয়দ অলক, তানিয়া চৌধুরী শিল্পী, শাহনাজ শানু, সুমন মজুমদার, পিয়ার মোহাম্মদ, মোকাদ্দেম মোরশেদ, মাহফুজ সুমন, নূরুজ্জামান বাবু, জায়েদ হোসেন, আকিব বাবু, রুবেল অরভিল, আসিফ মামুর, এস.আর সম্পদ, সজিব আহমেদ, সজল চৌধুরী, প্রপা হালদার ও আদিব মাকসুদ।

নাটকটির মঞ্চ পরিকল্পনা এবং পোস্টার ও প্রকাশনা ডিজাইন করছেন শাহীনুর রহমান, আলোক পরিকল্পনা করছেন ঠান্ডু রায়হান, পোশাক পরিকল্পনা করছেন রোকেয়া রফিক বেবী, সঙ্গীত পরিকল্পনা করছেন সেলিম মাহবুব এবং কোরিওগ্রাফি করছেন মোকাম্মেল হোসেন রিপন।

নাটকের গল্পে দেখা যাবে “একদল নারীপুরুষ আর শিশুকে ধরে আনা হয়েছে সীমান্তে, তাদেরকে ঠেলে দেয়া হবে ওই পারে। সুযোগ বুঝে গভীর রাতে সীমান্তের রক্ষীরা তাদের ঠেলে দিল নো-ম্যান’স ল্যান্ড বা না-মানুষি জমিনে। কিন্তু ওপারের সীমান্তরক্ষীরাও প্রস্তুত। কাউকে তারা তাদের পারে ঢুকতে দিলো না, রুখে দাঁড়াল সঙ্গিন উঁচিয়ে।

প্রচণ্ড শীত আর কুয়াশার মধ্যে খোলা আকাশের নিচে আটকা পড়ে রইল ওরা- একদল মানবসন্তান। তাদের মধ্যে একজন নারী গর্ভবতী, কুয়াশার চাদরের নিচে সন্তান প্রসব করে মারা গেল সে। নো-ম্যান’স ল্যান্ডেই পড়ে রইল সেই মানবশিশু। কী তার দেশ? কী তার পরিচয়? এখন কী হবে ওই শিশুটির? এপার ওপার কেউই তার দায়িত্ব নেয় না।
মানুষের মানবিকতার ঊর্ধ্বে কি তবে রাষ্ট্র কিংবা রাজনীতি?”

নাটক প্রসঙ্গে নির্দেশক সাইফ সুমন বলেন, ‘উপমহাদেশের রাজনীতি আর কূটনীতির বলি হয়ে পুশইন-পুশআউটের করুণ খেলায় কিভাবে মুহূর্তে এলোমেলো হয়ে যেতে পারে মানুষের পরিচিত ঘর, সংসার, সমাজ, পরিবার, পরিজন সে কথাই উঠে আসছে নাটকটিতে।

তিনি আরো বলেন, ‘এ খেলা যে কত অমানবিক, হাস্যস্পদ ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রনোদীত সেটিও বোঝা যাবে এখানে। তাই এপাড় থেকে কখনো ওপাড় বা ওপাড় থেকে কখনো এপাড় হওয়া শরণার্থীদের তুমুল মানবিক সংকটের মধ্যে নো ম্যানস ল্যান্ডে জন্ম নেয়া রানি নামের একটি ছোট্ট শিশু এই নাটকের অন্যতম চরিত্র।

Check Also

Untitled-1

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

জাদুর প্রদীপ

শিল্পকলায় স্বপ্নদলের ‘জাদুর প্রদীপ’

মিডিয়া খবর : স্বপ্নদলের ব্যতিক্রমী প্রযোজনা মাইমোড্রামা ‘জাদুর প্রদীপ’। আজ ৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় শিল্পকলা একাডেমির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares