Home » সঙ্গীত » হুমায়ূন আহমেদ স্মরণে শহীদুল্লাহ ফরায়জীর গান
humayun-ahmed-s

হুমায়ূন আহমেদ স্মরণে শহীদুল্লাহ ফরায়জীর গান

Share Button

মিডিয়া খবর:-

প্রয়াত জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের গেল প্রয়াণ দিবস উপলক্ষে তার উদ্দেশ্যে গান লিখলেন দেশের স্বনামধন্য গীতিকবি শহীদুল্লাহ ফরায়জী। গানটির সুর করেছেন ও গেয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী এস আই টুটুল।

এ বিষয়ে শহীদুল্লাহ ফরায়জী জানান, আমি হুমায়ূন আহমেদ স্যারকে খুব সম্মানের সঙ্গে স্মরণ করে গানটি লিখেছি। জীবিত অবস্থায় লাখো পাঠক, কোটি ভক্ত তৈরি করে গেছেন তিনি। আর মৃত্যুর পর আপামর জনগণকে কাঁদিয়েছেন। হুমায়ূন আহমেদ এখন চিরনিদ্রায় শায়িত। জীবিত অবস্থায় তার মুখোমুখি হওয়ার সুযোগ আমার কখনও হয়নি। ইদানীং মনে হচ্ছে দেখা হলে তার জীবনবোধকে বোঝার ও সাহিত্যের ব্যাপকতা জানার আরও সুযোগ আমার হতো। যেহেতু সে সুযোগ পাইনি তাই চিন্তা করছি কিভাবে তাকে আমি শ্রদ্ধা নিবেদন করতে পারি। তিনি এখন অনুভূতির বাইরে, শারীরিক উপস্থিতির বাইরে। কিন্তু আমাদের মনে তার উপস্থিতি প্রবল। তাই নৈতিক দায় থেকে কিছু লেখা উচিত বলে মনে করলাম।

গানটি তৈরির ঘটনা সম্পর্কে শহীদুল্লাহ ফরায়জী বলেন, আমি আর এসআই টুটুল একটি সিনেমার গান করছিলাম। টুটুল আমাকে আরও কিছু গান দিতে বললো। তখনই আমার চিন্তায় এলো হুমায়ূন স্যারকে নিয়ে একটি গান লিখে টুটুলকেই দেবো। সেদিন রাতেই আমার আর ঘুম হচ্ছিল না। ভাবনায় কেবলই হুমায়ূন আহমেদ। স্যারকে আমার অস্তিত্বে কিভাবে লালন করেছি সেটাই শুধু মনে হচ্ছিল। গভীর চিন্তায় যেন মগ্ন হয়ে গেলাম। হঠাৎ মনে হলো তিনি তো মাটির নিচেও ভাল আছেন। কারণ, এত অসংখ্য মানুষের ভালবাসা যিনি পেয়েছেন, তার তো ভাল থাকারই কথা। তখনই হঠাৎ লিখে ফেললাম- বড় ভাল আছি মাটিরও ভিতর, তোরা কেউ জানলি না আমার সুখবর, আমি ছিলাম মাটির ওপর, এখন মাটি আমার ওপর॥ লাইনগুলো যখন মাথায় এলো তখন আমি শুয়েছিলাম। নিজের ওপর মাটি অনুভব করলাম আমি। পরিষ্কার করতে লাগলাম। মনে হলো নিজেই মাটি প্রত্যক্ষ করেছি। নিজের অনুভূতির মাঝে মৃত্যুর মহিমান্বিত রূপ আমি যেন অনুভব করলাম। আমার মনে হয় তিনি বেঁচে থাকলে হয়তো এই লাইনগুলো খুব পছন্দ করতেন। খুব আফসোস হয় তাকে গানটি শোনাতে পারবো না বলে।

শহীদুল্লাহ ফরায়জীর এ গানটি হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকীতে প্রকাশ করার জন্য লেখা হয়েছিল। গানটি এরই মধ্যে বিভিন্ন স্থানে গেয়েছেন এস আই টুটুল। গানটি শ্রোতামহলে বেশ প্রশংসিতও হচ্ছে। এ পর্যন্ত দু’জন ব্যক্তিকে নিয়ে গান লিখলেন শহীদুল্লাহ ফরায়জী। এর আগে মালালাকে নিয়ে লিখেছিলেন একটি গান। যেটি গেয়েছিলেন ব্যান্ড তারকা বিপ্লব। এরপর হুমায়ুন আহমেদকে নিয়ে লিখলেন। গানটি হল:-

বড় ভাল আছি মাটির ভিতর
তোরা কেউ জানলি না আমার সুখবর
আমি ছিলাম মাটির ওপর
এখন মাটি আমার ওপর ॥

বৃষ্টি আর জোছনাতে
ছিল আকর্ষণ
আগের মতো তারা আজও
করে নিমন্ত্রণ-আমায়
করে নিমন্ত্রণ
আমার নাই অভিযোগ-নাই অনুতাপ
নিত্য অবসর ॥

দেহ খাঁচার প্রেমেতে
পড়তো কত মন
সেই দেহ হলো বিলীন
নাই আর প্রয়োজন
এখন আমি দেখবো অদেখারে
সারা জনম ভর ॥

Check Also

Habib-Mitthe-noy

হাবিবের নতুন গান মিথ্যে নয়

মিডিয়া খবর:- নতুন গান নিয়ে শ্রোতাদের সামনে হাজির হচ্ছেন দেশের জনপ্রিয় সংগীত পরিচালক ও গায়ক …

Nisho-Urmila

নিশো ঊর্মিলার মিউজিক ভিডিও তুমি দিন তুমি রাত

মিডিয়া খবর :- তুমি দিন, তুমি রাত, তুমি যে প্রভাত, তুমি মন নিলে কখন, বাড়িয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares